এ সপ্তাহে সেরা চাকরি, বেতন ৯ থেকে ৮৫ হাজার টাকা


এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এনটিভি অনলাইনের ‘চাকরি চাই’ পাতায়। এর মধ্যে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের আজকের আয়োজন। আর সুসংবাদ হলো, এ চাকরিগুলোতে আবেদন করা যাবে বিনা অভিজ্ঞতায়।
অভিজ্ঞতা ছাড়াই মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে চাকরি, বেতন ৮৫ হাজার টাকা'
নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড। প্রতিষ্ঠানটির ‘এমটিবি ম্যানেজমেন্ট ট্রেইনি (এমএমটি)’ প্রোগ্রামে এই নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ে এমবিএ, এমবিএম, এমএসএস বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম ৩.০০ অথবা ৫.০০ এর মধ্যে কমপক্ষে ৪.০০ থাকতে হবে। বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলা ও লেখায় পারদর্শী হতে হবে। পাশাপাশি উপস্থাপনা ও যোগাযোগের দক্ষতা এবং কম্পিউটার চালনার জ্ঞান থাকতে হবে।
বয়স
আবেদনকারীর বয়স ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।
বেতন
প্রথম এক বছরের শিক্ষানবিশকালীন নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৬০ হাজার টাকা। শিক্ষানবিশকাল সফলভাবে সম্পন্ন করলে নিয়োগপ্রাপ্তদের ‘জুনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট’ পদে উন্নীত করা হবে। উক্ত পদে বেতন দেওয়া হবে প্রতি মাসে ৮৫ হাজার টাকা।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ওয়েবসাইট (www.mutualtrustbank.com) থেকে অ্যাপ্লিকেশন ফরম পূরণ করে এমটিবি ই-রিক্রুটমেন্ট সিস্টেমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৩০ মার্চ, ২০১৭ পর্যন্ত।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2n1RiFl
নতুনদের জন্য আকর্ষণীয় চাকরি ব্র্যাক ব্যাংকে, বেতন ৪৫ হাজার টাকা
নতুনদের জন্য ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। প্রতিষ্ঠানটির ‘ইয়ং প্রফেশনাল প্রোগ্রামে’-এই নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম ৩.০০ থাকতে হবে। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় যোগাযোগে দক্ষ হতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো জায়গায় কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।
বেতন
নিয়োগপ্রাপ্তদের এক বছরের ট্রেনিংকালীন প্রতি মাসে ৪৫ হাজার টাকা বেতন দেওয়া হবে। এক বছরের ট্রেনিং সফলভাবে শেষ হলে নিয়োগপ্রাপ্তদের ‘সিনিয়র অফিসার’ পদে উন্নীত করা হবে। ব্যাংকের বেতন কাঠামো অনুযায়ী উক্ত পদে বেতন দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে সম্প্রতি তোলা পাসপোর্ট আকৃতির ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার সুযোগ থাকছে ৩১ মার্চ, ২০১৭ পর্যন্ত।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2nhkZOM
উচ্চ মাধ্যমিক পাসেই বিজিবিতে সিপাহি পদে চাকরি
দেশের সীমান্ত সুরক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ডিজিটাল পদ্ধতিতে ৯১তম ব্যাচে সিপাহি (জিডি) পদে সারা দেশ থেকে পুরুষ ও নারী প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা
উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। জিপিএ ৫.০০-এর মধ্যে মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে।
শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। উপজাতি পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। পাশাপাশি সাধারণ মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট হতে হবে।
সাধারণ পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। উপজাতি পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
পুরুষ ও মহিলা প্রার্থীদের জন্য নির্ধারিত ওজন যথাক্রমে ৪৯ দশমিক ৮৯৫ ও ৪৭ দশমিক ১৭৩ কেজি। উপজাতি পুরুষ ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ওজন যথাক্রমে ৪৭ দশমিক ১৭৩ ও ৪৩ দশমিক ৫৪৫ কেজি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি উভয় প্রার্থীর ক্ষেত্রেই ৬/৬ থাকতে হবে।
বয়স ও অন্যান্য যোগ্যতা
আবেদনকারীদের বয়স ১০ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। আগামী ৭ মার্চ সকাল ১০টা থেকে ১৩ মার্চ রাত ১২টা পর্যন্ত নিবন্ধন করার সুযোগ থাকছে।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2mlHrad
অভিজ্ঞতা ছাড়াই ৩০ হাজার টাকার চাকরি আবুল খায়ের গ্রুপে
নতুনদের জন্য আবুল খায়ের গ্রুপে চাকরির স্বপ্ন পূরণের সুযোগ। প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি অনুযায়ী আবুল খায়ের টোবাকো কোম্পানিতে ‘টেরিটোরি সেলস অফিসার (টিএসও)’ পদে নিয়োগ দেওয়া হবে। 
শিক্ষাগত যোগ্যতা
যেকোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না। 
শারীরিক যোগ্যতা
আবেদনকারীদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। পাশাপাশি উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।
অন্যান্য যোগ্যতা
দলীয়ভাবে কাজ করার দক্ষতা থাকতে হবে। দায়িত্বের সঙ্গে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় অঙ্গীকারবদ্ধ হতে হবে। পাশাপাশি চাপের মধ্যেও যথাযথভাবে কাজ সম্পন্ন করার সক্ষমতা থাকতে হবে। সিগারেট, বিড়ি ও দিয়াশলাই বিক্রয়ে এবং বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে। এ ছাড়া মোটরবাইক চালনার সক্ষমতা থাকতে হবে।
বয়স
প্রার্থীদের বয়স ২০ মার্চ, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব ৩২ বছর হতে হবে।
বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৩০ হাজার টাকা। পাশাপাশি অন্যান্য সুবিধা দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা দুই কপি সম্প্রতি তোলা রঙিন ছবি এবং সকল শিক্ষাসনদ ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপিসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে পাঠিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘হিউম্যান রিসোর্সেস ডিভিশন, আবুল খায়ের টোবাকো কোম্পানি লিমিটেড, ডি টি রোড, পাহাড়তলি, চট্টগ্রাম’। পাশাপাশি বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে এবং ই-মেইলের মাধ্যমেও আবেদন করা যাবে। জীবনবৃত্তান্ত ই-মেইল করার ঠিকানা ‘opportunity@abulkhairgroup.com’। আবেদন করার সুযোগ থাকছে ২০ মার্চ, ২০১৭ পর্যন্ত। 
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2mE4Nu3
৫৫ জন নিয়োগ দিচ্ছে কৃষি উন্নয়ন করপোরেশন
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। সহকারী প্রশাসনিক কর্মকর্তা পদে ৫৫ জন প্রকৃত বাংলাদেশি নাগরিককে এই নিয়োগ দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা
যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
বয়স
আবেদনকারীর বয়স ১৪ মার্চ, ২০১৭ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটাধারীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।
জেলা কোটা
মুন্সীগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ ও রাঙামাটি জেলার প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না। তবে শারীরিক প্রতিবন্ধী ও এতিমখানা নিবাসী যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ টাকা থেকে ৩০ হাজার ২৩০ টাকা পর্যন্ত।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা টেলিটকের ওয়েবসাইট (badc.teletalk.com.bd) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করতে হবে। আগামী ১৪ মার্চ, ২০১৭ সকাল ১০টা থেকে ৩০ মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2m5aez7
বিনা অভিজ্ঞতায় এনসিসি ব্যাংকে নিয়োগ, বেতন ২৩ হাজার ৫০০ টাকা
ব্যাংকিং ক্যারিয়ারে আগ্রহীদের জন্য চাকরির সুযোগ দিচ্ছে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ‘অ্যাসিস্টেন্ট অফিসার (ল)’ পদে নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।
শিক্ষাগত যোগ্যতা
যেকোনো সরকারি বিশ্ববিদ্যালয় অথবা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের যেকোনো একটি ক্ষেত্রে প্রথম বিভাগ বা সমমানের ফলাফল থাকতে হবে। ফলাফল সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম ৩.০০ এবং জিপিএ ৫.০০ এর মধ্যে কমপক্ষে ৩.৭৫ প্রথম বিভাগ বিবেচ্য হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফলাফল গ্রহণযোগ্য হবে না।
অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বার কাউন্সিলের উকিল হিসেবে নথিভুক্ত হতে হবে। এ ছাড়া কম্পিউটার চালনার জ্ঞান থাকতে হবে।
বয়স
১৬ মার্চ, ২০১৭ অনুযায়ী আবেদনকারীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। এ ছাড়া মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রথম এক বছরের শিক্ষানবিশকালীন বেতন দেওয়া হবে প্রতি মাসে ২৩ হাজার ৫০০ টাকা। সফল শিক্ষানবিশকাল শেষে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাকে ব্যাংকের বেতন স্কেল অনুযায়ী বেতন দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
দুই কপি পাসপোর্ট সাইজের ছবি এবং শিক্ষাজীবনের সকল সনদপত্রসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে পাঠিয়ে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা ‘হেড অব হিউম্যান রিসোর্সেস ডিভিশন, এনসিসি ব্যাংক ভবন, ১৩/১ অ্যান্ড ১৩/২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল সি/এ, ঢাকা-১০০০’। প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন ১৬ মার্চ, ২০১৭ পর্যন্ত।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2m1I0Ey
অভিজ্ঞতা ছাড়াই বিভিন্ন পদে চাকরি সোনারগাঁও হোটেলে
নতুনদের মধ্যে যাঁরা পাঁচতারকা হোটেলে ক্যারিয়ার শুরু করতে আগ্রহী, তাঁদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এলো সোনারগাঁও হোটেল। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ‘অ্যাসিস্ট্যান্ট বেলম্যান’, ‘অ্যাসিস্ট্যান্ট হাউস পারসন’ এবং ‘অ্যাসিস্ট্যান্ট স্টিউয়ার্ড’ পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
তিনটি পদের জন্য একই যোগ্যতা চাওয়া হয়েছে। যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ন্যূনতম তত্ত্বাবধায়নে স্বাধীনভাবে কাজ করার আত্মবিশ্বাস থাকতে হবে। ইংরেজি ও বাংলা ভাষায় যোগাযোগে পারদর্শী হতে হবে। এ ছাড়া জরুরি প্রয়োজনে সাধারণ কর্মঘণ্টার বাইরে অতিরিক্ত কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।
বয়স
২৫ মার্চ, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩৩ বছর।
আবেদন প্রক্রিয়া
ডাকযোগে অথবা সরাসরি আবেদন করা যাবে। আগ্রহী প্রার্থীরা সম্প্রতি তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবিসহ আবেদনপত্র ও জীবনবৃত্তান্ত পাঠিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘হিউম্যান ক্যাপিটাল অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট, প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা, ১০৭ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা-১২১৫’। আবেদন করার সুযোগ থাকছে ২৫ মার্চ, ২০১৭ বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।
মূল বিজ্ঞপ্তি : bit.ly/2m1ZzV1


EmoticonEmoticon