বুটেবল পেনড্রাইভ – Bootable USB কিভাবে করা যায়

Tags

সাধারনত বুটেবল সিডি/ডিভিডি দিয়ে আমরা কম্পিউটারে অপারেটিং সিস্টেম দিয়ে থাকি । তবে সিডি/ডিভিডি রোম কাজ না করলে কিংবা না থাকলে আমাদের তাকাতে হয় বুটেবল পেনড্রাইভ বা ইউএসবি ( USB =  Universal Serial Bus ) ফ্ল্যাশ ড্রাইভ এর দিকে । তো চলুন আজ আমরা জানবো কিভাবে বুটেবল পেন ড্রাইভ করে  ।
তবে তারও আগে জানা দরকার  পেন ড্রাইভ বা  ফ্ল্যাশ ড্রাইভ বুটেবল করে কিভাবে । চলুন  জেনে নেই কিভাবে বুটেবল পেনড্রাইভ বা  ফ্ল্যাশ ড্রাইভ করা যায় ।

বুটেবল পেনড্রাইভ বা  ফ্ল্যাশ ড্রাইভ করা :

প্রথমে জেনে নেয়া যাক আপনার কি কি লাগবে ।
  • কমপক্ষে 4 GB জায়গা সহ একটি USB পেন ড্রাইভ বা  ফ্ল্যাশ ড্রাইভ, 8 GB হলে ভালো হয় ।
  • Windows OS এর ISO ফাইল । নেট থেকে নামিয়ে নিতে পারেন অথবা দেখে নিতে পারেন  ISO ফাইল কি এবং OS এর ISO ইমেজ কিভাবে করে   ।
  • একটি Windows OS Installed PC
  • এবং Windows 7 USB/DVD Download tool নামে একটি ছোট্ট সফ্টওয়ার যেটি ডাউনলোড করে নিতে পারেন http://wudt.codeplex.com/ থেকে
এই একটি টুল দিয়েই আপনি Windows 7 , Windows 8 কিংবা Windows 10 install দিতে পারবেন ।   তো আর দেরি কেনো, চলুন শুরু করা যাক ।
Windows 7 USB/DVD Download tool সফ্টওয়ারটি নামিয়ে নিয়ে ইন্সটল দেবার পর সেটিকে রান করলে নিচের মতো দেখাবে ।

bootable usb installer open
Bootable USB Installer Open

এবার এখান থেকে Source File এর Browse বাটনে ক্লিক করুন । এর পর দেখিয়ে দিন কোথায় আপনার অপারেটিং সিস্টেমের  ISO File টি আছে । যেমন আমি আমার ক্ষেত্রে D ড্রাইভের ভিতর থেকে win7.iso ফাইলটি নি্র্বাচন করেছি ।

Browse Windows OS File
Browse Windows OS File

উইনডোজ ওএস ফাইল দেখিয়ে দেয়া হলে Next বাটনে ক্লিক করুন এবং নিচের মতো আর একটি পার্ট আসবে ।

choose usb device
choose usb device

এখানে আপনাকে ঠিক করে দিতে হবে আপনি USB Drive এ নাকি DVD কে বুটেবল বানাবেন । আমাদের ক্ষেত্রে আমরা ক্লিক করবো USB Drive এ । এর ঠিক পরেই আসবে নিচেম মতো আর একটি পার্ট ।

choose usb and began copy
choose usb and began copy

এই যায়গাতে আপনাকে ঠিক করে দিতে হবে আপনি কোন USB Drive কে বুটেবল করবেন যদি একাধিক পেনড্রাইভ লাগানো থাকে ।  আর যদি কোন পেন ড্রাইভ লাগানো না থাকে, তো লাগিয়ে নিন এবং যেখান থেকে পেনড্রাইভ ঠিক  করে দেবার কথা তার ডান পাশের রিফ্রেশ আইকন এ ক্লিক করুন । ফ্ল্যাশ ড্রাইভ  নির্বাচন করা হয়ে গেলে Begin Copying  এ ক্লিক করুন ।
নোট: যদি আপনার পিসিতে ( যেটি দিয়ে বুটেবল পেন ড্রাইভ বানাচ্ছেন  ) কোন এন্টিভাইরাস থাকে তো সেটিকে Disable করে দিন Begin Copying  এ ক্লিক করার আগেই  । তা না হলে আপনার এন্টিভাইরাস পেন ড্রাইভ এ কপি হওয়া সদ্য autorun.ini ফাইল টিকে ডিলিক করে দিতে পারে ।
Begin Copying  এ ক্লিক করার পর আপনার  পেন ড্রাইভ ফরম্যাট দিতে চাইবে । Yes এ ক্লিক করুন ।

give access to format the usb
give access to format the usb

ফরম্যটিং শেষ হয় গেলে  নিজে থেকেই ফাইক কপি করা শুরু করবে এবং বেশ কিছুটা সময় পর ফাইল কপি করা শেষ হয়ে গেছে Finish দেখাবে । হয়ে গেছে আপনার বুটেবল পেনড্রাইভ । এবার এটিকে আপনি যে পিসি তে অপারেটিং সিস্টেম দিতে চাচ্ছেন আর USB Port এ লাগিয়ে (মেশিন অফ থাকা  অবস্থায় ভালো হয়, তা না হলে পেন ড্রাইভের ফাইলগুলো নষ্ট হয়ে যেতে পারে ) কম্পিউটার অন করুন এবং বায়স থেকে দেখিয়ে দিয়ে অপারেটিং সিস্টেম  ইন্সটল শুরু করুন।


EmoticonEmoticon