কালোজিরার গুনাগুন

স্ত্রীরোগ


 ও প্রসবে কালোজিরা





প্রসব সহজ করায় কালোজিরার তুলনা নেই। আর প্রসব পরবর্তী অবস্থায় প্রসূতীর শারীরিক স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনায়      কালোজিরা অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। এমনকি যেকোনো ধরনের স্ত্রীরোগে উষ্ণ পানীর সাথে কালোজিরা সেবন খুবই ফলদায়ক।

যে কোন চর্মরোগে কালোজিরা


সমপরিমাণ কালোজিরার তেল এবং গোলাপ ফুলের নির্যাস এর সাথে দ্বিগুন পরিমাণ ময়দা মিশিয়ে পেস্ট এর মত বানাতে হবে। এই পেস্ট মালিশের পূর্বে চর্মরোগে আক্রান্ত অংশ পাতলা সিরকায় ভেজানো তুলা দিয়ে মুছে রোদে শুকাতে হবে। এভাবে প্রতিদিন নিয়মিত লাগালে উপকার পাওয়া যায়। চর্মরোগে আক্রান্ত অবস্থায় মাছ, ডিম, আম ইত্যাদি খাবার বর্জন করা ভাল।

কালোজিরা বাতরোগে


কালোজিরার তেল গরম করে বাতে আক্রান্ত স্থানে ভালো করে মালিশ করলে এবং ঘুমাতে যাওয়ার আগে কালোজিরার ফুটানো পানি সামান্য মধু মিশিয়ে নিয়মিত পান করলে অল্প সময়ের মধ্যেই সুফল পাওয়া যায়।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে কালোজিরা


যখন কোন গরম পানীয় পান করবে তখনই কয়েক ফোটা কালোজিরার তেল এবং দু-টুকরা রসুন সেবন করুন। রক্তের কোলেষ্টরল কমাতে, এক চা চামচ পরিমাণ কালোজিরার চূর্ণ এর সাথে এক চা চামচ মধু মিশিয়ে খালি পেটে সেবন করুন।

শ্বাস কষ্ট ও হাঁপানিতে কালোজিরা


প্রতিদিন সকাল-সন্ধ্যায় কালোজিরার তেলের ভাপ নাক দিয়ে টানলে, এবং তার সাথে বুক ও গলা প্রতিদিন ঘুমাতে যাওয়ার পূর্বে ভালোভাবে কালোজিরার তেল দিয়ে মালিশ করলে উপকৃত হওয়া যায়। সাথে সাথে সকালে নাস্তার পূর্বে এক চা চামচ পরিমাণ শুকনো কালোজিরা সেবন করবে।


EmoticonEmoticon