ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA ও মোটরের রেটিং W, KW লেখা হয় কেন ? Transformer and Motor Rating Bangla

Transformer

ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA ও মোটরের রেটিং W, KW লেখা হয় কেন ? Transformer and Motor Rating Bangla .আজ একটা কমন বিষয় নিয়ে আলোচনা করবো। অনেক সময় জবের লিখিত ও ভাইবা পরীক্ষা এই প্রশ্নগুলো হয়ে থাকে। ট্রান্সফরমার নিয়ে  ইতিমধ্যে আমাদের অনেক গুলো লেখা পাব্লিশ হয়েছে। আপনি চাইলে সবগুলো এই লিঙ্ক থেকে পড়তে পারেন।


  • ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?
  • মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

ট্রান্সফরমারের রেটিং VA, KVA, MVA তে লেখা হয়ে থাকে কেন?


আমরা জানি, ট্রাফরমান্সরের মোট লস=কোর লস+কপার লসকোর লস মূলত নির্ভর করে থাকে ভোল্টেজের উপর আর কপার লস নির্ভর করে কারেন্টের উপর। এতে করে বুঝা যায় মোট লস নির্ভর করে ভোল্টেজ ও কারেন্টের(VI) উপর কিন্তু উহাদের মধ্যবর্তী ফেজ এঙ্গেলের উপর নয় ও পাওয়ার ফ্যাক্টরের সাথে মোট লসের কোন সম্পর্ক নেই।

পাওয়ার ফ্যাক্টর মূলত লোডের উপর নির্ভর করে থাকে। লোড রেজিস্টিভ, ইন্ডাক্টিভ বা ক্যাপাসিটিভ যে কোন ধরনের হতে পারে। ট্রান্সফরমারের সাথে বিভিন্ন ধরনের লোড থাকে যার কারনে পাওয়ার ফ্যাক্টর বিভিন্ন ধরনের হয়ে থাকে। এছাড়া পাওয়ার ফ্যাক্টর ছাড়া পাওয়ার বের করা যায় না। নিচের সমীকরন লক্ষ্য করলে দেখতে পাবোঃ

W=√3VICOS∅ _______________________(i)

(i) নং সমীকরনটি হলো পাওয়ারের সমীকরণ। COS∅ এর মান জানা না থাকার কারনে W এর মান পাওয়া যায় না। তাই ভোল্টেজের একক ভোল্ট(V), কারেন্টের একক এম্পিয়ার(A) আর পাওয়ার ফ্যাক্টরের কোন একক নেই।

সুতারাং আমরা (i) নং সমীকরণ থেকে পাই VA, এছাড়া যদি মান বড় হয় তাহলে KVA হবে। আরো বড় হলে MVA তে লেখা হয়।
  1. ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর লিখিত ও ভাইবা পরীক্ষার জন্য পর্ব ১
  2.  ট্রান্সফরমার সম্পর্কিত প্রশ্ন ও উত্তর লিখিত ও ভাইবা পরীক্ষার জন্য পর্ব ২


মোটরের রেটিং VA, KVA, MVA তে না লিখে কেন শুধু KW এ লেখা হয়ে থাকে?

আমরা জানি মোটরকে নির্দিষ্ট পাওয়ার ফ্যাক্টরে ডিজাইন করা হয়ে থাকে। একারনে এর লোড সাইজ নির্নয় করা যায়। তাই মোটরের নেমপ্লেটে পাওয়ারের একক W, বড় হলে KW লেখা হয়ে থাকে। 

আমরা জানি মোটর ইলেকট্রিক্যাল পাওয়ারকে মেকানিক্যাল পাওয়ারে রূপান্তরিত করে থাকে। মেকানিক্যাল পাওয়ার হলো একটিভ পাওয়ার বা কার্যকরী ক্ষমতা। মোটরের নেমপ্লেটে যা লেখা থাকে তাহলো মোটরের আউটপুট বা মেকানিক্যাল পাওয়ার। আর পাওয়ারের একক ওয়াট (W)।

একটা কমন প্রশ্ন যেটা বিভিন্ন চাকরির পরীক্ষায়, ভাইবা বোর্ডে, স্যারদের মুখে শোনা যায়। প্রশ্নটি হল ট্রান্সফর্মার কে KW এ রেটিং না করে KVA তে কেন করে?????  

উত্তরটা হচ্ছে, এখানে Core & Copper loss হয়। Core loss Voltage & Copper loss কারেন্ট এর উপর নির্ভর করে। তাই এটা KVA তে রেটিং করা হয়।

কিন্তু এখন যদি আবার জিজ্ঞাসা করা হয় যে ——- ১) Generator, Inverter এগুলোকে কেন KVA তে রেটিং করা হয়? ২) Generator কে KVA কিন্তু Motor কে কেন KW এ রেটিং দেয়া হয়??? এখন হয়তো একটু চিন্তায় পড়ে গেলেন??????? চিন্তার কারণ নেই চলুন গল্পে গল্পে সমাধান খুঁজি।

ধরুন, আপনি আপনার গ্রামের বাড়ি যাচ্ছেন ট্রেনে করে। স্টেশন এ নামলেন। কিন্তু তখন মধ্যরাত। গুড়িগুড়ি বৃষ্টি। আপনার বাড়ি যাবার দুটি পথ আছে। লোকের মুখে শুনলেন একটি পথে গেলে ভূত ধরতে পারে আবার নাও ধরতে পারে। আরেকটি পথ একেবারে নিরাপদ।

এখন আপনি কোন পথটি নির্বাচন করবেন? নিশ্চয় ২য় পথটি। কারণ, সেটিতে আপনার ঝুঁকি নেই। একইভাবে manufactures রা যখন ট্রান্সফর্মার, জেনারেটর, ইনভার্টার তৈরি করে তখন তারা ত জানেনা আর যে Consumers রা কোন ধরনের লোড ব্যবহার করবে????

তারা Inductive, capacitive অথবা Resistive যে কোন লোড ব্যবহার করতে পারে। আর সেখানেই সমস্যা। Load এর Variations এ Power Factor ও Vary করবে। তাই তারা KVA আর KW দুটো অপশান থেকে KVA টাই নির্বাচন করে।

কারণ, এই পথে গেলে কোন ঝামেলা হওয়া না হওয়ার অনিশ্চয়তা নেই। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায় কেন করবে? KVA means apparent Power যেটা Power Factor এর উপর নির্ভর করেনা। তাই Load এর পাওয়ার ফ্যাক্টর যাই হোক তার কোন সমস্যা নাই আর KW means Real Power যেটা Power Factor এর উপর নির্ভর করে।

তাই আপনারাই চিন্তা করুন, যদি Transformer, Generator KW এ রেটিং করা হত তাইলে তার একটা পাওয়ার ফ্যাক্টর নির্ধারণ করতে হত। আর সমস্যাটা তখনই বাজত।

তখন লোডের সাথে তার পাওয়ার ফ্যাক্টর এর যথেষ্ট Mismatch হত। তাইলে আমরা KVA রেটিং এর আরেকটি কারণ জানতে পারলাম।

এবার আসি ২য় প্রশ্নে। যে তাইলে মোটর কে কেন KW এ Assign করা হয়? আমরা সবাই জানি, যে মোটর Electricity Produce করে না। এটা Mechanical Power Generate করে। আর প্লেইট এ তার একটা পাওয়ার ফ্যাক্টর নির্ধারিত থাকে। আর মোটর Real Power এই কাজ করে। তাই মহাশয়কে KW এ Assign করা হয়।

ট্রান্সফরমারের মোট লস হল = কোর লস + কপার লস। কোর লস নির্ভর করে voltage এর উপর এবং কপার লস নির্ভর করে current এর উপর। অর্থাৎ মোট লস নির্ভর করে current এবং voltage এর উপর , কিন্থু উহাদের মধ্যবর্তী phase angle এর উপর নয়।

Power factor পরিবর্তনের সাথে মোট লসের কোন সম্পর্ক নাই। এজন্যই Transformer এর রেটিং KW এ না লিখে KVA বা MVA লেখা হয়।



ট্রান্সফরমার নিয়ে কিছু প্রশ্নের উত্তর

প্রশ্ন-. একটি ট্রান্সফরমারের নেমপ্লেটে প্রদত্ত ভোল্টেজ ব্যতীত অন্য কোন ভোল্টেজে কি ট্রান্সফরমার চালানো যেতে পারে?

উত্তরঃ কিছু কিছু ক্ষেত্রে ট্রান্সফরমার নেমপ্লেটে প্রদত্ত ভোল্টেজ অপেক্ষা কম ভোল্টেজে চালান যেতে পারে। যদি ট্যাপ প্রদান করা না হয়ে থাকে তাহলে ট্রান্সফরমার নেমপ্লেটে প্রদত্ত ভোল্টেজ অপেক্ষা বেশি ভোল্টেজে চালান উচিত নয়। যদি নির্ধারিত ভোল্টেজ অপেক্ষা কম ভোল্টেজে ট্রান্সফরমার চালান হয়, তাহলে এর KVA রেটিংও ক্রমান্বয়ে কমে যাবে।
উদাহরণস্বরূপঃ যদি কোন ট্রান্সফরমারের প্রাইমারি ভোল্টেজ ৪৮০ ভোল্ট ও সেকেন্ডারি ভোল্টেজ ২৪০ ভোল্ট হয়ে থাকে এবং এটি যদি ২৪০ ভোল্টে অপারেট করা হয় তাহলে সেকেন্ডারি ভোল্টেজ হ্রাস পেয়ে হবে ১২০ ভোল্ট। যদি ট্রান্সফরমারটির রেটিং ১০KVA হয়ে থাকে তাহলে সেটি হয়ে যাবে ৫ KVA অথবা প্রদত্ত ভোল্টেজের সমানুপাতিক হবে।

প্রশ্ন- . ট্রান্সফরমারের কর্মদক্ষতা বেশি হয়ে থাকে কেন?


উত্তরঃ ট্রান্সফরমার একটি স্ট্যাটিক ডিভাইস অর্থাৎ স্থির যন্ত্র। এতে কোন ঘূর্ণায়মান অংশ নেই, ফলে ঘর্ষণজনিত কোন ক্ষয় বা লস এতে নেই। অন্যান্য ঘূর্ণায়মান যন্ত্রের তুলনায় ট্রান্সফরমারে লস অনেক কম। তাই ট্রান্সফরমারের কর্মদক্ষতা সবচাইতে বেশি। ট্রান্সফরমারের কর্মদক্ষতা ৯৫%-৯৮% পর্যন্ত হয়ে থাকে।

প্রশ্ন- . ট্রান্সফরমারের রেটিং kW এ না লিখে kVA লেখা হয়ে থাকে কেন?

উত্তরঃ ট্রান্সফরমারের মোট লস= কোর লস + কপার লস। কোর লস নির্ভর করে ভোল্টেজ এর উপর এবং কপার লস নির্ভর করে কারেন্টের উপর, কিন্তু ট্রান্সফরমারের মোট লস কারেন্ট ও ভোল্টেজের মধ্যবর্তী ফেজ কোণের উপর নির্ভর করেনা। kW এর সাথে পাওয়ার ফ্যাক্টর বা কারেন্ট ও ভোল্টেজের মধ্যবর্তী ফেজ এঙ্গেল জড়িত কিন্ত kVA এর সাথে পাওয়ার ফ্যাক্টর থাকেনা। এজন্য ট্রান্সফরমারের রেটিং kW এ না লিখে kVA লেখা হয়ে থাকে।

প্রশ্ন-  ট্রান্সফরমার ব্যাংকিং কাকে বলে? ট্রান্সফরমার ব্যাংকিং করার শর্ত কি কি?

উত্তরঃ অনেক সময় ৩ ফেজ ট্রান্সফরমার ব্যবহার না করে তিনটি ১ ফেজ ট্রান্সফরমার এর সাহায্যে ৩ ফেজ সাপ্লাই দেয়া হয়, এই ব্যবস্থাকে ট্রান্সফরমার ব্যাংকিং বলে।
ট্রান্সফরমার ব্যাংকিং করার শর্তঃ
১) প্রতিটি ট্রান্সফরমার এর kVA রেটিং একই হতে হবে।
২) প্রতিটি ট্রান্সফরমার এর ভোল্টেজ রেটিং একই হতে হবে।
৩) সঠিক পোলারিটি অনুযায়ী সংযোগ দিতে হবে।

প্রশ্ন-  অটো ট্রান্সফরমার সম্পর্কে লেখ। এর ব্যবহার লিখ।

উত্তরঃ অটো ট্রান্সফরমার এমন এক ব্যাতিক্রমি ট্রান্সফরমার যার মধ্যে কেবল একটি ওয়াইন্ডিং থাকে। ইহার কিছু অংশ প্রাইমারি আর কিছু অংশ সেকেন্ডারি, উভয় কয়েল ইলেকট্রিক্যাল ও ম্যাগনেটিক্যালি সংযুক্ত থাকে। তারপরও একে ট্রান্সফরমার বলা হয়, কারণ ইহার কার্যপ্রণালী দুই ওয়াইন্ডিং ট্রান্সফরমার এর মতই।
এর ব্যবহারঃ
১) ডিস্ট্রিবিউশন লাইনে ভোল্টেজ ঘাটতি পুরনে ইহা ব্যবহার করা হয়।
২) ৩-ফেজ ইন্ডাকশন মোটর চালু করার কাজে ব্যবহার হয়।
৩) রাজপথ আলোকিত করার কাজে ইহা ব্যবহার হয়।
৪) রেডিও ইলেক্ত্রনিক্সে ইহা ব্যবহার করা হয়


EmoticonEmoticon