সিপিএ মার্কেটিং (CPA Marketing) কি, কেন এবং কিভাবে সফল হবেন !

CPA Marketing
CPA Marketing

আপনি কি বাড়িতে বসে সময় নষ্ট করছেন? অথবা আপনি কি কাজ অনুসন্ধানের চেষ্টা করে যাচ্ছেন?অথবা আপনি কি IT এবং আউটসোর্সিং/ফ্রীল্যান্সিং কাজ করে বাড়িতে বসে অর্থ উপার্জনের উপায় খুঁজছেন? অথবা পার্ট টাইম এবং পূর্ণ সময় (full time) ফ্রীল্যান্সিংকে কর্মজীবন হিসাবেনির্মাণ করার চেষ্টা করছেন? আপনি কি CPA Marketing সম্পর্কে শুনেছেন? এখনকার সময়ে CPA মার্কেটিং ইন্টারনেট মার্কেটিং দ্বারাপরিচালিত শীর্ষ উপার্জন ক্ষেত্র।আপনি এখন কি চিন্তা করছেন,কেন আপনি একজন CPA Marketer হিসাবে ক্যারিয়ার গড়ছেন না? আসুন তবেজেনে নেই বিস্তারিত CPA Marketing সম্পর্কে।

CPA মার্কেটিং কি?

এ্যাফিলিয়েট মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ পার্ট হচ্ছে CPA মার্কেটিং।CPA এর ফুল মিনিং দাঁড়ায় Cost Per Action অর্থাৎ যদি এর বাংলা করাহয় তাহলে হয় প্রতি কাজের জন্য খরচ।এটি একটি অ্যাডভার্টাইজিং মেথড বা অ্যাডভার্টাইজিং পেমেন্ট মডেল যাতে পেমেন্ট কিছু কাজের উপরনির্ভর করে দেয়া হয়।অনলাইনে ধারাবাহিকভাবে আয়ের সহজ মাধ্যমগুলোর একটি CPA মার্কেটিং।কেননা,এখানে আপনাকে কোন প্রোডাক্টবিক্রয় করতে হবেনা।কোম্পানির জন্য লিড জেনারেট করার বিনিময়েই পাবেন কমিশন।সহজ কথায়,কোম্পানির প্রোডাক্ট বিক্রির জন্য আপনি কাস্টমার নিয়ে আসবেন।আপনার মাধ্যমে যতজন কাস্টমার কোম্পানী পাবে তারবিনিময়ে আপনাকে কমিশন দেওয়া হবে।সে কাস্টমার প্রোডাক্ট না কিনলেও আপনাকে কমিশন দেওয়া হবে।
CPA মার্কেটিং বর্তমানে প্রচালিত অ্যাডভার্টাইজিং পেমেন্ট মডেলগুলোর ধারণাই পাল্টে দিয়েছে।Amazon এর এ্যাফিলিয়েট মার্কেটিং এর কথাইধরুন।Amazon আপনাকে শুধুমাত্র তখনি টাকা দিবে যখন আপনার মাধ্যমে তাদের কোন প্রোডাক্ট বিক্রি হবে।এটা আসলেই অনেকটা কষ্টসাধ্যব্যাপার।নতুন ইন্টারনেট মার্কেটারদের জন্যতো অনেকটা অসম্ভব।সেখানে CPA মার্কেটিং এ আপনাকে পে করা হবে কোন প্রোডাক্ট বিক্রয় করারবিনিময়ে নয়,নির্দিষ্ট একটি কাজের বিনিময়ে।যেমন: ফর্ম সাবমিট।কেউ যদি আপনার মাধ্যমে একটি ফর্ম পূরণ করে তাহলেই আপনাকে পে করাহবে।যেহেতু ফর্ম পূরণকারীকে সাইটে কোন টাকা পে করতে হয়না,সেহেতু ফর্ম পূরণকারীর সংখ্যা বেড়ে যায়।তাই বর্তমানে প্রচলিতঅ্যাডভার্টাইজিং পেমেন্ট মডেলগুলোর চেয়ে CPA মার্কেটিং এর মাধ্যমে সহজে কয়েকগুন বেশী আয় করা সম্ভব।এখানে একটি প্রশ্ন থাকতে পারেআপনার,প্রতিটি লিড বা ফর্ম পূরণের জন্য আপনি কত পাবেন?CPA মার্কেটিং এর মাধ্যমে গড়ে প্রতিটি লিড থেকে $1 – $4 আয় হয়।

এ্যাফিলিয়েশন প্রোগ্রাম বা এ্যাফিলিয়েট মার্কেটিং কি ?

ফ্রীল্যান্সিং তরুণদের মাঝে যতটা আলোড়ন সৃষ্টি করেছে,আউটসোর্সিং ঠিক ততটাই কোম্পানিগুলোর নির্ভরতা বৃদ্ধি করেছে।কোম্পানিগুলোরসেলস এবং মার্কেটিং এখন উন্মুক্ত,অর্থাৎ ফ্রীলান্সারদের দিয়ে খুব সহজেই তারা প্রোডাক্ট এর অ্যাডভার্টাইজ ,সেলস এবং লিড জেনারেট করিয়েনিতে পারে।কোম্পানিগুলো ডিজিটালাইজড হওয়াতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে এ্যাফিলিয়েশন প্রোগ্রাম।অন্য কোন কোম্পানির হয়ে প্রোডাক্ট বা সার্ভিস সেল করার প্রক্রিয়াকে মূলত এ্যাফিলিয়েশন প্রোগ্রাম বলে।অর্থাৎ,এ্যাফিলিয়েট মার্কেটিং বলতেকোন কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস বিক্রির বিনিময়ে কমিশন পাওয়াকে বোঝায়।

CPA মার্কেটিং যেভাবে কাজ করে:

CPA মার্কেটিং এর জন্য আপনাকে কোন বিনিয়োগ করতে হবে না।শুধুমাত্র কোম্পানির মার্কেটিং করে লিড তৈরি করার জন্য আপনাকে কমিশনদেওয়া হবে।যেমনঃ আপনার মাধ্যমে কেউ ফর্ম পূরণ করলে,ফর্ম পূরণের জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ কমিশন দেওয়া হবে।অথবা আপনারমাধ্যমে কেউ কোম্পানির গেইম ডাউনলোড করলো কিংবা গেইম খেলার জন্য অ্যাকাউন্ট তৈরি করলো তাহলে আপনি কোম্পানির তরফ থেকেকমিশন পাবেন।আর এ কারণেই CPA মার্কেটিং অধিক জনপ্রিয় ও আয়ের সহজ মাধ্যম।তাছাড়া CPA মার্কেটিং একটি নতুন অ্যাডভার্টাইজিংপেমেন্ট মেথড যাতে পেমেন্ট কিছু ক্যাটাগরির উপর নির্ভর করে দেয়া হয়।যেমন- Registration,Email Submit,Pin Submit অথবাDownload।

আসলে CPA মার্কেটিং এর পুরা প্রক্রিয়াটি হল একটি চেইন সিস্টেম।এই চেইন সিস্টেমের বিভিন্ন ধাপে ৪ প্রকার বা ৪ ধরণের ব্যক্তিদের অবস্থানরয়েছে।প্রথমে যারা থাকে তারা হল Marchant বা ব্যবসায়ী।Marchant বা ব্যবসায়ীরা বিভিন্ন ধরণের ডিজিটাল প্রোডাক্ট বা তৈরীকৃত বিভিন্নপ্রোডাক্ট বিক্রির জন্য CPA Networks এর সহায়তা নেয়।তো এই বিভিন্ন CPA নেটওয়ার্ক গুলো আবার CPA Marketer বা যারা CPA মার্কেটিংকরেন তাদের মধ্যে এই অফারগুলো বা প্রোডাক্টগুলো প্রচার করার জন্য বা বিপণন করার জন্য তাদের hire করে বা তাদের মাধ্যমে অফারগুলোতারা মার্কেটিং করে।এবং তারা CPA মার্কেটারদের মধ্যস্থাকারী হিসেবে কাজ করে।এর থেকে তারা কিছু কমিশন গ্রহণ করে।এই চেইন এর সর্বশেষধাপে যারা থাকে তারা হল Customer বা ক্রেতা অথবা গ্রাহক।অর্থাৎ,মার্চেন্টরা যেসব ডিজিটাল প্রোডাক্ট মার্কেটিং করাচ্ছে বা যেসব প্রোডাক্টবিক্রয় করতে আগ্রহী আর যারা এসব প্রোডাক্ট ক্রয় বা গ্রহণ করতে আগ্রহী তারা হল Customer বা গ্রাহক।এই ৪ ধরণের ব্যক্তি CPA মার্কেটিংএর ৪টি ধাপে অবস্থান করে এবং যার যা কাজ তা combinely যদি ঠিকভাবে করা হয় তাহলে পুরোপুরি চেইন সিস্টেম গঠন করা যায়।

সিপিএ মার্কেটিং এর কিছু আলোচিত বিষয়:

Advertiser:
অ্যাডভারটাইজার বিভিন্ন CPA নেটওয়ার্ক এর মাধ্যমে প্রোডাক্ট বা সার্ভিসের বিজ্ঞাপন দিয়ে থাকে।হতে পারে সে রিটেইলার, অনলাইন রিটেইলারঅথবা মার্চেন্ট।
Publisher or Marketer:
পাবলিশার কমিশনের জন্য কোন প্রোডাক্ট বা সার্ভিস প্রমোট করে।সহজ কথায় এক্ষত্রে আপনি,আমিই সেই পাবলিশার বা মার্কেটার।
PPL (Pay-Per-Lead):
সহজ ভাষায়,আপনাকে প্রতিটি লিডের জন্য পে করা হবে।ধরুণ,আপনি কোনো CPA অফার সিলেক্ট করে আপনার সাইটে প্রচার করলেন,একজনঐ লিংকের মাধ্যমে প্রবেশ করে অ্যাডভারটাইজার সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করলো,তারমানে একটি লিড তৈরি হল। এই একটি লিডের জন্যআপনাকে কমিশন দেওয়া হবে।
PPC (Pay-Per-Click):
এটা হল সেই কমিশন বা নিদিষ্ট টাকা যা পাবলিশারকে পে করা হয়ে থাকে তার সাইটে থাকা প্রোডাক্টের ব্যানার বা লিংকে প্রতিটা ক্লিকের জন্য।

কোথায় পাবেন CPA অফার গুলোঃ

বিশ্বে অনেক CPA নেটওয়ার্ক আছে। তবে সব CPA নেটওয়ার্ক বিশ্বস্ত নয়।অনেক CPA নেটওয়ার্ক আছে যাদের ভালো কোন অফার নেই।এখানে ভালো অফার বলতে যে অফার গুলো সত্যিকার অর্থে কারো উপকারে আসবে না।যেমন একটি অফার আছে স্টুডেন্ট লোনের ব্যাপারে।কিন্তুতারা আদৌ কাউকে লোন দেয় না।আবার এমন কিছু অফার তারা পাবলিশ করে যা বেশিদিন থাকে না।সুতরাং সিপিএ নেটওয়ার্ক নির্বাচনেরক্ষেত্রে একটু হিসেব করে নির্বাচন করা দরকার।বর্তমানে সেরা সিপিএ নেটওয়ার্ক গুলোর মধ্যে ৩ টি নিচে উল্লেখ করা হল। এই নেটওয়ার্ক গুলোতেআপনি ইনস্ট্যান্ট এপ্রোভাল পাবেন।এরকম কয়েকটি নেটওয়ার্ক হলঃ
  • Adwork Media
  • CPAGrip
  • CPALead

বাংলাদেশে কোন ক্যাটাগরি নিয়ে কাজ করলে সফলতা সম্ভব :

CPA মার্কেটিং এর জগতে পৃথিবীর এক নম্বর সাইট হল maxbounty.com ।এই সাইটে account খুলার পর সাইটের Admin সরাসরি আপনাকেcall করে ইন্টারভিউ নিবে,ইংরেজীতে প্রশ্ন করবে এবং ইংরেজীতে উত্তর দিতে হবে।এই সাইটে Account করতে হলে CPA Expert ছাড়া সম্ভব না।আর সাইটের কাজ অনেক কঠিন যেটা CPA এর ফুল কোর্স করা ছাড়া কাজ করা সম্ভব না।অনেক ফ্রি সাইটও আছে কিন্তু বাংলাদেশের জন্য অইসাইটগুলোতে কোন কাজ নেই,earning নাই।এখন কথা হল- আমরা কি কাজ করবো তবে?আমাদের আসলে Download ক্যাটাগরি নিয়ে কাজকরতে হবে।তবেই আমরা CPA মার্কেটিং নিয়ে কাজ করে সফলতার দেখা পাবো।

যাদের জন্য CPA Marketing এবং করতে যা যা প্রয়োজনীয়:

অনলাইনে যারা নতুন এবং পুরাতন সবাই চাইলে CPA মার্কেটিং করতে পারবেন।ইন্টারনেট সম্পর্কে আপনার অবশ্যই নূন্যতম জ্ঞান থাকাপ্রয়োজনীয়।অর্থাৎ ইন্টারনেট সম্পর্কে বেসিক ধারণা আর অনলাইনে কাজ করার আগ্রহ থাকার সাথে সাথে আপনাকে কম্পিউটারে ৩ থেকে ৪ঘন্টা দেয়ার মত সময় থাকতে হবে।আর আপনি যদি সময় দিতে পারেন আরো বেশি তবে আপনার আয়ও হবে বেশি।এই সেক্টরে কাজ করতে হলেআপনাকে হতে হবে ধৈর্যশীল,অল্পতে হতাশ হওয়া চলবেনা।আর সাথে থাকতে হবে দ্রুতগতিসম্পন্ন Internet connection ।

একটি ওয়েবসাইট থাকা আপনার জন্য আবশ্যক যদি আপনি CPA মার্কেটিং করতে চান।তবে চিন্তার কিছু নেই,আপনি ফ্রি ডোমেইন ব্যবহার করেএকটি নিজস্ব ওয়েবসাইট বানাতে পারবেন। CPA মার্কেটিং করার জন্য আপনার পে-পার ক্লিক সম্পর্কেও জানতে হবে।

This Is The Newest Post


EmoticonEmoticon