Translation of Quran in Bangla Language – Free Download

Tags

অনুবাদ করেছেনঃ  প্রফেসর ডঃ মুহাম্মাদ মুজিবুর রহমান

প্রকাশনাঃ  দারুসসালাম পাবলিকেশন্স , সৌদি আরব

সূরা ‘আল ক্বামার’ মক্কায় অবতীর্ণ ক্বুরানের একটি গুরুত্বপূর্ণ সূরা। আল্লাহ তা’আলা এই সূরায় একটি বিশেষ আয়াত চার বার উল্লেখ করেছেন। সে বিশেষ আয়াতটির অর্থ হচ্ছে, ‘অবশ্যই আমি শিক্ষা গ্রহণ করার জন্যে ক্বুরানকে সহজ করে দিয়েছি, অতএব আছে কি তোমাদের মাঝে কেউ এর থেকে শিক্ষা গ্রহণ করার?’
আল কুর’আন সম্পুর্ণ মানব্জাতির জন্য পথপ্রদর্শক স্বরূপ যার মাঝে আপনিও অন্তর্ভুক্ত, প্রিয় বন্ধু। যেহেতু আমরা কেউই পথভ্রষ্ট হতে চাইনা, তাই এটা আমাদের জন্য অপরিহার্য যে আমরা কুর’আন সুধু তিলাওয়াতই করবনা বরং তা বুঝব এবং সেইসাথে নিজেদের জীবনে প্রয়োগ করব।
রাসূল -সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম-আমাদেরকে শ্রেষ্ঠ হবার একটি সহজ পদ্ধতি শিখিয়ে গেছেনঃ
তোমাদের মাঝে শ্রেষ্ঠ হল যে নিজে কুর’আন শিখে এবং অন্যকে শেখায়। (আল-বুখারী)
অতএব, আসুন, কুর’আন নিজে শিখুন এবং অন্যকে শিখান, নিজেকে শ্রেষ্ঠ মুসলিমদের একজন হিসেবে গড়ে তুলুন ইনশাআল্লাহ।

সংক্ষিপ্ত বর্ণনাঃ সৌদি আরবের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান দারুসসালাম এর প্রকাশ করেছে এই কুরআনুল কারীম। এ তরজমা দারুসসালামের দীর্ঘদিনের আশা আকাঙ্ক্ষার বাস্তবায়ন।এ মহৎ কাজে এগিয়ে এসে বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ডঃ মুহাম্মাদ মুজিবুর রহমান অনুবাদ করেছেন ।  এই তরজমার বিশেষত্ব হচ্ছেঃ
  • বইটি তরজমায় ত্রুটি বিচ্যুতির ব্যপারে গবেষক মন্ডলীর পরামর্শ নেয়া হয়েছে।
  • তাফসীর ইবনে কাসীর থেকে তরজমার অংশটি নেয়া হয়েছে।
  • এই কুরআনে ডান দিকে বড় অক্ষরে আরবি (persian script) লেখা হয়েছে, বাম দিকে বাংলা সহজ সরল অনুবাদ, এবং নিচে আয়াতের ব্যাখ্যা দেওয়া হয়েছে।
  • কুরাআনের অর্থ অনুধাবনের জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে সহীহ হাদিসের অনুবাদের মাধ্যমের টীকা সংযোজন করা হয়েছে।অধিকাংশ হাদীস সহীহ বুখারী থেকে নেয়া হয়েছে। মূল আরবি গ্রন্থ থেকে এই হাদীস সমূহ অনুবাদ করা হয়েছে।
  • বাংলা ভাষাভাষী সকল পর্যায়ে মুসলমান ভাইদের কুরআন বুঝে পড়ার আগ্রহের দিকে লক্ষ রেখে তরজমা সহজ, প্রাঞ্জল ও বোধগম্য করআর চেষ্টা করা হয়েছে, যাতে তিলাওয়াতের সাথে সাথে কুরআন মাজিদের অর্থও বুঝতে পারেন।
স্ক্যান কৃত এই কুরআনটি পড়ার জন্য আপনার কম্পিউটারে Adobe Reader সফটওয়্যারটি থাকা আবশ্যক। আগে থেকে তা না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন।
Quran – Bengali – Darussalam
Quran – Bengali – Mediafire

তাফসীর তাইসীরুল কুরআন
তাফসীর তাইসীরুল কুরআন
[

 [divider]

NEW – নূরানি কুরআন (কলকাতার ফন্ট) – Only Arabic

ফাইলটি অ্যাড করা হয়েছে  4/7/2014 তারিখে 
Quran Only Arabic
Quran Only Arabic – Mediafire

front

কুরআন লার্নিং পেন 

যাদের জন্য অপরিহার্য :

  • যারা আরবি ভাষায় কুর’আন পড়তে পারেন না।
  • যারা আরবি পড়তে পারেন, কিন্তু আরবি ভাষায় তাদের দখল এখনও সন্তোষজনক নয়।
  • যারা স্বচ্ছন্দে এবং সাবলীল গতিতে কুর’আন পড়তে বা তেলাওয়াত করতে পারেন, কিন্তু বিশুদ্ধ উচ্চারণে কুর’আন তেলাওয়াতের জন্য বাড়তি সহযোগিতা প্রয়োজন।
  • যারা স্বচ্ছন্দে এবং সাবলীল গতিতে কুর’আন পড়তে বা তেলাওয়াত করতে পারেন, কিন্তু কুর’আনের সূরা এবং আয়াতসমূহের অর্থ বুঝে পড়তে পারেন না।
  • যারা বিশ্ববিখ্যাত ক্বারীদের মতো বিশুদ্ধ উচ্চারণে কুর’আন তেলাওয়াতের দক্ষতা অর্জন করতে চান, তাদের জন্য কলমটি একজন ডিজিটাল প্রশিক্ষকের ভূমিকা পালন করবে।
তাহলে আজকেই সংগ্রহ করুন কুরআন লার্নিং পেন। ফোন করে অথবা ফরম পূরণ করে অর্ডার করুন, প্রোডাক্ট হাতে পেয়ে টাকা পরিশোধ করুন। এটা ঝামেলাহীন! বিস্তারিত জানতে ক্লিক করুন http://www.quraneralo.org/quran-learning-pen/ অথবা কল করুন 01611122275-6 নাম্বারে।


EmoticonEmoticon