প্রোফেসনাল ফ্রিলেন্সার হন আর ফাইভার থেকে প্রতিমাসে ৬০০ ডলার ইনকাম করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।  আপনি ফাইভার করতে ক্লান্তও হয়ে যান তবে এই ভিডিও আপনার অনেক কাজে আসবে। ফাইভার আপওয়ার্ক এর মতও একটি  মার্কেটপ্লেস আর এখানে কোনো ফাইভার হইনা। মূলত এখানে ছোটো ছোটো কাজ গূলো ৫ ডলারে বিক্রি হয়। ধরুন আপনি একটি লোগো ডিজাইন করলেন আর তার বিনিময়ে ৪ ডলার পাবেণ। ১ ডলার কোম্পাণী কেটে রাখবে।

কোন ধরনের গিগ গুলো ফাইভারে বেশি বিক্রি হয়?

সাধারণত ক্রিয়েটিভ ধরনের গিগগুলো বেশি বিক্রি হয়। ক্রিয়েটিভ গিগের উদাহরণ। যেমনঃ
voice narration, video creating,  blog posts, logos, WordPress

ফাইভার কি -

ফাইভার একটা অনলাইন মার্কেটপ্লেস। এখানে সেলার কোন কাজের গিগ তৈরী করে। গিগ যদি  বায়ারের দরকার হয় তাহলে গিগটা সে কিনবে। এভাবে ফাইভারে আয় করা যায়।

গিগ কি -

গিগ হল একটা কাজের অফার বা সার্ভিস এর নাম। আপনি যদি একটা গিগ বানান তাহলে এইখানে আপনার  অফার বা সার্ভিস এর কিছু শর্ত দিতে হবে। যেমন: যদি আপনি বলে থাকেন, আমি কাজটি একদিনের ভিতর শেষ করে দিবো তাহলে আপনাকে তা একদিনের ভিতর শেষ করতে হবে।

কি কি কাজ পাওয়া যায় ফাইভারে -

ফাইভারে মূলত অনলাইনের সব ধরনেরই কাজ পাওয়া জায়। আপনি যেকোন একটি সেক্ট্রের কাজ শিখেই এখানে কাজ করতে পারবেন। ওয়েব পেজ ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক্স, ফটশপ অথবা এসইও বা অন্যান্য কোন একটা কাজ শিখেই আপনি এখানে গিগ সেল করতে পারবেন।

ফাইভারে ও অন্যান্য মার্কেটপ্লেসের পার্থক্য -

ফাইভার অন্যান্য মার্কেটপ্লেসের থেকে একটু আলাদা। অাপওয়ার্ক ও ইলেন্স হল যেখানে ক্লাইন্টরা কাজ পাবলিশ বা পোস্ট করে থাকেন ফ্রিলান্সাররা বিড করে বা খুব ভাল প্রোফাইল হলে ইন্টারভিউ পেয়ে থাকেন। এরপর কাজ পেলে করে থাকেন।
কিন্তু ফাইভারে আগেই আপনাকে গিগ বানিয়ে রাখতে হবে এবং ক্লাইন্টরা সেটা কিনবেন।



ফাইভারের সুবিধা  -

ফাইভারে কিছু সুবিধা আছে যা অন্যান্য মার্কেটপ্লেসে নেই। আমি কিছু সুবিধার কথা বলছি।
  • মার্কেটপ্লেসে যারা নতুন তাদের আমি ফাইবার সাজেশটেড করব। কারন এখানে নতুনরা খুব সহজেই কাজ পেতে পারেন।
  • এখানে ক্রিয়েটিভ কিছু কাজ পাওয়া যায় যা অন্যান্য মার্কেটপ্লেসে পাওয়া যায় না।
  • আপনি Fiverr এ 7 টি গিগ সেল করতে পারেন এবং আপনার ফিডব্যাক ভাল হলে এবং আপনার একাউন্ট যদি 1 মাস একটিভ থাকে তাহলে আলনি লেভল #1 এ যেতে পারবেন।
  • ভাল  গিগ করতে পারলে দিনে অনেক ডলার আয় করতে লারবেন।

কিভাবে গিগ কে সার্চের ফলাফলের প্রথমে রাখব?

কোন বায়ারের যখন কোন সার্ভিস দরকার হয়, তখন ফাইভারে গিয়ে সার্চ করে। তখন সার্চের প্রথম দিকে আপনার গিগটিকে পাওয়া গেলে বিক্রির সম্ভাবনা বেড়ে যায়। গিগটিকে সার্চের ফলাফলের প্রথমে আনার জন্য টিপস দিচ্ছি। বাকী সকল বিষয় ভিডিওতে দেখানো হয়েছে।


EmoticonEmoticon