ইঞ্জিনিয়ারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় বা টিপস যে গুলো কাজে লাগতে পারে আপনার বাস্তব জীবনে


৪- ৫ বছর সময় নিয়ে অনেকেই পড়াশোনা শেষ করেন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের আশায় । সার্টিফিকেট পেলেও এর পরের দুশ্চিন্তা চাকরিটা পাবো তো ? এটি এমনি একটি প্রশ্ন যা প্রতিনিয়ত প্রত্যেক বেকার যুবকদের মনে কাঁটার মত আঘাত করে । আমার নিজের মতামত থেকে আজকে কিছু টিপস শেয়ার করছি যেগুলো হয়ত সদ্য পাশ করা ইঞ্জিনিয়ারদের এবং অনেক দিন ধরে বেকার বসে আছেন তাদের কাজে লাগবে

ঘুম থেকে সকালে উঠার অভ্যাস করুন

ধরে নিচ্ছি আপনি বেকার বা সদ্য পাশ করেছেন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি শেষ করে । আপনার স্বপ্ন ভালো জব করবেন কিন্তু সেই জব পেতে হলে আপনাকে পড়াশোনা করতে হবে নিয়মিত । এটা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত যে ভোরের নিরিবিলি সকালে যে পড়াশোনাটুকু আপনি করবেন তা অনেক বেশী কাজে লাগবে বা আপনার মস্তিষ্কের স্মরণে থাকবে বেশী । তাই রমজান মাস বাদে চেষ্টা করুন সকাল সকাল ঘুম থেকে উঠার অভ্যাস করতে । চেষ্টা করুন রাত এ তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে কারণ এই ক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠা আপনার জন্য অনেক বেশী সহজ হবে । সকালের সময়টি পড়াশোনার জন্য সব চেয়ে আদর্শ সময় ।

একটু নিয়মতান্ত্রিক এবং পরিকল্পিত হন

বুঝলাম আপনি সকালে প্রতিদিন ঘুম থেকে উঠেন কিন্তু আপনার কাজের মধ্যে কোন discipline নেই । এমনকি বই খাতাগুলো অগোছালো ভাবে রেখে দেন ! এই সকল খারাপ অভ্যাস আপনার বাক্তি জীবনে এবং কর্মক্ষেত্রে অনেক ক্ষতির কারণ হতে পারে ! তাই নিজেকে একজন নিয়মতান্ত্রিক এবং discipline মানুষ হিসেবে পরিণত করুন । এই অভ্যাস আপনার জীবনে অনেক কাজে দিবে । প্রয়োজনে পড়াশোনার বিভিন্ন বইগুলোকে তালিকা করে সুন্দর ভাবে বই এর টেবিল বা সেলফ এ সাজিয়ে রাখুন । কম সময়ে দ্রুত সব জিনিষ খুঁজে পেতে এই অভ্যাসটি অনেক গুরুত্বপূর্ণ ।

ফেসবুকে সময় কম দিন !

অনেকের কাছে এই বিষয়টি বিতর্কিত তবে আমি মনে করি ফেসবুক আমাদের প্রতিদিনের অনেক সময় নষ্ট করে ! ফেসবুকে নিজের ছবিতে কত গুলো লাইক পড়লো বা নিজের লেখা কোন স্ট্যাটাস কত জন শেয়ার বা লাইক দিল সেটা দেখার প্রতি আমাদের আগ্রহ অনেক বেশী । মজার বিষয় হল এই সামান্য একটি বিষয় চেক করতে গিয়ে একবার ফেসবুকে লগিন করে এর পড়ে কিভাবে ৩-৪ ঘণ্টা সময় পার হয়ে যায় সেটা আপনি নিজেও বুঝতে পারেন না ! ফেসবুকে সোশ্যাল বেশী না হয়ে বাস্তব জীবনে বেশী সোশ্যাল হওয়ার চেষ্টা করুন । প্রয়োজনে দিনে সময় ফিক্সড করে নিন যে আপনি ১ ঘণ্টা ফেসবুকে সময় দিবেন আর বাকি সময় অন্য কাজগুলো করবেন । যত যাই হোক ফেসবুকের সব কাজ এই ১ ঘণ্টার মধ্যে আপনাকে শেষ করতে হবে। দেখবেন আসতে আসতে আপনি নিজেও সফল হতে পারবেন এই কাজে । জানি নতুনদের জন্য কিছুটা কঠিন ! তবে অসম্ভব কিছু নয় । এই ক্ষেত্রে আরও কিছু বিষয় যে ফেসবুকে আউল ফাউল গ্রুপ এর সাথে না থেকে আপনার বিষয় সম্পর্কিত বা প্রয়োজনীয় গ্রুপ গুলোতে এড থাকার চেষ্টা করুন । দেখবেন এতে ফেসবুকের মত একটি সোশ্যাল সাইট ও আপনার জন্য অনেক কাজের একটি জায়গায় পরিণত হবে !

বাস্তব জীবনে সোশ্যাল হওয়া

এই বিষয়টা অনেকের কাছে ক্লিয়ার নাও হতে পারে তাই একটু বিস্তারিত বলছি। বাইরের মানুষদের সাথে যোগাযোগ স্থাপনই হল বাস্তব জীবনে সোশ্যাল হওয়া । যে সময়টি জব ছাড়া বসে আছেন সেই সময়ে আপনার বিষয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন সেমিনার বা ক্যারিয়ার সেমিনার গুলোতে যেতে পারেন । এতে বিভিন্ন বিষয় ধারণা পাবেন । যাদের বাইরে পড়াশোনা করার ইচ্ছা থাকে তারা আইইএলটিএস বা জিআরই ইত্যাদি বিষয় গুলো নিজে খোঁজ খবর নিতে পারেন। পাশাপাশি সিনিওর ভাইদের সাথে যোগাযোগ রাখুন । বিভিন্ন মানুষদের সাথে কথা বলুন এতে করে আপনার কমুউনিকেশন স্কিল বাড়বে ।

সার্টিফিকেট এর বাইরে কিছু শেখা

বর্তমান যুগ হল প্রতিযোগিতার সময় যেখানে আপনার স্কিল আপনাকেই বাড়াতে হবে। তাই অলস সময়কে কাজে লাগাতে কিছু কোর্স করে ফেলুন । যদি আইটি লাইন এ ক্যারিয়ার করতে চান তাহলে লিনাক্স, সিসিএনএ এই কোর্স গুলো করে ফেলতে পারেন। ইন্ডাস্ট্রি বেস জব করতে চাইলে পিএলসি বা এই সম্পর্কিত অন্যান্য কোর্স এ অংশগ্রহন করুন ।

রেগুলার পড়াশোনা এবং নিজের যোগ্যতার প্রতি আস্থা রাখা

মনে রাখবেন কেউ একদিনে এক্সপার্ট হয় না। পড়াশোনা একটি সাধনার বিষয় তাই এই ক্ষেত্রে কোন শর্টকাট সিস্টেম এ যাবেন না । সাবজেক্ট অনুযায়ী পড়াশোনাগুলোকে সপ্তাহে সুন্দর করে ভাগ করে নিন । নিজের যোগ্যতার প্রতি আস্থা রাখুন । কে কি বলল সেটা নিয়ে বসে না থেকে নিজের লক্ষ্য এগিয়ে যান । মনে রাখবেন সৃষ্টিকর্তা তাকেই সাহায্য করেন যে বাক্তি নিজে চেষ্টা করে । এক দিন পড়াশোনা করলাম তো বাকি দুই দিন পড়াশোনা করলাম না এই ভাবে আপনি কোন কাজে সফল হতে পারবেন না ।

সর্বশষে বলি যে এই পোস্ট এর মাধ্যমে যে যে বিষয়গুলো আপনার কাছে ভালো মনে হচ্ছে সেগুলকে নিজের জীবনে বাস্তবায়ন করুন । মতামতের ভিন্নতা থাকবেই কিন্তু মনে রাখবেন সর্বোপরি নিজেকে প্রস্তুত না করলে আপনি সফল হতে পারবেন না । আজকের যে বাক্তিটি সফল সেও একদিন অসফল ছিল । চাকরির ক্ষেত্রে মা চাচা যে থাক যোগ্যতার দাম সব সময় আছে । তাই হতাশ হবেন না । নিজেকে প্রস্তুত করুন সামনের দিনের জন্য ।



From – Shameem Ebtehaz

Completed graduation as an Electrical Engineer from Stamford University


EmoticonEmoticon