ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশনে উচ্চশিক্ষার সুযোগ


.
দেশের অধিকাংশ মানুষ কোনো না কোনো শারীরিক অক্ষমতাজনিত অসুস্থতায় ভুগছেন।  অথবা কোনো কারণে ডিজঅ্যাবল বা শারিরীকভাবে অক্ষম হয়েছেন।  সমাজকল্যাণ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী দেশে ১৬ লাখের বেশি মানুষ শারীরিকভাবে প্রতিবন্ধী।  

সুস্থতার জন্য ওষুধের উপর নির্ভরতা কমানো প্রয়োজন।  দরকার বিকল্প ব্যবস্থা।  ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিষয়ে পড়াশোনা করে “বোন কৌশল” প্রয়োগের মাধ্যমে শারীরিভাবে অক্ষম বা প্রতিবন্ধী মানুষকে সুস্থ করে কর্মক্ষম করা সম্ভব।  অথচ অসুস্থ বা প্রতিবন্ধী মানুষকে সুস্থ করে কর্মক্ষম করতে থেরাপিষ্ট সংখ্যাও দেশে অপ্রতুল।  উচ্চ শিক্ষিত বা বিশেষজ্ঞ থেরাপিষ্ট যেমন নগণ্য, তেমনি নেই চাহিদা অনুযায়ী মানসম্মত রিহাব সেন্টার।    
দেশে ফিজিওথ্যারাপিতে উচ্চশিক্ষার সুযোগ থাকলেও ডিজঅ্যাবিলিটি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ নেই।  তাই যারা এই বিষয় উচ্চশিক্ষা গ্রহণের মাধ্যমে বিশেষজ্ঞ হতে চান বা এই ক্ষেত্রকে পেশা হিসেবে বেছে নিতে চান তাঁদের ডিজঅ্যাবিলিটি বিষয়ে উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে এবং উচ্চশিক্ষা গ্রহণের পর এ বিষয়ে পারদর্শী হয়ে সঠিক সেবা প্রদানের মাধ্যমে অক্ষম মানুষকে সুস্থ এবং কর্মক্ষম করে দেশের উন্নয়নে তাদেরকে কাজে লাগানোর উদ্দেশ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চালু করেছে ডিজঅ্যাবিলিটি ম্যানেজমেন্ট অ্যান্ড রিহেবিলিট্যাশন বিষয়ে মাস্টার ডিগ্রি প্রোগ্রাম।  
“মাস্টার অব ডিজঅ্যাবিলিটি ম্যানেজমেন্ট অ্যান্ড রিহেবিলিট্যাশন” শিরোনামে দুই বছর মেয়াদি ৭২ ক্রেডিটের শিক্ষা প্রোগ্রামটির ক্লাসসমূহ বাউবি’র ঢাকাস্থ ক্যাম্পাসে প্রতি শুক্রবার ও শনিবার সন্ধ্যা ৬টা থেকে অনুষ্ঠিত হবে। প্রতি ক্রেডিট টিউশন ফি ১০০০/- টাকা, পরীক্ষা এবং অন্যান্য আনুষাঙ্গিক ফি-সহ প্রোগ্রামটি শেষ করতে প্রায় ৯০ হাজার টাকা খরচ হবে।  প্রোগ্রামের বৈশিষ্ট্য হলো: সাশ্রয়ী টিউশন ফি, রিহাব সেন্টার অ্যান্ড হসপিটাল ড্রাইভেন কারিকুলাম, আপডেট তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পাঠদান, সুবিধাজনক সময়ে ক্লাস অনুষ্ঠান (প্রতি শুক্র ও শনিবার সন্ধ্যা ৬টায়) এবং উচ্চশিক্ষিত ও দক্ষ শিক্ষকমন্ডলী দ্বারা পাঠদান।  
স্নাতক ডিগ্রিধারী ফিজিওথেরাপিষ্ট, অকুপেশনাল স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিষ্ট, ডাক্তার, নার্স এবং হেলথ গ্রাজুয়েটরা এই প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।  ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি বাউবির ওয়েবসাইট (www.bousst.edu.bd) থেকে সংগ্রহ করা যাবে। আরো জানতে যোগাযোগ করতে পারেন ০১৭২৬২০২০৬০ এই নম্বরে।


EmoticonEmoticon