কিভাবে কম্পিউটারে screenshort নিতে হয় এবং Paint এ Image সেভ করতে হয়

Tags

computer scenshort
মাঝে মাঝে রেকর্ড রাখবার জন্য বা সমস্যা অন্যকে জানানোর জন্য কিংবা ডকুমেন্ট বানাতে আমাদের কম্পিউটারের স্ক্রিনের ছবি নিয়ে রাখতে হয় । সাধারণত ল্যাপটপ কিংবা পিসিতে কয়েক ভাবে স্ক্রীনশট নেওয়া যায়। আর আজকে আমরা আলোচনা করবো কিভাবে কির্বোড ব্যাবহার করে কম্পিউটারে স্ক্রীনশট নেওয়া যায়। চলুন তাহলে দেখে নেয়া যাক …

Screen Shot হচ্ছে আপনার কম্পিউটার মনিটরের স্থির চিত্র বা ছবি যা image file হিসাবে বিভিন্ন কাজে ব্যবহার করা যায়. এটা বিভিন্ন পদ্ধতিতে করা যায় .



* প্রথম পদ্ধতি : snipping tools ব্যবহার



*দ্বিতীয় পদ্ধতি : Keyboard option ব্যবহার




প্রথম পদ্ধতি :

১ // প্রথমে snipping tools খুলুন . এটা start বাটনে ক্লিক করে পাওয়া যাবে . না পেলে start বাটনের search option এ লিখে সার্চ করুন


২// যে ধরনের snip নিতে চাচ্ছেন তা নির্বাচন করুন .

*free - form snip -আপনি পছন্দ মত জায়গা নির্বাচন করতে পারবেন

* Rectangular Snip-আপনি একটি আয়তক্ষেত্রাকার এলাকা নির্বাচন করতে পারবেন

*Window Snip -আপনি windows আকারে snip করতে পারবেন

*Full-screen Snip-আপনার সম্পূর্ণ পর্দাটি snip করতে পারবেন


৩// আপনার পছন্দ মত এলাকা নির্বাচন করুন


৪// file option থেকে save as নির্বাচন করে অথবা ফ্লপি ডিস্ক চিন্নিত বাটনে ক্লিক করে ফাইল save করুন.



*দ্বিতীয় পদ্ধতি : Keyboard option ব্যবহার

১// প্রথমে key board থেকে ' print screen ' বাটনে press করুন .


২// তারপর start বাটন থেকে paint ওপেন করুন .


৩// এবার mouse এর right button ক্লিক করে স্ক্রিন শট টি paste করুন .


৪// file অপসন থেকে image টি save করুন . (এক্ষেত্রে PNG অথবা JPEG ফরমেট ব্যবহার করুন

কম্পিউটারে স্ক্রীনশট

প্রথমে আপনি যে ডকুমেন্টের স্ক্রীনশট নিবেন, সে ডকুমেন্টেটি স্ক্রীনে অ্যাক্টিভ করুন। অ্যাক্টিভ করা হয়ে গেলে এবার কির্বোড থেকে Print Screen Sys Rq কি প্রেস করুন। আপনার কম্পিউটারের কিবোর্ড এর ডান পাশের উপরের দিকে পাবেন সেই কী টি ।  নিচের ছবিতে লক্ষ করুন। 
Print Screen Sys Rq কি প্রেস করুন
Print Screen Sys Rq কি প্রেস করুন
উপরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। সেখানে লাল মার্ক করা একটি কি দেখা যাচ্ছে, সেখানে  কি প্রেস করুন।  আপনার কম্পিউটার বা ল্যাপটপের Scree টির একটি ছবি কপি হয়ে যাবে । এখন সেটাকে কোন এক জায়গায় বসিয় দেখা লাগবে । স্ক্রীনশট টি ছবি আকারে সেভ করে রাখবার জন্য Paint নামের একটি Windows Program ব্যবহার করবো আমরা । এর আগে দেখিয়েছিলাম  MS Word এ স্ক্রিনশট নেওয়া নেয়া যায় । তো উইন্ডোজ থেকে Print প্রোগামটি ওপেন করুন।  ঠিক নিচের ছবিটির মতো। নিচের ছবিতে লক্ষ করুন।

উপরের ছবিটিতে ভালোভাবে লক্ষ করুন।  Paint প্রোগামটি ওপেন করা হয়ে গেলে উপরের লাল মার্ক করা Paste এ ক্লিক করুন অথবা Ctrl + V কি প্রেস করুন।  আপনার ডকুমেন্টটি ছবি আকারে দেখা যাবে।

স্ক্রীনশট Paint এ কিভাবে সেভ করবেনঃ


উপরের ছবিটিতে ভালো ভাবে লক্ষ করুন। সেখানে প্রথম লাল মার্ক করা একটি আইকন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করলে নিচে কিছু অপশন দেখা যাবে, সেখানে লাল মার্ক করা Save as লেখা আছে।  ফাইলটি সেভ করবার জন্য সেখানে ক্লিক করুন। এর পর একটি নাম দিয়ে ফাইল টি সেভ করে নিন ।


EmoticonEmoticon