কত জিপিএ/সিজিপিএ (GPA/CGPA) তে কোন বিভাগ/ক্লাস ধরা হয় এবং কোন নিয়োগ পরীক্ষায় কেমন রেজাল্ট প্রয়োজন হয়

GPA or CGPA Point
সকল চাকরীপ্রার্থী বা ছাত্র যারা এখনো নিজেদের রেজাল্ট প্রসেসিং এ ব্যস্ত আপনারা
অনেকেই জানতে চান যে কত GPA/CGPA তে কোন বিভাগ/ক্লাস ধরা হয় এবং কোন নিয়োগ পরীক্ষায় কেমন রেজাল্ট প্রয়োজন হয়। তাহলে আপনার জন্যই এই আর্টিকেল
-----------------
এসএসসি, এইচএসসি ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের জিপিএ/সিজিপিএ অনুযায়ী শ্রেণী/ক্লাস (চিত্রে দ্রষ্টব্যঃ সকল সরকারি প্রতিষ্ঠান এই নীতিমালা অনুসরণ করে থাকেন। রেফারেন্সঃ বাংলাদেশ ব্যাংক সার্কুলার)
----------------

বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রযোজ্য জিপিএ/সিজিপিএ/শ্রেনিঃ

১) বিসিএসঃ চার বছর মেয়াদী যেকোন ডিগ্রি (যে কোন বিষয়ে)। একাধিক তৃতীয় শ্রেণী থাকলে হবে না।

২) সরকারী ব্যাংক (সিনিয়র অফিসার/অফিসার): চার বছর মেয়াদী ডিগ্রি (যে কোন বিষয়ে)। তিনটি পরীক্ষা(এসএসসি, এইচএসসি, অনার্স) এর মধ্যে কমপক্ষে দুটি প্রথম শ্রেণী থাকতে হবে। কোন তৃতীয় শ্রেণী গ্রহণযোগ্য নয়।

৩) সরকারী অন্যান্য চাকরি (ফার্স্ট ক্লাস জব): কমপক্ষে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি(যে কোন বিষয়ে)।

৪) বেসরকারি ব্যাংকঃ ব্যাংক ভেদে এসএসসি ও এইচএসসিতে ৪ বা ৫ (জিপিএ ৫ এর মধ্যে) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ৩ বা ৩.২৫ বা ৩.৫ (সিজিপিএ ৪ এর মধ্যে)। এই প্রতিষ্ঠানগুলোতে স্নাতক এর বিষয় নির্দিষ্ট করে দেয়া থাকে। এবং আবেদন থেকে শর্ট লিস্টেড করার সময় র‍্যাংকড বিশ্ববিদ্যালয় এবং সেরা রেজাল্টগুলো কে প্রাধিকার দেয়া হয়।

৫) অন্যান্য বেসরকারি চাকরীঃ এর বাইরে অন্যান্য বেসরকারী চাকুরিতে অফিসার/সিনিয়র অফিসার গ্রেড এর নিয়োগে রেফারেন্স, অভিজ্ঞতা, স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান, উচ্চ সিজিপিএ প্রভৃতিকে মূখ্য বিবেচনায় রাখলেও প্রতিষ্ঠান ভেদে প্রার্থীর যোগ্যতার মানদন্ড ভিন্ন ভিন্ন হয়ে থাকে।


* Source: Bangladesh Bank Recruitment 


EmoticonEmoticon