Windows 10 এ অটো আপডেট কিভাবে বন্ধ করতে হয় দেখে নিন

Tags

Windows 10 বর্তমান সময়ে বহুল আলোচিত একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম।  এতে আবার অনেক নতুন নতুন অপশন যুক্ত হয়েছে।  উইন্ডোজ ১০ এ সবচেয়ে বিরুক্তিকর অপশন হচ্ছে অটো আপডেট। এর ফলে বেশি ইন্টারনেট প্যাকেজ নষ্ট হয়ে থাকে, যা আমাদের জন্য বেশ ব্যয় বহুল।
সাধারণত যখনই কম্পিউটার চালু করা হয় আর যদি ইন্টারনেট কানেকশন থাকে, উইন্ডোজ নিজে থেকেই আপডেট করতে থাকে। যারা আমরা লিমিটেশন ব্যান্ডউইথের ইন্টারনেট প্যাকেজ ইউজ করি কিংবা আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করি না। আপনি কখনই চাইবেন না যে আপনার উইন্ডোজ অটো আপডেট হক বা অটো আপডেট চালু থাক।  চলুন দেখে নেওয়া যাক কিভাবে উইন্ডোজ ১০ এ অটো আপডেট বন্ধ করা যায়।
কম্পিউটারে উইন্ডোজ ভার্সন কিভাবে চেক করতে হয় এখান থেকে নিন

উইন্ডোজ ১০ এ অটো আপডেট বন্ধ করা

উইন্ডোজ ১০ অটো আপডেট বন্ধ করবার জন্য  নিচের ছবিটিকে অনুসরণ করুন।


উপরের ছবিটিকে ভালো ভাবে দেখুন। প্রথমে আপনি আপনার ল্যাপটপ বা ডেস্কটপ থেকে Start মেনুতে ক্লিক করুন। ক্লিক করার পর একটি উইন্ডো ওপেন হবে। এরপর নিচে র্সাচ বার দেখতে পাবেন, সেখানে Services লিখে র্সাচ করুন। ঠিক ছবিটির নিচের লাল মার্ক করা অপশনের মতো। এবার ছবিটির উপরের অংশে Services Desktop App লেখা চলে আসবে, সেখানে ক্লিক করুন। Services Desktop App অপশনে ক্লিক করলে আপনি চলে যাবেন পরবর্তি স্টেপে।  সেই উইন্ডোটির অপশন গুলোকে নিচের দিকে Scroll করলে নিচের মতো Windows Update লেখা দেখতে পাবেন। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটিতে লাল মার্ক করা Windows Update লেখা অপশন আছে, সেখানে ডাবল ক্লিক করুন। ক্লিক করার পর একটি উইন্ডো ওপেন হবে। ঠিক নিচের ছবিটির মতো।

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটিতে লাল মার্ক করা অংশে Manual লেখা থাকবে,সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর কিছু অপশন দেখা যাবে। আপনি উইন্ডোজ আটো আপডেট বন্ধ করার জন্য Disabled লেখাটি সিলেক্ট করুন। সিলেক্ট করা হয়ে গেলে নিচের OK লেখা বাটনে ক্লিক করুন। আপনার অটো আপডেট বন্ধ হয়ে যাবে।
আজ এ পর্যন্তই, আগামিতে আবার আসবো হয়তো উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা নিয়ে ।


EmoticonEmoticon