জেএসসি জেডিসি পরীক্ষার মার্কসীটসহ ফলাফল ২০১৭ | JSC jdc exam results 2017

Tags

২০১৭ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ ৩০ ডিসেম্বর দুপুর ২ টায় প্রকাশ করা হবে। এ বছর জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ এবং জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ।

এবার সম্মিলিতভাবে পরীক্ষা দিয়েছিলো ২৪ লাখ ৮২ হাজার ৩৪২ জন এবং পাস করেছে ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন।
জেএসসি-জেডিসি মিলিয়ে এ বছর মোট ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন জিপিএ ৫ পেয়েছে। এদের মধ্যে জেএসসিতে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন ও জেডিসিতে ৭ হাজার ২৩১ জন।
গতবছর জিপিএ ফাইভের সংখ্যা ছিল মোট ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। ২০১৫ সালে জিপিএ ৫ পেয়েছিল ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন। ওই বছর ৯২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।
৩০ ডিসেম্বর বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
চলুন জেনে নেওয়া যাক কিভাবে সহজে জানা যাবে ২০১৭ সালের জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল…

অনলাইনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২০১৭ পাওয়া যাবে এখানেঃ


অনলাইনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল জানার বিকল্প পদ্ধতি


অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি কিছু কিছু শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়। আপনাদের সুবিধার্থে যে সকল বোর্ড আলাদা করে ফলাফল প্রকাশ করবে তাদের ফলাফল দেখার লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

মোবাইলে এস এম এস এর মাধ্যমে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২০১৭ জানার পদ্ধতিঃ

➳যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC
➳এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ
DHA = Dhaka Board | COM = Comilla Board | RAJ = Rajshahi Board | JES = Jessore Board | CHI= Chittagong Board | BAR = Barisal Board | SYL = Sylhet Board | DIN = Dinajpur Board | MAD = Madrassah Board | TEC= Technical Board
➳ এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নম্বরটি লিখুন।
➳ এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2016 লিখুন।
➳ Example: JSC <স্পেস>JES <স্পেস>123456 <স্পেস>2016
মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রেঃ JDC<স্পেস>MAD<স্পেস>123467<স্পেস>2016
➳ এবার মেসেজ টি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি-জেডিসি পরীক্ষার পরিসংখ্যানঃ

উল্লেখ্য, ২০১৭ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর শেষ হয়। নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
নভেম্বরের শুরুতে দেশব্যাপী দুই হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৮ হাজার ৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী এ দুটি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন ছাত্র এবং ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৬ হাজারেরও বেশি। এজন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১০০টি বাড়ানো হয়। এছাড়া বাংলাদেশের বাইরে সৌদি আরব, লিবিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও ওমানের মোট নয়টি কেন্দ্রে ৬৫৯ জন শিক্ষার্থী এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশে নিয়েছে।


EmoticonEmoticon