কিভাবে বিজয় কীবোর্ডে বাংলা লিখতে হয় দেখে নিন

Tags

বিজয় কীবোর্ড কি ?

বিজয় একটি বাংলা শব্দ যার ইংরেজি অর্থ হল Victor. বিজয় কীবোর্ড হল কম্পিউটারে ব্যবহৃত প্রথম বাংলা কীবোর্ডের লেআউট যা দিয়ে বাংলাতে টাইপ করা যায়। মোস্তফা জব্বার এই কীবোর্ড লেআউট প্রথম বাজারে প্রকাশ করেন। Windows 98 এর সময়কাল থেকে এই কীবোর্ডের প্রচলন শুরু হয়। কিন্তু বর্তমানে বাংলা টাইপ করার বিভিন্ন ধরনের কীবোর্ড বাজারে চালু রয়েছে। বিজয় কীবোর্ডের বেশকিছু ভার্সন বর্তমানে ব্যবহার হয়ে থাকে যার মধ্যে বিজয় ২০০০, Bijoy Pro for WinXP, বিজয় ২০০৩ এবং বিজয় বাহান্ন অন্যতম।

বিজয় কীবোর্ড লেআউটঃ

এই কীবোর্ড ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে বিজয় কীবোর্ডের সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল দিতে হবে । এটি কোন ফ্রী এপ্লিকেশন নয় , তবে সহজেই এটি বাজারে কিনে নিতে পারবেন ।  বিজয় কীবোর্ডের লেআউটটি নিচে দেয়া হলঃ

বিজয় কীবোর্ড কিভাবে সেট করবেন ?

বিজয় কীবোর্ড ইন্সটল দেয়ার পর এটিকে ব্যবহারের জন্য সেট করা প্রয়োজন। আর তাই সেট করার জন্য কীবোর্ডে প্রেস করুন Ctrl+Alt+B, এখন আপনার কীবোর্ডটি বাংলা লেখার জন্য সেট হয়ে গেছে। এবার আপনাকে ফন্ট সেট করে নিতে হবে। এটি ডিফল্ট ভাবে অভ্রর মতো ফন্ট সেট করে নেয়না । সাধারনত  sutonnyMJ ফন্টটি বিজয়ে লেখার জন্য বেশি ব্যবহার হয় । আপনার ফন্ট সেটআপটি বাংলায় কনভার্ট হয়েছে কিনা সেটি পর্যবেক্ষণ করতে Shift+F প্রেস করুন। যদি আপনার ফন্ট সেটআপটি ঠিক থাকে তাহরে বাংলা বর্ণমালার প্রথম বর্ণটি আসবে, অর্থাৎ অ আসবে । যদি বাংলা থেকে পুনরায় ইংলিশ ফন্টে আসতে চান, তাহলে আবার Ctrl+Alt+B প্রেস করুন এবং ফন্টকেও পরিবর্তন করে যেকোন একটি ইংরেজি ফন্ট  ( Times New Roman ) সেট করুন । তাহলে আপনি পুনরায় ইংলিশ টাইপ করতে পারবেন।


বিজয় কীবোর্ড লেআউটে বাংলা লেখার কিছু নির্দেশনা

সাধারণত যে সকল কীবোর্ডে বিজয় লেআউট রয়েছে সে সকল কীবোর্ডে লক্ষ্য করলে দেখবেন প্রতিটি কী তে দুটি করে বাংলা অক্ষর রয়েছে। যার একটি উপরে এবং একটি নিচে। আপনি যখন বাংলা টাইপ করবেন তখন নিচের অক্ষর গুলো লিখতে চাইলে সাধারণ প্রেসেই সেগুলো লিখবে। কিন্তু যখন উপরের অক্ষর গুলো লিখবেন তখন অবশ্যই আপনাকে Shift বাটন চেপে ধরে নিচের অক্ষর গুলো লিখতে হবে। এছাড়াও যখন কোন যুক্ত অক্ষর লিখার প্রয়োজন হবে তখন একটি অক্ষরের সাথে অন্য অক্ষর লিঙ্ক করতে অর্থাৎ যুক্ত করতে ‘G’ বাটন প্রেস করতে হবে। তাই ‘G’ বাটনটি হল লিঙ্ক বাটন যার মাধ্যমে যুক্ত অক্ষর গুলো লিখা যায়।
এছাড়াও আরও একটি বিষয় রয়েছে। বিজয় কীবোর্ডের লেআউট লক্ষ্য করলে দেখবেন সেখানে কোন স্বরবর্ণ নেই, কিন্তু এমন অনেক শব্দ রয়েছে যেগুলোতে স্বরবর্ণ ব্যবহার করার প্রয়োজন হয়। যেমন আমরা লিখার জন্য ‘আ’ লিখা প্রয়োজন আবার অমর লিখার জন্য ‘অ’ লিখা প্রয়োজন। এখন প্রশ্ন হল কিভাবে এই স্বরবর্ণ অক্ষর গুলো লিখবেন। সে ক্ষেত্রে যুক্ত বর্ণের মতো এখানেও আপনাকে ‘G’ বাটনটি সাহায্য করবে। বিজয় কীবোর্ড লেআউট এ লক্ষ্য করলে দেখবেন ‘G’ বাটনের ঠিক বামপাশের বাটন গুলো অর্থাৎ A,S,D,F,Z,X,C এই বাটন গুলোতে স্বরবর্ণের প্রতিক চিহ্ন গুলো রয়েছে যেমনঃ আকার, একার, উকার, ইকার ইত্যাদি। এখন যদি আপনি ‘অ’ লিখতে চান তাহলে Shift চেপে ‘F’ চাপলেই ‘অ’ লিখা চলে আসবে, আবার ‘আ’ লিখতে চাইলে ‘G’ চেপে ‘F’ চাপলেই ‘আ’ লিখা চলা আসবে। এভাবে ই লিখার জন্য G+D তাহলে ‘ই’ লিখা চলে আসবে, আবার ‘ঈ’ লিখার জন্য Shift+G+D প্রেস করলে ঈ লিখা চলে আসবে। এখানে ‘ঈ’ লিখার জন্য G+D এর সাথে Shift ব্যবহার করা হয়েছে কারন ঈকার টি উপরে রয়েছে, যা আমরা পূর্বে আলোচনা করেছি।

2 comments

its a very useful article thanks for sharing this keep up the good work

Wonderful blog I liked the complete article…. great written, Thanks for all the information you have provided.


EmoticonEmoticon