5 Google Chrome Most popular Flags | ৫টি গুগল ক্রোমের জনপ্রিয় ফ্ল্যাগ

Tags


Google Chrome Most popular Flags
ক্রোমের ফ্ল্যাগ সম্পর্কে হয়ত অনেকে জানেন। ফ্ল্যাগ এমন একটি জিনিস যার মাধ্যমে আপনি কোনো অ্যাপের বিশেষ কিছু হিডেন সুবিধা আনলক করতে পারবেন।
বিষয়টা বোঝানোর জন্য, মেসেঞ্জারের ডার্ক মোডের কথা বলি, শুরুর দিকে চাঁদের ইমোজি দিয়ে আনলক করা গেলেও এখন সবাই এটি ব্যবহার করছেন। এর জন্য কিন্তু নতুন ভার্সন ডাউনলোড করতে হয় নি। আসলে ডার্ক মোড অনেক আগে থেকেই মেসেঞ্জারে ছিল- হিডেন অবস্থায়; আনলক হয়েছে ঐ ইমোজি দিয়ে। একই ভাবে ক্রোমের মধ্যেও কিছু এক্সপেরিমেন্টাল ফিচার আছে। সেগুলো আনলক করতে পারবেন ফ্ল্যাগ দিয়ে।
কিন্তু এই ফিচার দিয়ে কি হবে? উত্তরে বলব, আপনি ব্রাউজারের উপর কিছু এক্সট্রা কন্ট্রোল পাবেন। কিছু বাড়তি সুবিধা পাবেন যা আপনার ইন্টারনেটকে আরো সহজ করবে।
এখন কাজটি শুরু করতে যেতে হবে chrome://flags এই লিঙ্কে। অতঃপর আপনি নিচের মত একটা পেজ পাবেন।
এভেইলেবল ট্যাবের আওতায় যা যা আছে(লিস্টটা কিন্তু অনেক বড়) তার সবগুলোই আপনি এনাবেল করতে পারবেন। এতে অনেক কিছু আছে; যার মধ্যে পাঁচটি সেরা ফ্ল্যাগ নিয়ে এই পোস্ট।

১) ক্রোম ডুয়েট

বর্তমান সময়ে স্ক্রিনগুলোর দৈর্ঘ্য প্রস্থের তুলনায় বেশি বাড়ছে। আপনার যত বড় হাতই থাকুক, এক হাতে পুরো ফোন কন্ট্রোল করতে হিমশিম খাবেনই। এ দিক বিবেচনায় কিছু প্রতিষ্ঠান ইতোমধ্যে তাদের সফটওয়্যারগুলো এক হাতে চালানোর উপযোগী করছে। কিন্তু ক্রোমের সবকিছুই মাথার উপরে। শুরুর দিকের ফোন ছোট থাকায় সমস্যা হতো না। কিন্তু এখন বড় ফোনের কথা চিন্তা করে গুগল ক্রোমের সবকিছুকেই নিচে নামিয়েছে। কিন্তু এটি এখনো এক্সপেরিমেন্টাল। এই ফিচারটি আনলক করতে চাইলে ফ্ল্যাগ পেজে সার্চ করুন #enable-chrome-duetতারপর নিচে Relaunch Now বাটনে ক্লিক করবেন। ক্রোম একবার রিস্টার্ট নিবে। তারপর আবারও রিস্টার্ট করতে হবে। এজন্য ক্রোমের App Info থেকে Force Close করে আবার চালু করুন।
সর্বনিম্ন ভার্সনঃ ক্রোম ৭১

২) ডার্ক মোড

২০১৯ এর অন্যতম হাইপ হলো ডার্ক মোড। ফেসবুক তাদের মেসেঞ্জারে ডার্ক মোড নিয়ে এসেছে। স্যামসাং OneUI দিয়ে তাদের ফোনগুলাতে একই জিনিস দিচ্ছে। গুগলের বেশ কিছু অ্যাপে ইতোমধ্যে এই ফিচার থাকলেও ক্রোমে এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে। ডার্ক মোড এখনি ব্যবহার করতে চাইলে ফ্ল্যাগ পেজে সার্চ #enable-android-night-mode করে এনাবেল করতে হবে। এর জন্য ক্রোমকে দুইবার রিস্টার্ট করতে হবে। এ নিয়ে ট্রিকবিডিতে একটি পোস্ট থাকলেও গুরুত্ব বিবেচনায় এই পোস্টে অন্তর্ভুক্ত করেছি।
সর্বনিম্ন ভার্সনঃ ক্রোম ৭৪

৩) হরাইজন্টাল ট্যাব সুইচার

ক্রোমের ট্যাব সুইচার বাকি সব ব্রাউজার থেকে বেটার। এর স্টাইল এন্ড্রয়েড ওরিও এর রিসেন্ট অ্যাপের মত। কিন্তু এন্ড্রয়েড পাই-তে রিসেন্ট অ্যাপের চেহারা আলাদা। এন্ড্রয়েডের স্টাইলের অনুকরণে ক্রোমের ট্যাব সুইচারকে পালটানো হয়েছে। এর জন্যে #enable-horizontal-tab-switcher সার্চ করে তা এনাবেল করুন। এর জন্যও ক্রোমকে দুইবার রিস্টার্ট করতে হবে।

৪) ডাউনলোডস হোম ভার্সন২

এই ফ্ল্যাগ খুব বেশি দরকারি না। তবে দেখতে ভাল্লাগে বলে লিখেছি। এই ফ্ল্যাগ এনাবেল করলে ডাউনলোডস পেজটাতে হাল্কা পরিবর্তন আসবে আর ফাইলের ধরণ অনুযায়ি সাজাতে পারবেন-এই আর কি। চাইলে #download-home-v2 সার্চ করে এনাবেল করতে পারেন।
সর্বনিম্ন ভার্সনঃ ক্রোম ৬৮

৫) প্যারালাল ডাউনলোডিং

উপরের সব গুলো ফ্ল্যাগই আপনি সরাসরি দেখতে পারবেন। কিন্তু এই ফ্ল্যাগ সেরকম না। IDM, ADM এ ফাইল ডাউনলোডে খেয়াল করে থাকবেন, একটা ফাইলের বিভিন্ন অংশ থেকে একসাথে ডাউনলোড হওয়া শুরু হয়। এই সিস্টেমটা পজ-রিজাম, স্লো নেটওয়ার্কের জন্য বেশ ভালো। এটাই প্যারালাল ডাউনলোডিং। ক্রোমে লিনিয়ারলি ফাইল ডাউনলোড হয় বলে এর ডাউনলোডিং খুবই প্যারাদায়ক। এই ফ্ল্যাগটি এনাবেল করে কিছু সুবিধা পেতে পারেন। তবে এর কার্যকারীতা সম্পর্কে আমি নিশ্চিত নই
এজন্য সার্চ করুন #enable-parallel-downloading সার্চ করে তা এনাবেল করুন।
সর্বনিম্ন ভার্সনঃ ক্রোম ৬৩
পোস্ট প্রায় শেষ। সবগুলো ফ্ল্যাগ সর্বনিন্ম যে ভার্সনে চলবে তা লিখেছি। প্লে স্টোর থেকে আপডেট দিলে এ নিয়ে চিন্তা করতে হবে না। পোস্ট কেমন লাগলো তা জানাবেন।
আরো অনেক কাজের ফ্ল্যাগ আছে। যদি চান তাহলে ওগুলা নিয়েও পোস্ট করব- সেজন্য শুধু কমেন্টে একটু বলবেন। ধন্যবাদ সবাইকে।


EmoticonEmoticon