আমাদের ক্যারিয়ার যখন ওয়েব ডিজাইনে


আমাদের দেশে বর্তমান প্রজন্মরা এর ব্যাপক সফলতা এনেছে ফ্রিলান্সিং। বর্তমানে বাংলাদেশের বেকারত্ব সমস্যা সমাধান করার জন্য ফ্রিলান্সিং ব্যাপক ভূমিকা পালন করছে।
ইন্টারনেটে আউটসোর্সিংয়ের মাধ্যমে আয়ের যেসব পদ্ধতি রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে ওয়েবসাইট তৈরির কাজগুলোতে। এর একটি প্রধান কারণ হচ্ছে ব্যক্তিগত বা ব্যবসায়িক উদ্দেশ্যে ইন্টারনেটের ওপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা। একটি ওয়েবসাইটের মাধ্যমে একটি প্রতিষ্ঠান একদিকে যেভাবে তার গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারে, অপরদিকে বিভিন্ন শহরে বা বিভিন্ন দেশে অবস্থিত নিজস্ব শাখার সাথে আন্তঃযোগাযোগও সহজে এবং কম খরচে করতে পারে।

ওয়েব ডিজাইনে কাজের ক্ষেত্র :

ওয়েব প্রোগ্রামিং এর ক্ষেত্রও যথেষ্ট বড়। আপনি ভালভাবে ওয়েব প্রোগ্রামিং শিখতে পারলে অনলাইনে যেসব মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন, সেগুলোর মধ্যে প্রধান হচ্ছে,
১। Odesk.com
২। Elance.com
৩। Freelancer.com
৪। Peopleperhour.com
এবং আরও অনেক।

24-career-guideফ্রিল্যান্সিং ক্যারিয়ারঃ

যেসকল সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ার রয়েছে তার মধ্যে “ওয়েব ডিজাইনিং” অন্যতম। কারন হিসাবে দিন দিন ওয়েব এর চাহিদা বাড়ছে। নিজের ওয়েবসাইট থেকে শুরু করে, ব্যবসায়িক ওয়েবসাইট এমনকি প্রতিটি পণ্যের জন্য আলাদা ওয়েবসাইট তৈরি হচ্ছে। যার কারনে দিন দিন প্রচুর পরিমাণে ওয়েব ডিজাইন এর কাজ বেড়েই চলেছে মার্কেটপ্লেস গুলোতে। আর তুলনা মূলক ভাবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলতে ওয়েব ডিজাইন রিলেটেড কাজ গুলোর পেমেন্ট অনেক বেসি। তাই ধরে নেয়া হয় ওয়েব ডিজাইন রয়েছে সবার পছন্দের শীর্ষে।

বাংলাদেশি মার্কেটঃ

বাংলাদেশি জব মার্কেটপ্লেস গুলোতে ওয়েব পেইজ ডিজাইনার এবং ওয়েব ডেভেলপারদের যথেষ্ট চাহিধা রয়েছে। অনলাইনে জব পোর্টাল গুলো যেমন বিডি জবস, প্রথম আলো জবস সহ অসংখ্য কাজ ওয়েব পেইজ ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে প্রতিনিয়ত আসছে।
আপনি ভাল ওয়েব পেইজ ডিজাইন করতে পারলেও এর যথেষ্ট গুরুত্ত আছে। যেমন, আপনি আপনার ডিজাইন themeforest.net এ বিক্রি করে অথবা 99designs.com এ কনটেস্ট এ অংশগ্রহন করেও আয় করতে পারেন।

কোথায় কাজ করবেন?

ফ্রিলান্স মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইন এবং ফ্রন্ট-ইন্ড-ওয়েব ডেভেলপমেন্টের হাজারো কাজ পাওয়া যায় এবং এই ধরনের কাজে প্রতিদ্বন্দ্বিতা তুলনামূলক কম তবে চাহিদা বেশি। তাই সহজে কাজ পাবেন এবং এধরনের কাজের দামও বেশি। একজন সাধারনমানের ফ্রিলান্সারের ঘণ্টাপ্রতি কাজ করার রেট হয় ২ ডলার, কিন্তু একজন ওয়েব ডিজাইনার এর ঘণ্টাপ্রতি রেট শুরুতেই ১০ বা ১২ ডলার হয়ে থাকে। তবে অনেকের ধারনা ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট শিখলে শুধু ফ্রিলান্স করতে হবে এবং না করলে আয় বন্ধ, তাদের জন্য বলছি, themeforest.net এবং এধরনের অনেক মার্কেট আছে যেখানে ওয়েব টেম্পলেট এবং ওয়েব ইলিমেন্ট খুবই ভালো দামে বিক্রি করা যায়। এক্ষেত্রে আপনি আপনার একটি ডিজাইন করা টেম্পলেট বহুবার বিক্রি করতে পারবেন এবং এবং কোয়ালিটি ভালো হলে প্রতিমাসে একেকটা টেম্পলেট এর আয় দিয়েই আপনি রাজার হালে চলতে পারবেন।
তবে এই সেক্টরে সফলতার জন্য আপনাকে এর সাধনা করতে হবে।ফ্রিল্যান্সিং করে ইনকাম করাটা খুব একটা সহজ কাজ না।অলসতা আর অর্থ উপার্জনের নেশা নিয়ে এখানে প্রবেশ করলে আপনাকে ফিরে যেতে হবে খালি হাতে। যদি আপনি নিজের ভেতর দক্ষ্যতা অর্জনের নেশা ঢুকিয়ে এখানে আসতে পারেন কেবল তাহলেই আপনাকে এই জগতে স্বাগতম।


EmoticonEmoticon