কিভাবে Skype account খুলতে হয় দেখে নিন

Tags

wapdesh.com এ আপনাকে জানাই স্বাগতম। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে যোগাযোগের বিভিন্ন মাধ্যম মানুষের যোগাযোগ ব্যবস্থাকে করে দিয়েছে অনেক সহজ। এখন যোগাযোগ ব্যবস্থা শুধু কথার মধ্যে সিমাবদ্ধ নেই, সরাসরি ভিডিও চ্যাটিং এর মাধ্যমে একে অপরকে দেখেও কথা বলা যায়। এমনি একটি অত্যাধুনিক মাধ্যম হল Skype. কিন্তু এই Skype এ যে কোন ধরনের যোগাযোগ করার জন্য প্রয়োজন হয় একটি একাউন্ট ওপেন করার। যে সকল বন্ধুরা জানেন না কিভাবে Skype এ একাউন্ট খুলতে হয় তাদের জন্য আমার আজকের আয়োজন। চলুন তাহলে জেনে নেয়া যাক Skype এ একাউন্ট খুলবো কিভাবে।

Skype এ একাউন্ট ওপেন করার জন্য ও Skype ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে কতগুলো কাজ সম্পাদন করতে হবে। যে কাজ গুলো সম্পাদন করলে আপনি Skype ব্যবহার করতে পারবেন সেগুলো হলঃ ইন্টারনেট সংযোগ থাকতে হবে, Skype সফটওয়্যারটি ইন্সটল দিতে হবে, তারপর Skype এ আপনার একটি প্রোফাইল তৈরি করে একাউন্ট ওপেন করতে হবে। এই কাজ গুলো সম্পাদন করলে আপনি Skype ব্যবহার করতে পারবেন।
এবার আসি আমাদের মুল আলোচনায়। কারন আপনি সফটওয়্যার ইন্সটল দিলেন, ইন্টারনেট ও সংযোগ দিলেন কিন্তু একাউন্ট ওপেন করলেন না, তাহলে আপনি Skype ব্যবহার করতে পারবেন না। আর তাই Skype এ একাউন্ট খোলার জন্য প্রথমে ব্রাউজার ওপেন করে Create Skype Account লিখে সার্স দিন। দেখবেন কতগুলো URL অর্থাৎ লিঙ্ক এসেছে, এবার নিচের ছবিতে দেখানো লিঙ্কে ক্লিক করুন।

Write Create Skype Account of Search Box in Browser
Write Create Skype Account of Search Box in Browser
Skype এ একাউন্ট খোলার লিঙ্কটি উপরের ছবিতে চিহ্নিত করা হয়েছে।
অথবা www.skype.com এ গিয়ে Sign In এ ক্লিক করুন ।
লিঙ্কটিতে ক্লিক করার পর Skype এ প্রোফাইল তৈরির জন্য একটি ফিচার আসবে। এই ফিচারটিতে আপনার প্রোফাইল তৈরির জন্য প্রতিটি বক্সে যে ডাটা গুলো চাইবে সেই ডাটা গুলো সঠিক ভাবে পুরন করতে হবে। ঠিক যেমন আমরা কোন ফর্ম পুরন করি সেই রকম ভাবে এই বক্স গুলোতে ডাটা এন্ট্রি করতে হবে। যেহেতু ফিচারের সম্পূর্ণ ছবিটি দেয়া সম্ভব নয় সেহেতু খন্ড খন্ড অংশে প্রোফাইলের প্রতিটি বিষয় নিয়ে আমি আলোচনা করবো। আশা করছি বিষয়টি সহজেই বুঝতে পারবেন।

Create Account Name in this Featured
Create Account Name in this Featured
উপরের ছবিতে দেখুন, Skype এ একাউন্ট খোলার জন্য লিঙ্কটিতে ক্লিক করলে এরকম একটি ফিচার্ড আসবে। ফিচার্ডের এই অংশটিতে যে তথ্য গুলো দেয়া হবে সেটি মুলত আপনার Skype একাউন্ট Name হিসেবে ব্যবহার হবে।
ছবিতে লক্ষ্য করে দেখলেই বঝা যায় যে এই অংশে কি তথ্য গুলো দিতে হবে। প্রথম বক্সে আপনার ফাস্ট নেম, দ্বিতিয় বক্সে লাস্ট নেম এবং নিচের দুই ঘরে আপনার ই-মেইল এড্রেস দিতে হবে। মনে রাখতে হবে যে নিচের দুটি ঘরে একই ই-মেইল এড্রেস দিতে হবে। এই অংশের ডাটা গুলো সঠিক ভাবে দেয়া হয়ে গেলে এবার আমরা যাবো প্রোফাইল অংশে। দেখাযাক প্রোফাইল অংশে আমাদের জন্য কি অপেক্ষা করছে।

Data Put for Create Profile Information
Data Put for Create Profile Information
উপরের ছবিতে দেখুন, Skype এ আপনার নিজস্ব প্রোফাইল তৈরির জন্য যে ডাটা গুলো দিতে হবে সেগুলো ছবিতে দেখা যাচ্ছে।
উপরের ছবিটি দেখে নিশ্চয় বুঝতে পারছেন Skype এ আপনার প্রোফাইল তৈরির জন্য কি ধরনের ডাটা গুলো দিতে হবে। ডাটা গুলো পুট করার জন্য যে ঘর গুলোতে Arrow চিহ্ন অর্থাৎ তীর চিহ্ন রয়েছে সেই ঘর গুলোতে মাউস রেখে ক্লিক করুন, তাহলে প্রয়োজনীয় তথ্য গুলো সেখানেই পেয়ে যাবেন। এছাড়াও যে ঘর গুলোতে কোন Arrow চিহ্ন অর্থাৎ তীর চিহ্ন নেই সেই ঘর গুলোতে টাইপ করে ডাটা পুট করতে হবে। সে ক্ষেত্রে উপরের নির্দেশ অনুযায়ী আপনার জন্ম তারিখ, লিঙ্গ, দেশ, আপনার সিটি শহর, ভাষা, ফোন নাম্বার এবং আপনি কি হিসেবে Skype ব্যবহার করবেন পার্সোনাল নাকি ব্যবসায়ীক সেই তথ্যটি দিন। এবার আমরা ফিচার্ডের নিচের অংশে দেখবো সেখানে কি রয়েছে।

Data Put for Skype Name and Password
Data Put for Skype Name and Password
উপরের ছবিতে লক্ষ্য করলেই বুঝতে পারবেন ফিচার্ডের এই অংশে আপনার Skype এর নাম এবং সুরক্ষার জন্য পাসওয়ার্ড দিতে হবে।
এখানে একটি বিষয়ে মনে রাখতে হবে যে আপনি এই অংশে যে নাম ব্যবহার করবেন সেটি হবে আপনার Skype নেম এবং যে পাসওয়ার্ডটি আপনি এই ব্যবহার করবেন সেটিই হবে Skype একাউন্টে প্রবেশের পাসওয়ার্ড। আর একটি কথা সেটি হল ছবিতে নিচের অংশে যে দুতি ঘড় দেখা যাচ্ছে সেই দুটি ঘড়ে আপানকে একই পাসওয়ার্ড দিতে হবে। তানাহলে একাউন্টটি সম্পন্ন হবেনা। এবার আমরা দেখবো পরের অংশে কি রয়েছে।

Last Step of Create Account in Skype
Last Step of Create Account in Skype
উপরের ছবিতে চিহ্নিত অংশ গুলো লক্ষ্য করুন, এই অংশে আপানকে বলা হবে একাইন্ট কমপ্লিট হয়ে গেলে সেই নোটিফিকেশনটি কিভাবে নেবেন। যদি ই-মেইলে নিতে চান তাহলে By Email সিলেক্ট করুন, যদি মবাইলে ম্যাসেজ আকারে নিতে চান তাহলে By SMS এ ক্লিক করুন। তারপর নিচের অংশে একটি পিকচারে কিছু নাম্বার দেখতে পাবেন, সেই নাম্বারটি হুবহু টাইপ করবেন Type the text above here লেখা বক্সে। এতি মুলত কনফার্ম হওয়ার জন্য যে আপনি মেশিন নাকি মানুষ। সবকিছু ঠিকঠাক থাকলে I agree- Continue এ ক্লিক করুন। আশা করা যায় আপনার Skype দেয়া তথ্য অনুযায়ী একটি প্রোফাইল তৈরি হয়ে গেছে এবং আপনার একটি Skype একাউন্ট খুলে গেছে।
এবার নিশ্চয় আপনি নিজে নিজেই আপনার Skype একাউন্টটি খুলে নিতে পারবেন। নিজে থেকে চেষ্টা করুন আশা করি সফল হবেন। যদি আমার এই আলোচনা আপনার ভাল লেগে থাকে তাহলে শেয়ার করুন অন্যদের সাথে। আর কমেন্ট করে আপনার মতামত আমাদের জানান। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…


EmoticonEmoticon