বয়লা নকশা, বৈশিষ্ট্য এবং কিভাবে কাজ করে? বয়লার সম্পর্কিত আরও অনেক কিছু

বাষ্প বয়লারতাপীয় শক্তি কোন ধরনের শক্তির রূপান্তর ফলে একটি নির্দিষ্ট পরামিতি সঙ্গে বাষ্প ক্রমাগত উত্পাদন জন্য পরিকল্পিত একটি সমষ্টি হয়। জাহাজে ব্যবহূত তাপীয় শক্তির সবচেয়ে সাধারণ উৎস হল কঠিন এবং তরল জ্বালানী। সাম্প্রতিক বছরগুলোতে, ক্রমবর্ধমান অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিন থেকে তাপ গ্যাসের ব্যবহার করা হয় এবং (জাহাজ চুল্লি মধ্যে) কখনও কখনও বাষ্প বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করা হয় 300-450 সি একটি তাপমাত্রা (বয়লার) ও পারমাণবিক শক্তি না থাকার (বয়লার ব্যবহার মধ্যে)।
বয়লার

  বেশীরভাগ বাষ্প বয়লারে, বায়ুতে জ্বালানী দহন করে তৈরি তাপের সঞ্চালনের ফলে বাষ্প উৎপাদিত হয়, কাজকারী পদার্থ - জল।
  বাষ্প বয়লারে, নিম্নোক্ত প্রক্রিয়াগুলি দেখা যায়, যার ফলে জলের বাষ্পের ক্রমাগত উৎপাদন সম্পন্ন হয়: অগ্নিকুণ্ড - বয়লার চুল্লি মধ্যে জ্বালানী দহন; aerodynamic- জ্বলন চেম্বারের বাতাস সরবরাহ এবং ফ্লু থেকে জ্বলন্ত পণ্য অপসারণ; তাপ স্থানান্তর - তাপ পৃষ্ঠের মাধ্যমে গ্যাস থেকে জলের তাপ স্থানান্তর; hydrodynamic- গরমের ভিতরে জল এবং বাষ্পের আন্দোলন (প্রচলন), তার তাপস্থল পৃষ্ঠ বরাবর।

  এই প্রসেস ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং এই ধরনের ধাতু ক্ষয়, fouling, হানিকর শক্তি বয়লার এবং অন্যান্য উপাদান, যা বাষ্প জেনারেটরের লাভজনক এবং অবিরাম অপারেশন প্রভাবিত হিসাবে পার্শ্ব প্রতিক্রিয়া দ্বারা অনুষঙ্গী করা হয়।
  জাহাজে ইনস্টল করা বাষ্প বয়লারগুলি আগুন-টিউব, জল-টিউব এবং মিলিত অবস্থায় বিভক্ত। মধ্যে অগ্নি-টিউব বয়লার গরম তুষারপাত গ্যাস ধোঁয়া টিউব ভিতরে পাস, বাইরে জল দিয়ে ধুয়ে হয়। মধ্যে জল টিউব বয়লার জল এবং বাষ্প গরম জল পাইপ বরাবর চলন্ত হয়, এবং তারা বাইরে থেকে গরম গ্যাস দ্বারা ধুয়ে হয়। মধ্যে সংযুক্ত বয়লার গঠন এবং অগ্নি নল বয়লার জল- নল উপাদান সম্মিলন - হিটিং গ্যাসের পাইপ ভেতরে ও পানি ধোয়া বাইরে সরাতে পৃষ্ঠের এক অংশে, জল অন্যান্য অংশ পাইপ মাধ্যমে প্রবাহিত করে, এবং গ্যাসের বাইরে তাদের দ্বারা ধৌত করা হয়।

আধুনিক বয়লার নিম্নলিখিত প্রধান ইউনিট গঠিত: একটি উন্নত গরম পৃষ্ঠ সঙ্গে একটি শেল; কাঠামো এবং ভিত্তি; bricking; অন্তরণ এবং sheathing; ইনট্রা ড্রাম ডিভাইস; জল অর্থনীতিবিদ; সুপারহিটর এবং ডিস্কেহরেটার; চুল্লি সরঞ্জাম সঙ্গে furnaces; বায়ু ducts সঙ্গে বায়ু হিটার; চিমনি সঙ্গে চিমনি; জিনিসপত্র এবং যন্ত্রানুষঙ্গ।
  সাধারণত উপকরণ আপনার সময় ও শ্রম নষ্ট এবং একটি ভাল সেরা ব্যবসা স্কুলের এর মধ্যে কিনতে না Bamberg। নিম্নোক্ত সিস্টেমগুলি ব্যবহার করে তাদের স্বাভাবিক অপারেশনটি নিশ্চিত করা হয়: বিদ্যুৎ, জ্বালানীর সরবরাহ, বায়ু সরবরাহ এবং গ্যাস অপসারণ, খনন করা, জল চিকিত্সা, জলাশয়, নিয়ন্ত্রণ, নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণ। প্রতিটি সিস্টেমের অপারেশন বিভিন্ন প্রক্রিয়া এবং নির্দিষ্ট ফাংশন সঞ্চালন ডিভাইস দ্বারা উপলব্ধ করা হয়।

  উপরের চিত্রের মধ্যে, তরল জ্বালানির উপর চালিত একটি বাষ্পীয় জল-টিউব বয়লারের সর্বাধিক পরিকল্পনা দেওয়া হয়, একটি বাতাসের হীটার, একজন অর্থনীতিবিদ এবং সুপারহ্যাটর। বয়লার জল গঠিত 2 এবং জল-বাষ্প 14 ড্রামস, গরম জল পাইপ দ্বারা একে অপরের সাথে সংযুক্ত 3 .
  চুল্লি জ্বালানী জন্য ডিজাইন করা হয় টিবায়ু প্রবাহ মধ্যে মধ্যে। এটি একটি জ্বলন চেম্বার (চুল্লি চেম্বার) / এবং একটি জ্বলন ডিভাইস গঠিত 15 । গ্যাসের তাপগুলি চুল্লি এবং ফোলে পানি সরবরাহ করা হয় 5 , যা লেইস তাপ পৃষ্ঠের পিছনে চিমনির গ্যাসের প্রবাহকে নির্দেশ করে এবং একটি চিমনি দিয়ে শেষ করে দেয় যার মাধ্যমে গ্যাস নির্গত হয়। ডিবায়ুমণ্ডল মধ্যে discharged হয় একটি economizer এবং এয়ার হিটার আকারে পুচ্ছ হিটিং পৃষ্ঠ আধুনিক সামুদ্রিক বাষ্প বয়লার গুরুত্বপূর্ণ উপাদান, আরো সম্পূর্ণরূপে নিষ্কাশন গ্যাসের তাপ ব্যবহার, এবং এর ফলে তাদের তাপমাত্রা কমাতে করে এক উঁচু বয়লার দক্ষতা প্রদান অনুমতি দিচ্ছেন। যখন economizer বা বায়ু preheater জ্বালানী গ্যাস তাপমাত্রা 10-160 সি সামঞ্জস্য করা হয়, এবং কিছু ক্ষেত্রে 125-130 সি পর্যন্ত, তাই economizer হিটিং পৃষ্ঠ এবং এয়ার হিটার অপেক্ষাকৃত কম তাপমাত্রা চিমনী গ্যাসের অবস্থার অধীনে অপারেটিং ইনস্টল।
  বায়ু গরম করার জন্য মধ্যে, জ্বালানী দহন জন্য ক্ষয়প্রাপ্ত, এয়ার হীটার হয় 7 । বাতাসে বাতাসের মাধ্যমে উত্তপ্ত বায়ু সরবরাহ করা হয় 4 চুল্লি ইউনিট থেকে 15 । বয়লার অপারেশন সময়, প্রধান স্টপ ভালভ মাধ্যমে বাষ্প ক্রমাগত প্রত্যাহার করা হয় 10 । বয়লারের মধ্যে একটি নির্দিষ্ট (কাজ) জল স্তর বজায় রাখার জন্য, পরেরটি ক্রমাগত সরবরাহ ভালভ মাধ্যমে খাওয়ানো হয় 12 । অনুমোদিত স্তরের নীচের পানি স্তর একটি ড্রপ বয়লার দেয়াল, যা জল দ্বারা ধুয়ে নেন না, এবং তাদের বিচ্ছেদ হতে পারে। জলের স্তরের জল মিটার দ্বারা নিরীক্ষণ করা হয় 13 , বাষ্প বয়লার সামনে ইনস্টল।
  বাষ্প বয়লার ইন দুটি পৃথক tracts আছে - বাষ্প-জল এবং বায়ু গ্যাস। বাষ্পের মধ্যে বাষ্প এবং জল স্পেস পৃথক করে যে জল পৃষ্ঠ বাষ্পীভবন আয়না বলা হয়
  অপারেশনের সময়, বয়লারের চাপ গণনা (অনুমোদিত) মান অতিক্রম করতে পারে। এই ক্ষেত্রে ঘটতে পারে যে একটি দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য, একটি নিরাপত্তা ভালভ বাষ্প বয়লার ইনস্টল করা হয় 11 । বয়লারে বাষ্প চাপ নিয়ন্ত্রণ একটি মেকানিক্স দ্বারা বাহিত হয় 9 .
  দীর্ঘমেয়াদী বাষ্প উত্পাদন নিশ্চিত করার জন্য উপরে তালিকাভুক্ত বয়লার উপাদান ন্যূনতম প্রয়োজনীয়।
  বাষ্প বিদ্যুৎ প্ল্যান্টের অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর জন্য, সুপারহিটেড বাষ্প ব্যবহার করা হয়, যার জন্য একটি সুপারহিটর 6 , বয়লার flue মধ্যে অবস্থিত। এই শেষ পর্যন্ত, বয়লার প্রবিষ্ট ফিড জল economizer মধ্যে preheated হয় 5 , যার জন্য ফুয়েল গ্যাসের তাপ ব্যবহার করা হয়। বয়লার শূন্যে অর্থনীতিবিদরাও ইনস্টল করা হয়। জলের উনানিতে খাবারের জল লাগানো যায়, যা জাহাজ অক্জিলিয়ারী মেকানিজমগুলি থেকে এক্সহোস্ট বাষ্পের তাপ ব্যবহার করে। ওয়াটার হিটার থেকে প্রিইয়ারেটেড পানি অর্থনীতিবিদকে পিপ করা হয়, যেখানে এটি আরও উত্তপ্ত। অর্থনীতিবিদ থেকে, গরম পানি বয়লারে প্রবেশ করে। স্টীম বয়লার ভিত্তি স্থাপন করা হয় 16 .


বয়লার নকশা এবং বৈশিষ্ট্য

একটি বয়লার একটি যন্ত্র যা একটি জ্বালানী জ্বালানীজাত দ্রব্য দ্বারা উত্তপ্ত একটি চুল্লি তৈরি করে এবং বায়ুমন্ডলের উপরে চাপের সাথে বাষ্প বা গরম জল উত্পাদন করার জন্য ডিজাইন করে।

কুল্যান্ট ধরনের দ্বারা, বয়লার বাষ্প এবং গরম জল ভাগ করা হয়।

বাষ্প বয়লার পরিপূর্ণ বা সুপারহ্যাট বাষ্প উত্পাদন। MPa পর্যন্ত বাষ্প চাপে (পর্যন্ত 10 kgf / সেমি 2), বয়লার কম চাপ বয়লার বলা হয়। মাঝারি চাপ বয়লারে, ভাপ চাপ 10 এমপিএ (100 কেজিফ / সেমি 2) অতিক্রম করে না। উত্তাপিত বাষ্প তাপমাত্রা 250 এবং 440 ° সি

একটি বাষ্প বয়লার যে তরল বা বায়বীয় জ্বালানী জ্বলন যখন সুপারহ্যাট বাষ্প উত্পন্ন Fig মধ্যে দেখানো হয়। ২3. জ্বালানি দমনের জন্য 1. তাহাতে ব্যবহৃত দহনকারী শিখা তাপমাত্রা 1400 গরম গ্যাসের গঠিত হয় - 1600 0 সি উল্লম্ব দেয়াল ইনস্টল পর্দা 2 বরাবর তাপ ফাটল দ্বারা চুল্লি ইঁটের রক্ষা করার জন্য, আপার এবং লোয়ার manifolds সংযুক্ত পাইপ গঠিত। লোহা সংগ্রাহক নিম্ন ড্রামস থেকে পানি পান। পাইপের মধ্যে, নীচের ঊর্ধ্বে ঊর্ধ্বমুখী জল চলে, যা আংশিকভাবে পরিমিত বাষ্পে পরিণত হয়। পর্দা টিউব থেকে বাষ্পীয় পানি মিশ্রণ উপরের manifolds প্রবেশ করে, এবং তাদের থেকে বয়লার উপরের ড্রাম মধ্যে।

গ্যাসের তাপমাত্রা 1000-800 0 সেঃ এ চুল্লি থেকে প্রস্থান করুন এবং মরীচি এবং convective superheater 3. মরীচি টিউব উল্লম্বভাবে মাউন্ট এবং উচ্চ এবং নিম্ন ড্রামস সংযুক্ত হয় ঠান্ডা অবিরত।

উচ্চতর ড্রাম স্ক্রিন এবং একটি সংবহন মরীচি গঠিত খাদ্যশস্য এবং ভারবহন বাষ্প প্রাপ্তির জন্য কাজ করে। অতএব, এই গরম পৃষ্ঠতল বলা হয় evaporative

নীচের ড্রামটি সম্পূর্ণভাবে ভরা হয় এবং এটি স্কিম অনুযায়ী পাইপের মধ্যে পানি সরবরাহ করতে ব্যবহৃত হয়: উপরের ড্রাম - নিম্ন ড্রাম - উপরের ড্রাম।

মোমের টিউবগুলিতে, জলটি আংশিকভাবে বাষ্পে পরিণত হয়। বাষ্পীয় জল মিশ্রণ উপরের ড্রাম মধ্যে চালু করা হয়, যেখানে এটি বাষ্প এবং জল ভাগ করা হয়।

জল এবং বাষ্প ঘনত্ব মধ্যে পার্থক্য কারণে জল চলে যায়, এই প্রচলন প্রাকৃতিক বলা হয়। প্রাকৃতিক সঞ্চালন একাধিক। বোনাস টিউবগুলির মাধ্যমে প্রতিটি কিলোগ্রাম পানি 50 থেকে 70 বার স্ক্রীন টিউবের মাধ্যমে উত্তাপে বেরিয়ে যায়, এবং 100 থেকে 200 বার বাষ্পে পরিণত হয়।

ঊর্ধ্ব ড্রাম থেকে স্যাচুরাটেড বাষ্প সুপারহাট্টার ওভার থেকে ওভারহ্যাট যায়, এবং এটি থেকে - বয়লার বয়লার এর বাষ্প লাইন।

350-300 সি থেকে 180-140 ডিগ্রি সেলসিয়াসের গ্যাসের কুলিং একটি ঢালাই লোহা বা ইস্পাত পানি অর্থনীতিবিদ 4 এ ভূগর্ভস্থ পানি দ্বারা উত্পাদিত হয়।

একটি ঢালাই লোহার অর্থনীতির ক্ষেত্রে, উষ্ণ জলের তাপমাত্রা অন্তত ২0 ডিগ্রী সেন্টিগ্রেড থেকে উঁচুমানের তাপমাত্রার নীচে হতে হবে যাতে অর্থনীতিবিদরা পানি উত্তোলন করতে পারেন।

কঠিন জ্বালানীর দহন জন্য, বয়লার চুল্লি একটি গাঁইট এবং গামছা জ্বালানি এর chutes সঙ্গে সজ্জিত করা হয়। দৃঢ়ভাবে আর্দ্র জ্বালানী জ্বলন (বাদামী কয়লা, পিট, কাঠ বর্জ্য) বয়লার বায়ু উনান দিয়ে সজ্জিত করা হতে পারে 5. হট এয়ার জ্বলন প্রক্রিয়া তীব্র, এবং বয়লার থেকে গ্যাস তাপমাত্রা আরও কমতে তার দক্ষতা বৃদ্ধি

বয়লার চাদর দুটি স্তর গঠিত হয়: একটি ভিতরের স্তর বা আস্তরণের, এবং একটি বাইরের তাপ নিরোধক স্তর অবাধ্য অগ্নিসহ মৃত্তিকা ইট (স্ল্যাব) এবং অন্তরক স্তর তৈরি আস্তরণের - লাল ইট বা বিভিন্ন অন্তরক উপকরণ স্ল্যাব করুন। চুম্বক এবং লাল ইট থেকে ক্রয় করা ভারী বলা হয়, এবং chamotte এবং তাপ-অন্তরক স্ল্যাব থেকে - লাইটওয়েট।

ডুমুর। 23। বাষ্প বয়লার ডিভাইস এবং অপারেশন ডায়াগ্রাম:

1 - চুল্লি; 2 - বাষ্পীভবন সিস্টেম (পর্দা এবং মরীচি); 3 - সুপারহিটর; 4 - জল অর্থনীতিবিদ; 5 - এয়ার হিটার

গরম জল বয়লার একটি চুল্লি 4 এবং একটি সংশ্লেষণ গরম পৃষ্ঠ 5 একটি নালী গঠিত।

চুল্লি 4 পর্দার উল্লম্ব পাইপ দ্বারা গঠিত হয় 3, যা শেষ নিম্ন 1 এবং উপরের সংগ্রাহক যাও ঝালাই হয়। চুল্লীর প্রতিটি দেওয়ালের নিজস্ব পর্দা রয়েছে (চিত্র 24)।

ডুমুর। 24। বয়লার ইনস্টলেশন স্কীম:

1- স্ক্রিনের সংকলক; 3 - ফায়ারবক্স পর্দার টিউব; 4 - চুল্লি; 5 - সংবরণ গরম পৃষ্ঠ

সংবহনতন্ত্র পৃষ্ঠ 5 সমান্তরাল সংযুক্ত মাল্টি-লুপ coils গঠিত হয়, নিম্ন এবং উপরের সংগ্রাহক। যে খালটি সংবহনকারী পৃষ্ঠটি অবস্থিত সেটিটি ভাসা থেকে একটি উল্লম্ব পার্টিশন দ্বারা বিভক্ত করা হয় যা গ্যাসের উত্তরণের জন্য উপরের (নীচে) একটি উইন্ডোতে থাকে।

সংগ্রাহকদের সংযোগের কারণে, জলের ভেতরের পর্দার মাধ্যমে ধারাবাহিকভাবে উত্তরণ ঘটানো হয় এবং গরম এক সংবহন পৃষ্ঠ ছেড়ে দেয়।

জল উনান নিম্ন শক্তি বয়লার মধ্যে শ্রেণীবদ্ধ করা হয় 150 0 সি 95 একটি তাপমাত্রা তাপ বিদ্যুৎ বয়লার দ্বারা রয়ে গরম জল উত্পাদন করতে ডিজাইন করা হয় (10 পর্যন্ত Gcal / ঘঃ), মধ্যম (20 - 30 Gcal / ঘঃ) এবং উচ্চ (50 টিরও বেশি Gcal / ঘঃ )।

বাষ্প গরম করার জন্য বয়লার
উচ্চ তাপমাত্রা বাষ্প উত্পাদন জন্য ডিভাইস একটি বাষ্প বয়লার হয়। একই সময়ে বায়ুমণ্ডলীয় চাপের তুলনায় বয়স্ক অবস্থায় বয়লারের পানির চাপ অনেক বেশি। কোনও জ্বালানী জ্বলনের কারণে তাপ বিদ্যুতের মুক্তির ফলে জল গরম করা হয়। বর্তমান সময়ে বাষ্প বয়লার বিভিন্ন নকশা হয় এবং শিল্প ও গার্হস্থ্য উদ্দেশ্যে উভয় জন্য ব্যবহার করা যেতে পারে যে সত্ত্বেও, তারা একই কাজ নীতি আছে।


বাষ্প বয়লার অপারেশন প্রিন্সিপাল

সমস্ত বাষ্প বয়লার তাদের ডিভাইস একই নীতি কাজ:
  • বয়লার উপরের অংশটিতে একটি ড্রাম-টাইপ ট্যাঙ্ক রয়েছে যার মধ্যে বৈদ্যুতিকভাবে পাম্প ব্যবহার করে পানি সরবরাহ করা হয়;
  • এই জলাধার থেকে, পানিটি বিশেষ শাখার পাইপটিকে যন্ত্রের নীচে অবস্থিত সংগ্রাহকের মধ্যে প্রবাহিত করে;
  • সংগ্রাহক থেকে ঊর্ধ্ব ট্যাংক পর্যন্ত জ্বালানী (বয়লার চুল্লি) এর জ্বলন অঞ্চলটি অতিক্রম করে আরও একটি পাইপ থাকে।
এইভাবে, বাষ্প উত্পাদনের জন্য এই ডিভাইসের সাথে তুলনা করা যেতে পারে যান্ত্রিকভাবে যোগাযোগের একটি যন্ত্রে যা জল এবং বাষ্পের উত্তপ্ত মিশ্রণে ঠান্ডা জলের তুলনায় কম ঘনত্ব থাকে। এই পার্থক্য ফলে, জল ক্রমাগত ডিভাইসের উপরে বাষ্পীয় পানি মিশ্রণ ধাক্কা, যেখানে বাষ্প বিভাজক থেকে জল সঙ্গে আলাদা।
এর পরে, জল আবার ট্যাংক, এবং বাষ্প প্রবেশ - বাষ্প পাইপ, যা জ্বালানি দালান জোন এছাড়াও মধ্যে। ফলস্বরূপ, গ্যাসীয় অবস্থায় জল এমনকি আরো warms, যা বাষ্প চাপ একটি উল্লেখযোগ্য বৃদ্ধি বাড়ে। এখন বাষ্প বৈশিষ্ট্য প্রয়োজনীয় পরামিতি পৌঁছেছেন। উপরন্তু, এটি গরম কক্ষ জন্য, অথবা বিভিন্ন ইউনিটের ঘূর্ণায়মান টারবাইনগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, বৈদ্যুতিক শক্তি প্রজন্মের জন্য সহ।

শিল্পকৌশল গ্যাস বয়লার

বাষ্প বয়লার ধরনের

সমস্ত বাষ্প বয়লার বিভিন্ন পরামিতি অনুযায়ী শ্রেণীবদ্ধ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, তাদের অপারেশন জন্য ব্যবহৃত জ্বালানী ধরনের অনুযায়ী, বয়লার পৃথক করা হয়:
এবং এই ডিভাইসের একটি গন্তব্য আছে কি নির্ভর করে, তারা বিভক্ত করা হয়:
  • শক্তি (এই ধরনের বয়লার বিদ্যুত উৎপন্ন বিদ্যুৎ কেন্দ্রগুলির টারবাইনগুলি পরিচালনা নিশ্চিত করার জন্য বাষ্প উত্পাদন করে);
  • শিল্প (শিল্প উদ্যোক্তা বিভিন্ন সিস্টেমের কার্যকারিতা প্রদান);
  • ব্যবহার (মাধ্যমিক সম্পদ কাজ, উদাহরণস্বরূপ, বিশেষ গাছপালা বার্নার বর্জ্য);
  • পরিবারের (একটি পৃথক গরম করার সিস্টেম কাজ করার জন্য ডিজাইন)
তাদের নকশা বৈশিষ্ট্য অনুযায়ী, বাষ্প বয়লার সবচেয়ে সাধারণ ধরনের হয়:
  1. গ্যাস টিউব
  2. জল নল
  3. Ramjet।
  4. কাস্ট-লোহা sectionalized।
  5. ব্লক-পরিবহনীয়।
আমাদের আরো বিস্তারিতভাবে তাদের বিবেচনা করা যাক।

গ্যাস টিউব বয়লার

যদিও এই ধরনের বয়লারগুলি বিভিন্ন উদ্যোগে এখনও অপারেশন চলছে, তবে তাদের দীর্ঘ সময় ধরে নৈতিকভাবে অপ্রচলিত বলে মনে করা হয়, কারণ তারা 1 এমপিএর কাজের চাপ এবং 360 কিলোওয়াট ক্ষমতার অধিক না পাওয়ার জন্য অপারেটিং অবস্থার জন্য ডিজাইন করা হয়েছে। এবং এটি আধুনিক উদ্যোগের সাধারণ অপারেশন নিশ্চিত করার জন্য যথেষ্ট নয়।
যদি আপনি এই ধরনের বয়লারের ক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করেন, তবে নকশাটির পর্যায়ে একটি প্রাচীরের বেধ রাখা প্রয়োজন, যা অবিশ্বাস্যভাবে বড় হবে, যা অর্থনৈতিকভাবে অলাভজনক।
আপনি ক্ষমতা- বয়লার টিউব বৃদ্ধি বিস্ফোরিত হতে পারে এবং গরম বাষ্প বিপুল পরিমাণ সঙ্গে না হয়, তাহলে কি করতে হলে, মুক্তি দেয়াল ভঙ্গ লিক মানুষের জন্য সর্বনাশা পরিণতি হতে হবে।

জল টিউব বয়লার

বাষ্প বয়লার এই নির্মাণ আরও আধুনিক, এবং সেইজন্য আরো শক্তিশালী এবং নিরাপদ যাইহোক, যেমন বাষ্প বয়লার তাদের গ্যাস-টিউব সমতুল্য তুলনায় আরো জটিল নির্মাণ আছে। কিন্তু এই সংকটটি এই নকশাটির বেশ কয়েকটি সুবিধা দ্বারা আচ্ছাদিত:
  • এই ধরনের বয়লার অপারেটিং তাপমাত্রায় একটি সংক্ষিপ্ত উষ্ণতা আপ সময় আছে;
  • তারা পুরোপুরি বিস্ফোরণ-প্রমাণ এমনকি বয়লার ওভারলোডিং অবস্থায়;
  • এই ধরনের ডিভাইস সহজেই বিভিন্ন লোড সঙ্গে কাজ করতে পুনরায় কনফিগার করা যেতে পারে;
  • তারা সহজে ইনস্টলেশনের সাইট এ পরিবহন করা যাবে।

যেহেতু জটিল ডিভাইস জল-নল বয়লার বিশেষ ব্যবস্থা পার্টিশান ও চিমনী নল থোকায় থোকায় প্রদান করে, তাপ শক্তি জ্বালানী জ্বলন দ্বারা প্রকাশিত বারবার পানি দিয়ে একই নল, যা তাপ স্থানান্তর বৃদ্ধি এবং, অতএব, বয়লার দক্ষতা প্রায় বয়ে চলে।
জল টিউব বয়লার, পরিবর্তে বিভক্ত করা হয়:
  • অনুভূমিক (এই ক্ষেত্রে ড্রাম-টাইপ ট্যাংক একটি অনুদৈর্ঘ্য বিন্যাস বা একটি বিপরীত একটি হয়)।
  • উল্লম্ব (এই ক্ষেত্রে বয়লার ডিভাইস না শুধুমাত্র 1 থাকতে পারে, কিন্তু বেশ কিছু বাষ্প ড্রামস)।
  • রেডিয়েশন, তার গঠন মধ্যে, উভয় অনুভূমিক এবং উল্লম্বভাবে বাষ্প ড্রামস ব্যবস্থা, বা তার একটি সমন্বয়। কখনও কখনও, যেমন বাষ্প বয়লার আরও দক্ষ অপারেশন জন্য, বাধ্য সার্কুলেশন এছাড়াও ব্যবহার করা যেতে পারে।
তদ্ব্যতীত, উন্নত করতে জল বয়লার টিউব দক্ষতা প্রায়ই একটি বিশেষ চিমনী পর্দা ব্যবহার করা হয় উল্লেখযোগ্যভাবে জ্বলন জোনে তাপ শক্তি রিলিজ বৃদ্ধি (সুতরাং ব্যাপকভাবে বয়লার দক্ষতা বৃদ্ধি), এবং প্রাচীর বৈশিষ্ট্য অন্তরক জন্য প্রয়োজনীয়তা কমে যায়।
ফায়ার বক্স ডিভাইস একটি ঘনিষ্ঠভাবে দূরত্বযুক্ত পাইপের একটি সিরিজ যা দিয়ে জল প্রবাহিত হয়। গরম করার পরে, এই পাইপ থেকে বাষ্প বয়লার এর সাধারণ বাষ্প সিস্টেম থেকে খাওয়ানো হয়।

সরাসরি প্রবাহ বয়লার

এই ধরনের একটি বাষ্প বয়লার সর্বাধিক অনুমোদিত লোড অতিক্রম না যে একটি মোডে উভয় অপারেটিং করতে সক্ষম, এবং বয়লার মধ্যে বাষ্প চাপ তার সর্বোচ্চ অনুমোদিত মান তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশী। এই ধরনের বয়লারগুলির মধ্যে, পাইপগুলির মাধ্যমে পানির পাম্প চালানো ব্যবহার করা হয়, যা বৈদ্যুতিক ভোল্টেজ উৎপাদিত বিদ্যুৎ কেন্দ্রগুলির টারবাইনগুলির কার্যকারিতার জন্য ভর্তিের মাধ্যমে এক উত্তরণের ফলে অত্যধিক চাপের সাথে বাষ্পে রূপান্তরিত হয়। সুতরাং, পৃথিবীর অভ্যন্তর থেকে প্রাপ্ত তরল, কঠিন বা বায়বীয় জ্বালানীর উপর পরিচালিত সরাসরি-প্রবাহ বয়লার প্রধানত প্রধানত বড় বড় বিদ্যুৎ প্লান্টে পরিচালিত হয়।

একটি রামজেট বাষ্প বয়লার ক্রস অধ্যায়
এই ধরনের বয়লার প্রধান সুবিধার হল:
  • একটি অপারেটিং অবস্থার খুব বিস্তৃত (আন্ডার লোড থেকে অতিরিক্ত লোড থেকে);
  • কর্মক্ষম নিরাপত্তা;
  • বয়লার থেকে শুরু করে তার কাজের অবস্থার একটি সংক্ষিপ্ত সময়;
  • এক অপারেটিং মোড থেকে অন্য বয়লার থেকে বয়লার পুনরায় টিউন করার সহজীকরণ

কাস্ট-লোহা বিভাগীয় বয়লার

এই বয়লার এখন গরম সিস্টেমের অপারেশন জন্য খুব ব্যাপক আবেদন পেয়েছে। ডিভাইসটি তার নামটি রেডিয়েন্টের অনুরূপ থেকে পেয়েছে, কারণ এটি ঢালাই লোহার তৈরি পৃথক বিভাগগুলি থেকেও একত্রিত হয়েছে। সুতরাং, এই নকশা শুধুমাত্র ইনস্টলেশনের জায়গায় বয়লার দ্রুত জড়িত করতে পারবেন না, কিন্তু প্রয়োজন হলে, অল্প সময়ের মধ্যে তার dismantling সঞ্চালন করতে।
বিভাগীয় বয়লার ব্লক সিস্টেম নতুন ঢালাই লোহার অংশ যোগদান করে প্রয়োজনীয় মান তার ক্ষমতা বৃদ্ধি করতে পারবেন। এই নকশার একটি অসুবিধা হল যে যদি অভ্যন্তরীণ অংশগুলির মধ্যে যে কোনও বিন্যাস পরিবর্তন করা প্রয়োজন হয়, যেমন, একটি ক্র্যাক গঠনের কারণে, এটি সম্পূর্ণরূপে বয়লারের পুরো কাঠামোকে আবদ্ধ করার জন্য প্রয়োজনীয়।
যেমন বয়লার সুবিধাগুলি:
  • বয়লারের ছোট গরম সময় শুরু থেকে আপেলের অপারেটিং তাপমাত্রা;
  • উচ্চ দক্ষতা;
  • বয়লারের ক্ষমতা বৃদ্ধির সম্ভাবনা।
তবে, বিভাগীয় বয়লারদেরও অসুবিধা আছে:
  • মেরামত জটিলতা
  • বিভাগ উচ্চ চাপে ডিভাইসের সুরক্ষিত অপারেশন গ্যারান্টি দেয় না (সর্বাধিক অপারেটিং শর্ত: চাপ - 100 কেপিএর বেশি নয়, বিদ্যুৎ - 200 কিলোওয়াট ছাড়াই বেশি, উৎপাদনশীলতা - প্রতি ঘন্টায় 4.3 টনেরও বেশি বাষ্প) এই ধরনের অবস্থার অধীনে 1 ঘণ্টার জন্য প্রায় 300 কেজি উচ্চমানের কয়লার চুল্লি পোড়াতে হবে।

ব্লক-পরিবহন করা বয়লার

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যখন প্রথমবারের মত বাষ্প বয়লার ব্যবহার করা হতো, তখন সৈন্যরা এমন ডিভাইসগুলির প্রয়োজন হত যা শুধুমাত্র ছোট মাত্রা ছিল না, তবে জটিল রক্ষণাবেক্ষণের প্রয়োজনও ছিল না।

ব্লক-মডুলার ডিজেল বয়লার
বর্তমানে, এই ধরনের বয়লারগুলি ছোট আকারের মোবাইল ইউনিটের মত দেখাচ্ছে, যা তাদের রচনায় কেবলমাত্র একটি কার্যকরী ইউনিট নয়, তবে বয়লারের অপারেটিং শর্তগুলি চালু ও বজায় রাখার জন্য সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ ও পরিমাপ করে।
সমস্ত প্রয়োজনীয় যোগাযোগের সংযোগ (জল, বিদ্যুৎ বা জ্বালানি সরবরাহ, চিমনি) সম্পন্ন হলে এই ডিভাইস খুব দ্রুত শুরু হতে পারে। আধুনিক মডিউলগুলির ক্ষমতা কয়েক হাজার কিলোওয়াট পর্যন্ত পৌঁছেছে এবং সর্বাধিক কাজ করা বাষ্প চাপ হয় 9 MPa।
যেহেতু বয়লার নকশাগুলি জল গরম করার সিস্টেম দ্বারা একে অপরের থেকে আলাদা, তবুও (সব্জী ছাড়া) বৈদ্যুতিক জ্বালানী ব্যবহার করে - একটি চুল্লি।

বাষ্প বয়লার উপরে

একটি বাষ্প বয়লার চুল্লীর মধ্যে জ্বালানী পোড়ানো হয় যখন তাপ শক্তি ছাড়াই কাজ করতে পারে না।
কাঠামোগতভাবে, এই মোট নোডের মধ্যে রয়েছে:
  • উল্লম্ব পাইপ দ্বারা গঠিত কোষ, যার শেষ একটি সংগ্রাহক টাইপ একটি ড্রাম সাথে সংযুক্ত করা হয়, একটি ছোট ব্যাস হচ্ছে। এই ড্রামগুলি বাষ্প বয়লার সমগ্র প্রচলন সিস্টেমের অংশ।
  • খাঁচার বাইরের দিকে নির্দিষ্ট তাপীয় অন্তরক রেগ্রেটিক আয়ন।
  • সেল পাম্প পিছন পৃষ্ঠতল আচ্ছাদন বিশেষ ঢালাই এর ইট। চুল্লির এই নির্মাণের জন্য অ্যাশ এবং লেগ বিলম্বিত না।
যাইহোক, সম্প্রতি আরো এবং আরো ভোক্তা পৃথক গরম করার পদ্ধতিতে বাষ্প বয়লার ব্যবহার করে বৈদ্যুতিক বয়লার পছন্দ।

বৈদ্যুতিক বয়লার

এই ধরনের একটি বাষ্প বয়লার দ্বারা চিহ্নিত করা হয়:
  • অপারেশন সহজীকরণ;
  • অর্থনীতি;
  • পরিবেশগত সামঞ্জস্য;
  • নীরব অপারেশন
উপরন্তু, যেমন বয়লার যেমন ডিভাইস কঠিন বা তরল জ্বালানী ব্যবহার করে ডিভাইসের তুলনায় অনেক সহজ। ইলেকট্রিক বয়লারগুলিকে ছাই বা স্ল্যাবের ক্রমাগতভাবে পরিষ্কার করা প্রয়োজন হয় না, এবং জ্বালানীর একটি বিশেষ অতিরিক্ত ওয়ার্কপিস প্রয়োজন হয় না। এইভাবে, আপনি টাকা সংরক্ষণ করবেন যা আপনার বাড়িতে জ্বালানি সরবরাহে ব্যয় করা হবে এবং এটি জ্বালানির জন্য যন্ত্রপাতি সঞ্চয়ে ব্যয় করা হবে।
নকশা দ্বারা, বৈদ্যুতিক বয়লার বিভক্ত করা হয়:
  1. সরাসরি কর্মের ডিভাইস   তাদের মধ্যে জল বিদ্যুৎ সঞ্চয়ের একটি কন্ডাক্টর হিসাবে ব্যবহৃত হয়, যা Joule-Lenz আইন অনুযায়ী উত্তপ্ত হয়।
  2. পরোক্ষ প্রভাব ডিভাইস। তারা ব্যবহার, উদাহরণস্বরূপ, গরম করার উপাদান হিসাবে গরম করার উপাদান।
যাইহোক, যদি আমরা কোন ধরনের বাষ্প বয়লার মূল্য সম্পর্কে কথা বলি, তাহলে এটি বেশ উচ্চ। এটা এই সত্য যে কিছু ভোক্তাদের (বিশেষত গ্রামীণ এলাকায়) তাদের নিজস্ব হাত সঙ্গে এই ধরনের ডিভাইস তৈরি করতে ইচ্ছা করে কারণ। আসুন বিবেচনা করা যাক, এটি নীতির মধ্যে এটি করা সম্ভব?

আপনার নিজের হাতে একটি বাষ্প বয়লার করা

বাষ্প বয়লার - বাড়িতে বাড়তি বিপদ একটি ডিভাইস। সব পরে, এটি মধ্যে অত্যধিক বাষ্প চাপ আছে, যা বয়লার একটি বিস্ফোরণ হতে পারে, পাশাপাশি উচ্চ তাপমাত্রা এবং খোলা অগ্নি, যা একটি অগ্নি হতে পারে।
কেন বাড়িতে বাড়িতে একটি বয়লার উত্পাদন জন্য, আপনি প্রয়োজন হবে:
  • সঠিক গণনা;
  • উচ্চ প্রযুক্তির তাপ-প্রতিরোধী উপকরণ;
  • বিভিন্ন সরঞ্জাম এবং সরঞ্জাম
তার নিরাপদ অপারেশন নিশ্চিত করার জন্য একটি বয়লার দিয়ে সজ্জিত করা উচিত বিভিন্ন নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে ভুলবেন না।
ধরুন, বিশুদ্ধরূপে তাত্ত্বিকভাবে, আপনি যে সমস্ত বাষ্প বয়লারের স্ব-উত্পাদনের জন্য প্রয়োজন সেটি আপনার কাছে আছে। তারপর কাজের আদেশ নিম্নরূপ হবে:
  1. ভবিষ্যতে বয়লার সামগ্রিক মাত্রা এবং তার কার্যকরী লোড নির্ধারণ
  2. এমন একটি ডিভাইসের প্রস্তুত তৈরি আঁকা খুঁজুন যা আপনার আসল ডেটা দিয়ে সম্পূর্ণ মিলছে।
  3. সমস্ত ডকুমেন্টেশন যত্ন সহকারে অধ্যয়ন এবং একটি বয়লার তৈরির নানান বুঝতে।
  4. প্রয়োজনীয় দ্রব্যাদি সংগ্রহ করুন: 1 মিমি পুরু স্টিল শীট; স্টেইনলেস স্টীল গঠিত পাইপ, ব্যাস 100 মিমি থেকে 120 মিমি পরিসীমা মিথ্যা; 30 মিমি থেকে 10 মিমি ব্যাস সঙ্গে স্টেইনলেস স্টীল টিউব।
  5. 100 মিমি ব্যাসের একটি ইস্পাত পাইপের মধ্যে, বারোটি টুকরো পাইপ কাটা প্রয়োজন, যা ধোঁয়া হিসেবে ব্যবহার করা হবে। একটি 120 মিমি পাইপ থেকে একটি শিখা টিউব করা প্রয়োজন। সমস্ত টিউব দৈর্ঘ্য সরাসরি বয়লার মাত্রা নির্ভর করে। প্রাচীর এবং বাল্কহেডগুলি তৈরি করার জন্য আপনার প্রয়োজন ইস্পাত শীট।
  6. ধোঁয়া এবং তাপ পাইপ উপযুক্ত ব্যাস বিশেষ গর্ত, যা বয়লার দেয়ালের উপর সঞ্চালিত হয় ঢোকানো হয়।
  7. তারপরে, আগ্নেয়গিরির প্রান্তগুলি তলিয়ে যাওয়া এবং বয়লার নীচে ঢালাই করা উচিত, আর্গন ঢালাইয়ের মাধ্যমে।
  8. ঢালাইয়ের সঙ্গে, আপনি বয়লার শরীরের উপর বাষ্প নিষ্কাশন জন্য একটি সংগ্রাহক এবং একটি নিরাপত্তা ভালভ স্বয়ংক্রিয়ভাবে বয়লার অতিরিক্ত চাপ উপশম করার জন্য ঠিক করা। আপনার বয়লার 4 থেকে 6 কেজি / সেমি ২ সর্বোচ্চ চাপ দিয়ে কাজ করতে পারে!
  9. শীট-টাইপ অ্যাসবেস্টস সঙ্গে তার দক্ষতা বৃদ্ধি সমাপ্ত বয়লার তাপ।
  10. বিভিন্ন clamps বিভিন্ন সঙ্গে বাষ্প উত্পাদন ইনস্টল করার জন্য প্রস্তুত
  11. বাষ্প বয়লার বেস 120 mm ব্যাস সঙ্গে ইস্পাত পাইপ একটি ছোট টুকরা হতে পারে। যাইহোক, এই ধরনের একটি পাইপ প্রাচীর বেধ কমপক্ষে 2.5 মিমি হতে হবে।
এই উপর ভিত্তি করে, আমি মনে করি না যে আপনি সফল হবে তাই আপনার সময় এবং অর্থ নষ্ট করবেন না, কিন্তু শুধুমাত্র একটি বিশেষ দোকানে যান এবং একটি তৈয়ারি তৈরি হিটার কিনতে যে মূল্য, আপনার ব্যবহৃত জ্বালানী টাইপ এবং কার্যকারিতা জন্য উপযুক্ত হবে।
চূড়ান্ত অংশে আমি বয়লার অপারেশন বৈশিষ্ট্য একটি সামান্য মনোযোগ দিতে চাই।

বয়লার নিজেই, ডিভাইসের নীতি এবং সরঞ্জাম গণনা

অপারেশন বৈশিষ্ট্য

বাষ্প বয়লার অপারেশন যত্নশীল জল চিকিত্সা, চুলের নিয়মিত পরিষ্কার এবং ডিভাইস অপারেশন নিয়ন্ত্রণ প্রয়োজন।
  1. বয়লার অপারেশন ব্যবহৃত জল প্রস্তুতি। প্রতিটি জলের মধ্যে, বেশি বা কম খনিজ লবণ উপস্থিত থাকে, যা গরম করার ফলে বয়লার পৃষ্ঠের উপর একটি ময়লা তৈরি হয়। ফলস্বরূপ, শুধুমাত্র জ্বলন জ্বালানি তাপ অপচয় না (বয়লার দক্ষতা অত্যন্ত হ্রাস) না শুধুমাত্র, কিন্তু তাদের পোড়া আউট এর ফলে পাইপ depressurization ঘটতে পারে। অতএব, বয়লার থেকে পানি সরবরাহ করা আগে, এটি লবণ থেকে শুদ্ধ করা হয়, যেমন, বিশেষ পদার্থগুলি যোগ করা, যেমন, সোডিয়াম জীওলাইট। এটি জল দ্রবীভূত অক্সিজেন অপসারণ করা প্রয়োজন, এটি পাইপ জারা প্রচার করে।
  2. চুল্লির বাইরের দেওয়ালগুলিতে ছাই অপসারণের সময় পর্যায়ক্রমে সঞ্চালন করা উচিত।
  3. বর্তমানে, অর্ধপরিবাহী ইলেক্ট্রনিক সার্কিটগুলির উপর ভিত্তি করে স্বয়ংক্রিয় সিস্টেমগুলি বাষ্প বয়লারগুলির কার্যক্রমে জড়িত। বাড়িতে, বয়লার অপারেশন (প্রারম্ভিক, বন্ধ এবং জ্বালানি খরচ নিয়ন্ত্রণ) ম্যানুয়াল নিয়ন্ত্রণ করা হয়।
এইভাবে, বাষ্প বয়লারগুলি আবাসিক ভবনগুলির সম্পূর্ণ ব্লকে তাপ, গরম জল এবং বিদ্যুৎ (এটি সিপিপি উদ্ভিদ একটি প্রশ্ন) প্রদান করে, এবং পৃথক খামারগুলিতে কাজ করতে পারে। পরের ক্ষেত্রে, আপনি স্বাধীনভাবে পারেন, কারণ এটি কেন্দ্রীভূত গরম এবং গরম জল সরবরাহ উপর নির্ভর করে না, বয়লার অপারেশন সময় এবং তাপমাত্রা শাসন সেট।
এটি আপনাকে গরম এবং গরম জল খরচ উল্লেখযোগ্যভাবে কমাতে পারবেন।   একই সময়ে, এই ডিভাইসগুলি পরিচালনা করা সহজ এবং অন্তত মানবিক হস্তক্ষেপের প্রয়োজন। এবং বয়লার খুব নিরাপদ ডিভাইস, কারণ তারা বিশেষ ব্যবস্থার দ্বারা সজ্জিত করা হয় যেগুলি জরুরি অবস্থা প্রতিরোধ করে!

একটি বাষ্প বয়লার অপারেশন এবং ইনস্টলেশন নীতি


একটি বাষ্প বয়লার একটি চুল্লি স্থাপন করা হয় যেখানে একটি ডিভাইস। এর মধ্যে, কঠিন বা মোবাইল জ্বালানীর জ্বলন সঞ্চালিত হয়, তাপ ছাড়ার পরে। এই তাপের কারণে, বয়লার জল গরম করে এবং বাষ্প (স্যাচুরেটড বা সুপারহ্যাটেড) এটি থেকে উত্পন্ন হয়। বহির্মুখী বাষ্পীয় বায়ুমণ্ডলীয় চাপের উপরে চাপ রয়েছে এবং এটি শিল্পের চাহিদার জন্য ব্যবহৃত হয়।

বাষ্প বয়লার জন্য তার মৌলিক ফাংশন কার্যকরীভাবে সঞ্চালনের জন্য, এটি জীবিত চতুর্থাংশ গরম করার মাত্রা অনুযায়ী এটি নির্বাচন করা প্রয়োজন।
সাধারণত, বয়লার ব্যবস্থাটি নিম্নরূপঃ বয়লার উপরের অংশে অবস্থিত ড্রামটি, ডিপ্লেগগুলির সাহায্যে নীচের অংশে অবস্থিত সংগ্রাহকের সাথে যুক্ত হয় (তারা নিজেদেরকে গরম করে না)। পাইপ উত্তোলনের সাহায্যে সংগ্রাহকদের ড্রামে বন্ধ করা হয়। উত্তোলন পাইপ জ্বালানি দালান জোন অবস্থিত। বাষ্প এবং জল একটি মিশ্রণ পাইপ আপ বৃদ্ধি, উপাদান এই মিশ্রণ বিচ্ছেদ বিভাজক মধ্যে সঞ্চালিত হয়। বাষ্প বাষ্প লাইন প্রবেশ করে, এবং জল ড্রাম ফিরে এবং আবার বাষ্প প্রজন্মের প্রক্রিয়া অংশগ্রহণ করে। 
  উপকরণ এবং বাষ্প বয়লার বিন্যাস
  • গরম ডিভাইস (পাইপ, রেডিয়েটার, ব্যাটারী, রেজিস্ট্রি);
  • প্রধান পাইপলাইন;
  • নিয়ন্ত্রণ এবং শাট-বন্ধ ভালভ;
  • পাম্প;
  • ব্যবস্থাপনা সরঞ্জাম;
  • স্বয়ংক্রিয়।

বাষ্প গরম করার প্রতিষ্ঠানের একটি উদাহরণ।
বাষ্প বয়লার নকশা বিভিন্ন পাইপ এবং জাহাজের অস্তিত্ব অনুমান। পাইপ এবং বিভিন্ন পরিধির জাহাজ রোলিং বা ঢালাই দ্বারা একত্রিত হয়। বয়লারগুলিতে বিশেষ হিট আছে, যা সংগ্রাহক এবং ড্রামের পরিস্কার ও পরিদর্শনের সম্ভাবনা প্রদান করে। বয়লার ভিতরে দুটি স্পেস আছে: জল এবং বাষ্প। পানি পানিতে পরিপূর্ণ, এবং বাষ্প বাষ্প ভরা হয়। বয়লার বাষ্পীয় স্থানটিতে একটি বিভাজক রয়েছে যা আর্দ্রতা থেকে বাষ্পকে পৃথক করে। ডিভাইসটি এই দুটি স্পেসগুলি বাষ্পীভবনের একটি মিরর দ্বারা আলাদা করে।
বাষ্প বয়লার প্রধান উপাদান হল চুল্লি। এতে জ্বলন্ত প্রক্রিয়াটি ঘটে। এটি একটি খাঁচা যা উল্লম্ব পাইপের তৈরি, যা ড্রাম সংগ্রাহককে আউটলেট প্রকার দ্বারা সংযুক্ত করা হয় যা বয়লার সঞ্চালনের অন্তর্ভুক্ত। বাইরে, চুল্লি অগ্নি-প্রতিরোধী এবং তাপ-অন্তরক উপকরণ সঙ্গে sheathed হয়। পাইপ এবং তাদের আস্তরণের মধ্যে বিশেষ ইষ্টকগুলি আছে। এই ইষ্টকগুলি পাইপের সম্মুখ সারফেসগুলি খুলুন, তবে পিছনগুলি বন্ধ করুন, ফলে লালা ও ছাই চুল্লীর দেয়ালগুলিতে অবস্থান করে না।
কঠিন জ্বালানী ব্যবহার করে এটি grate উপর অবস্থিত। চূর্ণ জ্বালানী মধ্যে বায়ু ছিদ্র মাধ্যমে বায়ু প্রবেশ। কোকিং কয়লা যখন, এটি সময়মত মিশ্রিত করা আবশ্যক, যাতে বায়ু সরবরাহ বন্ধ না।
মোবাইল জ্বালানী (কয়লা ধুলো, জ্বালানি তেল, জ্বালানি গ্যাস) ব্যবহার করে, এটি চুল্লিতে একটি বার্নার দিয়ে ইনজেকশনের হয়। এই বার্নারে, অত্যন্ত কার্লড বায়ু প্রবাহ আসন্ন জ্বালানী জেট সঙ্গে মিশ্রিত করা হয়।
কন্ট্রোলের মাধ্যমে প্রোগ্রামটি অনুযায়ী বাষ্প জেনারেটরের স্বয়ংক্রিয় সুইচিং চালু এবং বন্ধ থাকে, দুর্ঘটনার মূল কারণটি স্মরণ করে, ড্রামের পানির স্তরকে সামঞ্জস্য করে এবং বাষ্প চাপ। এই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে একটি জরুরী অবস্থা আপনাকে সূচিত করে। উদাহরণস্বরূপ, উদাহরণস্বরূপ, যখন বয়লারটি স্যাচুরেটেড হয় বা বাষ্প চাপে শক্তিশালী বৃদ্ধি ঘটায়, যখন বয়লার পানি এবং অন্যান্য জরুরী অবস্থা অতিক্রম করে তখন স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম চালু হবে।
বিভিন্ন ধরণের এবং বাষ্প বয়লার ব্যবস্থা, তাদের দক্ষতা 
  বয়লারের গঠন বোঝার জন্য, তাদের নিজেদের মধ্যে ভাগ করে নেওয়া নীতিগুলি জানতে হবে:
  1. উপায় দ্বারা বাষ্পীয় পানি মিশ্রণ সরানো এই নীতির উপর দুই ধরনের বয়লার আছে: প্রাকৃতিক এবং বাধ্যতামূলক সঞ্চালনের সঙ্গে।
  2. বয়লারের ঘন ঘন ঘনত্বের পদ্ধতিটি দুটি ধরনের: বন্ধ এবং খোলা।
  3. মাঝারি গতির নীতি অনুযায়ী, যা তাপ বিনিময় (বাষ্প, পানি, আগ্নেয়গীপ্ত গ্যাস) অংশ নেয়, সেখানে জল-টিউব এবং ফায়ার-টিউব বয়লার রয়েছে।

বাষ্প বয়লার ডিভাইসের স্কিম।
বয়লার দুই ধরনের হয়: জল-টিউব এবং গ্যাস-টিউব। তাদের একটি ভিন্ন ডিভাইস এবং দক্ষতা আছে। গ্যাস-টিউব যেমন বয়লার বলা হয়, যা গ্যাসগুলি আগুনের টিউব এবং তাপ পাইপের ভিতরে ঢুকিয়ে দেয়, গরম পানি। তারা চুল্লির পাশ দেয়ালের উপর নির্ভর করে। জল-টিউব বয়লারে পাইপের মাধ্যমে জল ঢেলে দেয় এবং গ্যাসগুলি বাইরের দিকে ধুয়ে থাকে। জলের টিউব বয়লারগুলি বিল্ডিং বা বয়লারের ফ্রেমে সংযুক্ত করা হয়।
এখন প্রধানত বাষ্প বয়লার সিরিজ ডে, কে, ME তারা বিভিন্ন ডিভাইস না শুধুমাত্র আছে, কিন্তু বিভিন্ন জ্বালানী কাজ। ডি সিরিজের বয়লারগুলি উচ্চ দক্ষতা, গ্যাস জ্বালানী এবং জ্বালানি তেলের কাজ করে, কেও সিরিজ - কঠিন জ্বালানির উপর।
একটি বাষ্প বয়লার অপারেশন এবং ব্যবস্থা নীতি 
ভূপৃষ্ঠে তাপ পাওয়া যায়, ফুয়েল গ্যাস দ্বারা নির্গত হয়, তাপ পৃষ্ঠতল (বাষ্প হীটার এবং বয়লার পাইপ) আসে। গরমের সারফেস দুটি ধরনের হয়: বিকিরণ এবং সংবহন। জঞ্জাল গরম পৃষ্ঠতল নিম্নলিখিত উপাদান অন্তর্ভুক্ত: যোগাযোগ তাপ exchangers, জল অর্থনীতিবিদ, এয়ার উনান। তারা ইনস্টলেশনের দক্ষতা বৃদ্ধির জন্য, নিষ্কাশন গ্যাসের সাথে তাপের অপচয় কমাতে, জ্বালানি খরচ কমানোর জন্য ডিজাইন করা হয়েছে।

বাষ্প বয়লার অপারেশন প্রিন্সিপাল
বাষ্প বয়লারগুলির অপারেশনে জলের গুণমান একটি বিশাল ভূমিকা পালন করে। অ্যাম্বুলেন্স ছাড়া শুধুমাত্র বিশুদ্ধ পানি ব্যবহার করা যেতে পারে। অতএব, বয়লার প্রবেশ করার আগে, জল পরিষ্কার করা এবং deaerated (গ্যাস থেকে সরানো হয়)। এর পরেই পানি পুষ্টিকর হয়ে যায়।
এর পরে, ফিড পাম্প দ্বারা জল অর্থনীতিবিদ দ্বারা পাম্প করা হয়। সেখানে এটি তরল গ্যাস দ্বারা উত্তপ্ত এবং ড্রামের উপরের অংশে প্রবেশ করে, যেখানে খাদ্যের জল এবং বয়লার জল মেশানো হয়।
উপরের ড্রামের বয়লারের পানির অংশ পাইপের মধ্য দিয়ে নীচের দিকে কমে যায়, যা ফুটন্ত বলে। ড্রামের উপরের অংশে, আগ্নেয়গিরির গ্যাসগুলির নিম্ন তাপমাত্রা থাকে, তবে নিচু অংশে উচ্চতা থাকে। এইভাবে, জল গরম হয় এবং, একসঙ্গে বাষ্পীয় পানি মিশ্রণের সঙ্গে, risers মাধ্যমে উপরের ড্রাম থেকে বৃদ্ধি পায়।
উপরের ড্রাম থেকে বয়লার জল দ্বিতীয় অংশ চুল্লি বাইরে অবস্থিত diplegs, মাধ্যমে পাস, তারপর সংগ্রাহকদের মাধ্যমে পুনঃবিন্যস্ত জন্য পাঠানো হয়েছে। এর পরে, স্ক্রিন টিউবগুলির বয়লার জল উত্তপ্ত হয়, যার ফলে উপরের ড্রামে পাঠানো একটি বাষ্পীয় পানি মিশ্রণ এবং বাষ্পের বুদবুদ হয়।
শীতল ট্রান্সফার পথ প্রচলন বর্তনী বলা হয়।
হিটিং সিস্টেমের দুটি পাইপ তারের ডায়াগ্রাম।
বাষ্প বয়লার উপরের ড্রামের মধ্যে, বাষ্পীভবন গরম সারফেসগুলি উত্পাদিত বাষ্প বিভাজকের মাধ্যমে প্রবাহিত হয় যেখানে এটি থেকে জলের বোতল ছেড়ে দেওয়া হয়। তাই এটি শুষ্ক সংবহিত বাষ্প এবং বৃদ্ধি কার্যকারিতা সক্রিয়। এই বাষ্প ভোক্তা যাও বাষ্প পাইপ মাধ্যমে প্রবাহিত। এই বাষ্প সুপারহিটের সাথে একই বাষ্প লাইন বরাবর ভ্রমণ করতে পারেন যেখানে এটি চাপ বজায় রাখতে উচ্চ তাপমাত্রা পর্যন্ত গরম করে।
উপরের ড্রামের মধ্যে বাষ্প বয়লারগুলির অপারেশন চলাকালীন সময়ে, পানির স্তর ঊর্ধ্ব ও নিচু অবস্থানগুলির মধ্যে ক্রমাগত উজ্জ্বল হয়ে ওঠে। এই বাষ্প বয়লার দক্ষতা বৃদ্ধি প্রদান করা হয়। এই দুই স্তরের মধ্যে থাকা পানির পরিমাণটি জলের অনুপস্থিতিতে বয়লার নিরবচ্ছিন্ন অপারেশনের জন্য সংরক্ষিত। বাষ্প বয়লার দক্ষতা বৃদ্ধি, এয়ার উনান ইনস্টল করুন।
একটি বয়লার বাষ্প ড্রাম সর্বোচ্চ বা তথাকথিত সর্বোচ্চ অনুমোদিত পানির স্তর অবস্থান নির্ধারণ যাতে superheater প্রবেশে পানি প্রতিরোধ করার জন্য বাহিত হয়।

কপার পাইপ টেকসই, নির্ভরযোগ্য, বাস্তব। যেমন একটি পাইপলাইন শীতল এর উচ্চ তাপমাত্রা সহ্য করতে সক্ষম।
একটি বয়লার বাষ্প ড্রাম ন্যূনতম বা সর্বনিম্ন অনুমতি পানির স্তর অবস্থান নির্ধারণ যাতে ধাতুর এবং বয়লার ড্রাম উপরের মরীচি উত্তপ্ত নিষ্কাশন বাহিত, শৃঙ্খলা downcomer পাইপে পানির স্থিতিশীল প্রবাহ নিশ্চিত করার জন্য করা হয়।
বাষ্প বয়লার ব্যবস্থা জল সঞ্চলন জড়িত। এটি স্বাভাবিক এবং বাধ্যতামূলক হতে পারে। বাষ্প বয়লারের প্রাকৃতিক সঞ্চালন, যা তাদের ইনস্টলেশনের জন্য প্রদান করে, বাষ্প এবং পানির বিভিন্ন ঘনত্বের কারণে সরবরাহ করা হয়। diplegs পানি ঘনত্ব নিচের উত্থানকারী মধ্যে বাষ্প জল মিশ্রণ ঘনত্ব। কিন্তু একই তাপমাত্রায় এবং চাপ একই পাইপ জুড়ে একই। উপরন্তু, বাষ্প একটি গ্যাস যা সবসময় বাড়তে থাকে।
বাষ্প বয়লার মধ্যে জোর প্রচলন বিশেষ পাম্পের সাহায্যে সঞ্চালিত হয়।
প্রচলন লঙ্ঘন ঘটতে পারে:
  • পাইপ স্লাগিং ফলে বাষ্পীভবন পৃষ্ঠ অসম গরম ফলে;
  • কুলার এবং স্ক্রীন টিউবগুলির মাধ্যমে পানির অমসৃণ বন্টনের ফলে তাদের কলম দ্বারা দূষণের কারণে ইত্যাদি।
বাষ্প বয়লার এর নিরাপদ অপারেশন জন্য শর্তাবলী 
বয়লার নিরাপদ অপারেশন, এবং তার দক্ষতা বৃদ্ধির জন্য প্রধান শর্ত একটি পূর্ব-নির্ধারিত পর্যায়ে হিটিং পৃষ্ঠতলের ধাতু তাপমাত্রা বজায় রাখা হয়। এই তাপ ক্যারিয়ারের টিউব মধ্যে উত্তপ্ত যা এটির ডিভাইস প্রদান করে একটানা অপারেশন করে এটা করা যায় (সেখানে শীতল পৃষ্ঠতলের তীব্র গরম করার যায়)। এটি প্রয়োজনীয়, কারণ আউটলেটের ফুলে যাওয়া গ্যাসগুলিতে খুব বেশি তাপমাত্রা থাকে। তাপ চালককে অবশ্যই পাইপের দেওয়াল থেকে তাপ সরিয়ে ফেলা উচিত, যা ধোঁয়া চুল্লির তাপ দ্বারা উত্তপ্ত হয়। পাইপ থেকে অপর্যাপ্ত তাপ অপচয় ক্ষেত্রে, ধাতু overheats, তার শক্তি হারায়, তার দক্ষতা কমে যায়। Fistulas এবং otulines প্রদর্শিত হতে পারে। সবচেয়ে খারাপ বিকল্প একটি পাইপ বিচ্ছেদ এবং একটি জরুরি বয়লার শাটডাউন।
বয়লার সরঞ্জাম অপারেশন কর্মীদের অগ্রহণীয় অবহেলা মনোভাব। ফলস্বরূপ, দক্ষতা হ্রাস না শুধুমাত্র, কিন্তু ড্রাম থেকে জল রিলিজ হতে পারে। Diplegs মধ্যে বাষ্প পড়া হবে, cavitation গঠিত হয়, উপরের ড্রাম এবং পাইপ ওভারহ্যাট। অবশেষে একটি দুর্ঘটনা হবে।

বাষ্প বয়লার ডিভাইস এবং অপারেটিং নীতি

বয়লার ইনস্টলেশনের যে জল থেকে বাষ্প উত্পন্ন বিশেষ মনোযোগ প্রাপ্য। তারা খুব কমই গরম করার জন্য ব্যবহৃত হয়, সাধারণত গরম তাদের দ্বিতীয় ফাংশন হয়। এই ধরনের ইউনিটগুলির প্রধান কাজ হচ্ছে বিভিন্ন প্রযুক্তিগত প্রক্রিয়ার জন্য বাষ্প উত্পাদন। প্রয়োজনীয় বাষ্প প্যারামিটার উপর নির্ভর করে, একটি বাষ্প বয়লার ডিভাইস এই পরামিতি প্রদান করে আউটপুটে নির্বাচিত হয়।

অপারেশন এবং বাষ্প বয়লার ধরনের নীতি

গরম করার সিস্টেম উদ্দেশ্য যখন বয়লার ট্যাংক তার ফুটন্ত এড়ানো বাড়ি গরম রাখার জন্য গরম জল থাকে, তাহলে বয়লার অপারেশন বিপরীত সমস্যা solves। এটি উষ্ণ জল এবং তার বাষ্পীভবন জ্বালানী জ্বালানীর সব তাপ শক্তি নির্দেশ করে গঠিত। কিছু প্রসেস একটি উঁচু বাষ্প তাপমাত্রা প্রয়োজন, তাই ইউনিট তৃতীয় ধাপ তার এই তাপমাত্রা (overheating) পর্যন্ত গরম হয়ে যায়। বাষ্প জেনারেটর প্রধান কাজ পরামিতি চাপ এবং উত্পাদনশীলতা, যা প্রতি ঘন্টায় টন প্রকাশ করা হয়।
এই ধরনের তাপ শক্তি যন্ত্রপাতি নির্মাণ বিভিন্ন আছে, কিন্তু অপারেটিং নীতি একই বয়লার অবশেষ: চুল্লি মধ্যে জ্বালানি তেল বা প্রাকৃতিক গ্যাস জ্বলন্ত, জ্বলন তাপ এক্সচেঞ্জার মাধ্যমে ক্ষণস্থায়ী জল তাপ বহন এটা বাষ্পে পরিণত করে এবং গ্রাহকদের কাছে পাঠাতে। বাষ্প জেনারেটর তাপ exchangers মধ্যে তাপ স্থানান্তর ব্যবহার করে ব্যবহার করা হয়:
  • অগ্নি-নল (ধোঁয়া);
  • পানি নল।
তাদের একটি সাধারণ বৈশিষ্ট্য আছে: তারা বিভিন্ন ক্রস-বিভাগ এবং আকৃতি বিভিন্ন ইনস্টলেশনের মধ্যে নির্মিত পাইপ। পাইপের ভিতরে, তাপ স্থানান্তর প্রক্রিয়ার গতির মধ্যবর্তী একটি মাধ্যমগুলি, এবং বাইরে একটি দ্বিতীয় মাধ্যম দ্বারা ধুয়ে ফেলা হয়। ফায়ার-টিউব তাপ বিনিময়কারীতে, গরম জ্বলন্ত পণ্যগুলি গরমের মধ্যে গরম করা হয়, বাষ্পীভবনটি বাষ্পীভবনের অবস্থাতে জল গরম করে। সবকিছুই জল-টিউব ইউনিটে বিপরীত হয় যেখানে কোয়েলগুলির মাধ্যমে পানি প্রবাহিত হয় এবং এটি বার্নার এবং ফুয়েল গ্যাসের শিখা দ্বারা উষ্ণ হয়।

ফায়ার-টিউব ইনস্টলেশনের


চিত্রটি একটি ত্রিমাত্রিক তাপ এক্সচেঞ্জারের সাথে একটি বাষ্প বয়লার নকশা দেখায়। তিন উপায় - এর মানে হল যে বেরিয়ে যাওয়ার আগে আগ্নেয় গ্যাসগুলো টিউবগুলির সাথে তিনটি চলাচল করবে, জল দ্বারা ধুয়ে। প্রথম পদক্ষেপ হল দহন চেম্বার, যা তাপমাত্রা সর্বোচ্চ। এর শেষদিকে, গ্যাসগুলি আন্দোলনের দিকটি পরিবর্তন করে, দ্বিতীয় পাইপের মধ্যে পতিত হয় এবং তৃতীয় স্ট্রোকের পরে। এই গতিতে, দহন পণ্য ফ্যান অপারেশন দ্বারা চিমনি প্রাকৃতিক খসড়া দ্বারা অনুরোধ জানানো হয়।
এই কাঠামোর বয়লার ট্যাংকের জলের স্তরটি অস্থিতিশীল, কারণ এটি গরম করার সময় গরমের সময় এবং বাষ্পের আকারে ছোট ছোট ছোটো ছোটো ছোটো ছোট্ট বোতলগুলি পৃথক করে বিভাজকটি প্রবেশ করে। তরল বিচ্ছেদ অপরিহার্যভাবে করা আবশ্যক, অন্যথায় ভোক্তাদের নেতৃস্থানীয় বাষ্প পাইপলাইনে, জল হাতুড়ি হবে, ফলে তাদের ধ্বংস হবে। শার্টের পানির অভাবের পুনরাবৃত্তি ঘটতে হবে, এই উদ্দেশ্যে একটি বাষ্প পাম্প বাষ্প বয়লার জন্য ব্যবহৃত হয়।
গুরুত্বপূর্ণ!   কোনও বাষ্প জেনারেটরের বিশেষত্ব হল যে তারা ঠান্ডা জল সরবরাহ করতে পারে না, প্রতিটি নির্মাতার পণ্য জন্য পৃথকভাবে সর্বনিম্ন তাপমাত্রা নির্দিষ্ট করে।
উত্তপ্ত পানি দুটি উপায়ে উত্তপ্ত হয়:
1. একটি অতিরিক্ত প্লেট তাপ এক্সচেঞ্জার, যা গরম করার জন্য উত্পাদিত বাষ্প শক্তি বহন করে।
২. ইউনিট থেকে ফুয়েল গ্যাসের আউটলেটে ইনস্টল করা একটি অর্থনীতিবিদের মাধ্যমে। অর্থনীতিবিদ আরও দহন পণ্য তাপমাত্রা কমে যায়, যার ফলে ফিড জল গরম। পদ্ধতি 3-6% দ্বারা জেনারেটরের সামগ্রিক দক্ষতা বাড়ে।

জল টিউব সংকুচিত


বাষ্প বয়লার আরেকটি প্রকল্প একটি জল টিউব সর্পিল তাপ এক্সচেঞ্জার সঙ্গে হয়। এখানে ইউনিটটি ত্যাগ করার আগে ফ্লু গ্যাসগুলিও বেশ কয়েকটি প্যাচ তৈরি করে। বার্নারটি কংক্রিটের ভেতরে পানি দিয়ে কেন্দ্রীয়ভাবে স্থাপন করা হয়। এই গরম ব্যবস্থা সঙ্গে, কুণ্ডলী coiling দ্রুত যথেষ্ট এবং সামগ্রিক উদ্ভিদ ক্ষমতা উচ্চতর হয়। কিন্তু এখানে একটি অসুবিধা আছে: কুণ্ডলী রিচার্জ সঙ্গে সামান্য বিলম্ব পাম্প বার্ন এবং একটি জরুরি অবস্থা হবে। ফায়ার ব্রিগেড সার্কিট এই অসুবিধা থেকে মুক্ত, কিন্তু তারা আরো inertial এবং বড় মাত্রা আছে।
আলাদা আলাদা, এটি করা জল মানের মান প্রয়োজনীয়তা লক্ষ করা উচিত। প্রক্রিয়া প্রযুক্তি এবং বাষ্প বয়লার নির্মাণ যেমন এটি প্রস্তুতির বিভিন্ন পর্যায়ে মাধ্যমে পাস করা আবশ্যক যে হয়:
  • পরিচ্ছন্নতা এবং পানীয় মান আনয়ন।
  • রাসায়নিকভাবে desalting।
  • তাপ বা রাসায়নিক উপায়ে বায়ু বুদবুদ অপসারণ (deaeration)।
দ্রষ্টব্য:   তাপ পদ্ধতি দ্বারা deaeration নির্বাচন করার সময়, গরম ফীড জল সমস্যা একযোগে সমাধান করা হয়, Deaerator মধ্যে 70-80 ° C থেকে উত্তপ্ত হয়, কারণ
জল চিকিত্সা কার্যক্রম সত্ত্বেও, বাষ্প বয়লার সময়কাল descaling প্রয়োজন, যা এখনও বিনিময় পৃষ্ঠ উপর প্রদর্শিত। অপারেশন "blowdown" বলা হয়, বিভিন্ন উপায়ে উত্পাদিত হয় এবং চাপ অধীনে তাপ এক্সচেঞ্জার টিউব flushing গঠিত।

উপসংহার

বাষ্প জেনারেটর শিল্প উৎপাদন ব্যবহার করা হয় জটিল এবং শক্তি-নিবিড় ডিভাইস। জরুরী অবস্থার এড়াতে, তাদের প্রতিষ্ঠিত, কমিশন এবং অপারেশনটি ভাল প্রশিক্ষিত এবং অত্যন্ত যোগ্যতাসম্পন্ন কর্মীদের দ্বারা পরিচালিত হবে।

  এটি একটি ব্যক্তিগত বাড়িতে বাষ্প গরম করার জন্য এটির মূল্য

  বৃহৎ ক্ষমতা বয়লারগুলির সংক্ষিপ্ত বিবরণ

  কিভাবে একটি বাষ্প টারবাইন করতে

বাষ্প বয়লার অপারেশন নীতি কি

বাষ্প বয়লার বিশেষত জল থেকে, তরল থেকে বাষ্প উত্পাদন জন্য বিশেষ সরঞ্জাম। বাষ্প উত্পাদন, বিদ্যুৎ প্রকৌশল এবং গরম করার বিভিন্ন ক্ষেত্রের ক্ষেত্রে ব্যবহার করা হয়, উদাহরণস্বরূপ, কঠোর জলবায়ু পরিস্থিতিতে অবস্থিত শিল্প ভবন এবং প্রতিষ্ঠানগুলি গরম করার জন্য। বাষ্প ব্যবহার মেডিক্যাল প্রতিষ্ঠানের মধ্যে নির্বীজন কার্যক্রমের জন্য ন্যায্য নির্ধারিত কর্মের উপর নির্ভর করে, শিল্প বাষ্প জেনারেটর এবং গৃহকর্মের জন্য পরিকল্পিত বয়লার আছে। এই ইউনিট তাপ শক্তি বিভিন্ন উত্স কাজ করতে পারেন। বড় শিল্প গাছপালা থেকে অতিরিক্ত তাপ ব্যবহার করে বাষ্প উত্পন্ন ডিভাইস আছে। প্রয়োজনীয় বাষ্প জেনারেটর সরঞ্জাম পছন্দ এই ডিভাইস অপারেশন নীতির জ্ঞান এবং তাদের শ্রেণীবিভাগ উপর ভিত্তি করে করা উচিত।

একটি বাষ্প বয়লার, এটি জন্য কি?

বাষ্প বয়লার, উদ্দেশ্য অনুযায়ী, নির্দিষ্ট এলাকায় ব্যবহার করা হয়, যেখানে উৎপাদনের প্রযুক্তিগত চক্র বা গরম করার পদ্ধতিগুলির কিছু প্রকল্পগুলির সাথে বাষ্প ব্যবহার করা প্রয়োজন।
সরঞ্জাম উৎপাদিত বাষ্প নিম্নলিখিত ধরনের মধ্যে বিভক্ত করা হয়:
  • শক্তি উদ্দেশ্যে বাষ্প বয়লার (বিদ্যুৎ উৎপাদিত টারবাইন চালানোর জন্য বিদ্যুৎ কেন্দ্রগুলিতে ব্যবহৃত);
  • শিল্প ধরনের বাষ্প বয়লার (উত্পাদনের প্রযুক্তিগত অপারেশন বাস্তবায়ন জন্য বাষ্প প্রজন্ম);
  • বাষ্প বয়লার সরঞ্জাম গরম জন্য, লন্ড্রি, নির্বীজন উদ্ভিদ অপারেশন;
  • ধাতব পদার্থ এবং রাসায়নিক শিল্পের উৎপাদন হিসাবে গঠিত সুপারহেটেড ফুয়েল গ্যাস থেকে তাপ নিষ্কাশন দ্বারা বাষ্প উত্পাদন যে ব্যবহার বয়লার

শিল্প টাইপ বাষ্প বয়লার
সবচেয়ে ক্ষমতাধর ডিভাইসগুলি বিদ্যুত প্রকৌশল ব্যবহার করা হয়, প্রতি ঘন্টায় 5000 টন বাষ্প উত্পাদন করে যা প্রায় ২80 kgf / cm2 এর চাপে। বাষ্প 500 ডিগ্রী তাপমাত্রা একটি তাপমাত্রা superheated হয়, যা পরে এটি টারবাইন ইউনিট প্রবেশ করে, যেখানে তাপ শক্তি একটি যান্ত্রিক এক রূপান্তরিত হয়।
গরম করার সিস্টেমের জন্য বাষ্প বয়লারগুলি কম চাপ বাষ্প উত্পাদন করে, প্রায়শই একটি পরিপূর্ণ রাষ্ট্র। এই ধরনের তাপ গরম করার পদ্ধতিটি, বিশেষ করে তার চক্রের প্রতিরোধ করার জন্য খুব ঠান্ডা জলবায়ু অঞ্চলে ব্যবহার করা যুক্তিযুক্ত।
কিছু প্রতিষ্ঠানের মধ্যে এটি একটি বাষ্প বয়লার পরিচালনা করার জন্য সুবিধাজনক এবং বিল্ডিংয়ের জন্য গরম করার ব্যবস্থা করে এবং লন্ড্রিতে বাষ্প সরবরাহ করে। কখনও কখনও বাষ্প জেনারেটর ইনস্টল করা হয় যেখানে উচ্চ তাপমাত্রা গ্যাস ব্যবহার করা যেতে পারে, এই সমাধান গরম ঋতু সময় উল্লেখযোগ্য পরিমাণ সঞ্চয় করে।
বাষ্প বয়লার এবং অপারেশন নীতি জল গরম করার সিস্টেম থেকে উল্লেখযোগ্য পার্থক্য আছে। বাষ্প উত্পাদক ইউনিট কাজ জল গরম এবং তারপর বাষ্প মধ্যে এটি রূপান্তর উপর ভিত্তি করে।   গরম জ্বলন্ত বস্তুর দহন থেকে তাপ মুক্তির দ্বারা পরিচালিত হয়, বেশিরভাগ সময় প্রাকৃতিক গ্যাস বা কয়লা ব্যবহার করা হয়। বাষ্প সবসময় বেশী চাপ অধীন বয়লার দ্বারা উত্পাদিত হয় এবং, নাম উপর নির্ভর করেএর মূল্য ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং 1 কেজিফ / সেমি ২ থেকে কয়েক শত কেজি / সেমি ২ হতে পারে।

বাষ্প বয়লার অপারেশন স্কিম
এই সমস্ত ডিভাইসের অপারেশন, একটি নির্দিষ্ট ঝুঁকির সঙ্গে যুক্ত থেকে বাষ্প সংকোচনশীল মাঝারি বয়লার এবং কিছু নির্দিষ্ট একটি সংকুচিত অবস্থায় বড় পরিমাণে পাওয়া যায়, সরঞ্জাম নির্ভরযোগ্যতা সাথে বিশেষ অতিথি নিয়ন্ত্রিত হয় হয়। নির্ভরযোগ্যতা প্রধান ফ্যাক্টর কারণে depressurance অভাব এবং কাছাকাছি স্থান মধ্যে উত্তপ্ত বাষ্প বৃহৎ ভর মুক্তি।
আপনি কিভাবে পারেন তা খুঁজে বের করুন

  নিজের দ্বারা একটি pyrolysis বয়লার করতে
একটি দীর্ঘ জ্বলন্ত অগ্নিকুণ্ডের কাস্ট-লোহা স্টোভের চেয়ে ভাল কোনটি? সবকিছু এখানে সম্ভব।
আধুনিক যন্ত্রপাতির সাহায্যে আরও সুরক্ষিত ভাবে, কারণ এই ধরনের স্কিম একটি বয়লার কাঠামো যা বাষ্প গঠনের ছোট ভলিউম কিন্তু উচ্চ গতির মধ্যে সঞ্চালিত হয়, উদাঃ ব্যবহার সেখানে জলীয় বাষ্প রাষ্ট্রের বৃহৎ জনসাধারণ কোন আহরণ করা হয়।   তা সত্ত্বেও, নিরাপত্তা ব্যবস্থা বাষ্প চাপ নিয়ন্ত্রণ পরামিতি এবং তাপমাত্রা এবং অটোমেশন স্তরের উপর নির্ভর করে, জরুরী ক্ষেত্রে উদ্বৃত্ত বাষ্প গরম এবং বন্ধ পালন করা হয়।

পার্থক্য এবং বাষ্প যন্ত্রপাতি ধরনের

সত্য যে বয়লার অপারেশন নীতিকে একটি বাষ্প রাষ্ট্র তার রূপান্তরটি জন্য অগ্নিদাহ্য পদার্থ পানির জ্বলন তাপ-এর সংক্রমণের ওপর ভিত্তি করে তৈরি সত্ত্বেও, বাষ্প-উৎপাদিত ইউনিট একটি গঠনমূলক পদ্ধতির ভিন্ন।
প্রধান ধরণের সরঞ্জাম:
  • বাষ্প উত্পাদন গ্যাস-পাইপ পদ্ধতি সঙ্গে;
  • একটি জল টিউব পদ্ধতি সঙ্গে।
গ্যাস টিউব বয়লার নিম্নলিখিত পদ্ধতিতে বাষ্প উত্পাদন প্রদান। বয়লার সিলিন্ডার শরীরের মধ্যে, পাইপ তৈরি হয় যার মধ্যে জ্বলন বা উত্তপ্ত ধোঁয়া গরম হয়। এই পাইপ থেকে, তাপ জল থেকে স্থানান্তরিত হয়, যা তারপর বাষ্প মধ্যে পরিণত হয়। এই ইউনিটগুলি ফায়ারিং বা শিখা টিউবগুলির সাথে বয়লারে ভাগ করা হয়। ফায়ারিং টাইপ পাইপ নিজেই সরাসরি জ্বালানী প্রক্রিয়াকরণের প্রক্রিয়ায় অনুমান করে, এই উদ্দেশ্যে, সুপারচারিংয়ের সাথে একটি বার্নার এটিতে প্রবেশ করে ইনস্টল করা হয়, যা জ্বালানি সম্পূর্ণ পাইপের সম্পূর্ণ দৈর্ঘ্যের উপর বার্ন করতে দেয়। ধোঁয়া টিউবগুলিতে, জ্বলন ঘটবে না, এবং তাপগুলি তাদের মধ্যে গরম গ্যাস (জ্বলন পণ্য) সরবরাহ করে স্থানান্তর করা হয়।   যে, জ্বলন পণ্য অতিরিক্ত তাপ ব্যবহার প্রক্রিয়া তাত্ত্বিক প্রক্রিয়া চলছে। সিলিন্ডারের উপরে বপন প্রক্রিয়াটি সঞ্চালিত হয় এবং সংকোচিত বাষ্পটি ধীরে ধীরে প্রয়োজনীয় চাপের জন্য পরিকল্পিত একটি বাইপাস ভালভ মাধ্যমে পাইপলাইনের মধ্যে ছাড়িয়ে যায়।

বাষ্প উত্পাদন গ্যাস-পাইপ পদ্ধতি সঙ্গে বয়লার
ধোঁয়া-মত তাপ স্থানান্তর পদ্ধতির সাহায্যে বয়লারগুলির ব্যবহার স্ক্রিনগুলি এমনভাবে ডিজাইন করা হয় যে চেম্বারের পরবর্তী খসড়াটি নিশ্চিত করার জন্য আউটলেটের গ্যাসের তাপমাত্রা 150 ডিগ্রি সেলসিয়াসের কম হয় না।
গ্যাস-টিউব বয়লারে, বাষ্পটি সরাসরি ডিভাইসের অংশে উৎপন্ন হয়, এর ফলে বয়লারের ক্ষমতা অতিরিক্ত চাপের মধ্যে একটি বৃহৎ ভর বাষ্পের জন্য একটি জলাধার।   এই উপাদানের সংমিশ্রনের শক্তি বৈশিষ্ট্যগুলি সীমাবদ্ধ করে, যেহেতু উচ্চ চাপ বাষ্প প্রজন্মের ক্ষেত্রে, সমষ্টিগতের ভাটা ভেঙ্গে যায় এবং vaporous পদার্থের একটি বিশাল ভরের তাত্ক্ষণিক রিলিজ হতে পারে। গ্যাস-টিউব বয়লারের ক্ষমতা সীমাবদ্ধ এবং প্রায় 400 কিলোওয়াট পর্যন্ত পরিমাণে, কাজের চাপ 10 কেজিফ / সেমি 2 এর বেশি নয়।
জল নল বাষ্প জেনারেটর বিপরীত অপারেটিং নীতি আছে। তাদের মধ্যে, জ্বালানির জ্বলন্ত তাপ পাইপের কাছে স্থানান্তরিত হয় যার মধ্যে পানি বিদ্যমান থাকে, যার ফলে ফলন হয় এবং একটি বাষ্প অবস্থায় তার রূপান্তর ঘটে।   বয়লার পাইপের অবস্থান এবং যেভাবে তাদের মাধ্যমে জল সঞ্চালিত হয় তা নকশা বৈশিষ্ট্যগুলিতে নির্ভর করে।
জল-নল বাষ্প জেনারেটরের সবচেয়ে সাধারণ পরিকল্পনাগুলি হল:

ড্রাম সার্কিট

ড্রাম ডিভাইসঅনুভূমিক বা উল্লম্ব হয়। একটি চুল্লি গঠিত, উপরে যা ড্রাম মধ্যে যান পাইপ স্ট্রাপ আছে, যা প্রস্তুত বাষ্প জমা। টি জ্বালানীগুলির জ্বলনকে পাইপগুলিতে স্থানান্তরিত করা হয়, তাদের মধ্যে ভারসাম্যপূর্ণ বাষ্প ফর্মগুলি, নিষ্কলুষ পানি ড্রামে বিভক্ত এবং পাইপগুলিতে ফিরে আসে।   তাদের সঙ্গে তরল প্রবাহ 30 বার পর্যন্ত হতে পারে এবং সমষ্টি এর ধরনের উপর নির্ভর করে। উত্তপ্ত পানির স্তরগুলি উত্থাপনের নীতির উপর জলের কাজের প্রচলনের সাথে বয়লারগুলি এবং কম ফলপ্রসূ বলে বিবেচিত হয়। জল-টিউব জেনারেটর সঞ্চালন মধ্যে, রান সংখ্যা হ্রাস করা হয় এবং সমাপ্ত বাষ্প উত্পাদন আউটপুট, এবং বাষ্পীভবনের হার নিশ্চিত করতে আরো জ্বালানি প্রয়োজন হয়।   বয়লার নকশা অনুভূমিক বা উল্লম্ব হতে পারে। অনুভূমিক কাঠামোর মধ্যে, একটি ড্রাম বাষ্প প্রাপ্তির জন্য ব্যবহার করা হয়, এবং উল্লম্ব সমাধানগুলিতে বিভিন্ন ড্রামগুলি অনুমোদিত।

বাষ্প উত্পাদন জল পাইপ পদ্ধতি সঙ্গে বয়লার ড্রাম
আধুনিক ডিজাইনগুলি চুল্লির মধ্যে রেডিয়েশন ঢাল ইনস্টল করার জন্য প্রদান করে, যা জ্বলনের সময় শক্তিমান প্রকারের শক্তি নির্বাচন করতে পারে এবং অতিরিক্তভাবে বাষ্প উত্পাদন করে। বয়লার আবরণ মধ্যে পাইপ জ্যামিতিক বিন্যাস সরাসরি গরম এবং বাষ্পীভবন হার প্রভাবিত করে, যখন জ্বালানী অর্থনীতিটি ঘটে।
গ্যাস-টিউব বয়লারের মতোই, খসড়াটির পতন এড়ানোর জন্য গ্যাসের তাপমাত্রা 150 ডিগ্রি সেলসিয়াসের কম হতে হবে না। বৃহৎ শিল্প স্থাপনে, ধোঁয়া নির্গমনের জন্য দহন পণ্যগুলি অপসারণ করা হয়।
পছন্দসই তাপমাত্রা সঙ্গে সুপারহ্যাট বাষ্প উত্পাদন করার জন্য, একটি সুপারহাট্টার ইনস্টল করা হয়।   এর নকশা পাইপ একটি বান্ডিল অনুরূপ, শুধুমাত্র তাদের মধ্যে ভারসাম্যপূর্ণ বাষ্প সরবরাহ করা হয়, এবং আউটলেট এটি একটি superheated রাষ্ট্র মধ্যে যায় আউট। হিটার গ্যাসও তরল গ্যাস দ্বারা পরিচালিত হয়।

সোজা-মাধ্যমে সার্কিট

সোজা প্রবাহ সমবয়স এমনভাবে ডিজাইন করা হয় যে পাইপ সরবরাহ করা জল সঞ্চালন ছাড়াই যায় এবং এই সময় বাষ্প অবস্থায় প্রবেশ করতে পরিচালিত হয়। বয়লার এই ধরনের সবচেয়ে উত্পাদনশীল হয়।
জটিল বাষ্প উত্পাদক উদ্ভিদ একটি বিশেষ বিভাজক রয়েছে যার কাজটি তরল উপাদান তরল উপাদান অপসারণ করা হয়।   শুষ্ক বাষ্প প্রয়োজন ভোক্তাদের জন্য এটি গুরুত্বপূর্ণ জল তরল পর্যায়ে কন্টেন্ট তাপ স্থানান্তর খারাপ হয় এবং প্রধান প্রধান নোডের মধ্যে ঘনীভবন প্রভাব হতে পারে, সিস্টেমের মধ্যে একটি হাইড্রোস্ট্যাটিক আক্রমণের ঝুঁকি ফলে।

বাষ্প উত্পাদনের একটি জল-পাইপ পদ্ধতি সঙ্গে একটি রামজেট বয়লার প্রকল্প
জল টিউব বয়লার, গ্যাস টিউব বয়লার বিপরীতে, সতর্কতা অবলম্বন জল চিকিত্সা প্রয়োজন, বাষ্পীভবন সময় থেকে, লবণ পাইপ ভেতরের পৃষ্ঠে জমা করা যেতে পারে।   এটি কর্মক্ষমতা বা হ্রাস কারণে জরুরি পরিস্থিতিতে হ্রাস বাড়ে। জল চিকিত্সা বিশেষ রাসায়নিক সঙ্গে দ্রবীভূত অক্সিজেন এবং জল নিমজ্জন অপসারণ অন্তর্ভুক্ত। বয়লার একটি বন্ধ লুপে পরিচালিত হয়, উদাহরণস্বরূপ একটি গরম করার সিস্টেম হিসাবে, জল চিকিত্সা একবার আউট বাহিত হয়।   সমাপ্ত বাষ্প একটি স্থায়ী গ্রহণ বন্ধ করা হয়, যদি, খাদ্য শুধুমাত্র প্রস্তুত জল দিয়ে করা হয়।
বাষ্প বয়লার জন্য জ্বালানি হতে পারে:
  • প্রাকৃতিক গ্যাস;
  • কয়লা;
  • ডিজেল জ্বালানী;
  • বিদ্যুৎ;
  • জ্বালানি তেল;
  • পারমাণবিক শক্তি
বেশিরভাগ এলাকায় গরম করার জন্য ব্যবহূত কম শক্তি দিয়ে বাষ্প বয়লার, প্রায়শই প্রাকৃতিক গ্যাস, কয়লা বা ডিজেল জ্বালানি ব্যবহার করে।

কি কক্ষ বাষ্প গরম করার উপযুক্ত?

বাষ্প গরম কিছু ক্ষেত্রে ব্যবহার করা হয়, প্রধানত যখন এটি কোনো উত্পাদন থেকে ফুয়েল গ্যাস শক্তি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। একটি নিয়ম হিসাবে, প্রায়শই উত্তপ্ত উৎপাদন এলাকায় (ওয়ার্কশপ, ওয়ার্কশপ, ইউটিলিটি কক্ষ, গ্যারেজ)।
বর্তমানে, আবাসিক চত্বরে বাষ্প হ্রাস খুব কমই ব্যবহৃত হয়, কারণ তাপমাত্রা নিয়ন্ত্রণ নিয়ন্ত্রন করা কঠিন এবং তাপ সিস্টেম ক্ষতিগ্রস্ত হলে বাষ্পের বার্নের ঝুঁকি থাকে।
কয়লা, গ্যাস বা ডিজেলের জ্বালানী চালানো বাষ্প বয়লারগুলি সেইসব কক্ষগুলিতে ইনস্টল করা হয় যার মধ্যে অল্প সময়ের মধ্যে একটি নির্দিষ্ট তাপমাত্রা নির্ধারণ করা প্রয়োজন।   এই বাষ্প ব্যবস্থা কম নিষ্ক্রিয়তা এবং তাপ শক্তি উচ্চ রিটার্ন দ্বারা ব্যাখ্যা করা হয়। বাষ্প, তার তাপ স্থানান্তর ছাড়াও, তার ঘনত্ব সময় একটি গোপন ধরনের তাপ শক্তি প্রেরণ, যা বাষ্পীভবনের সময় প্রাপ্ত করা হয়েছিল যে, তাপ শক্তি না ভাপ ভর ঠান্ডা দ্বারা স্থানান্তর করা হয়, কিন্তু তার ঘনীভবন কারণে।
আমরা কিভাবে লাভজনক বুঝতে

  ওভেন গ্যারেজ কেনার জন্য এবং নির্বাচন করার সময় কোনও ভুল করবেন না।
কি উদ্দেশ্যে গ্যারেজের জন্য একটি গ্যারেজের জন্য নিবন্ধের স্টোভ এ কোন নিয়ম এবং অন্যান্য পাওয়া যাবে।

বাষ্প বাড়িতে গরম করার পরিকল্পনা
বাষ্প গরম করার উপকারিতা:
  • ক্ষুদ্র এলাকা রেডিয়েটার ব্যবহার করা সম্ভব, বৃহৎ এটেলের কারণে;
  • প্রয়োজনীয় কক্ষ তাপমাত্রা দ্রুত অর্জন;
  • রিটার্ন পাইপলাইনে কম পরিমাণে ঘন ঘন পানি সরবরাহ, ছোট ব্যাসের পাইপ ব্যবহারের অনুমতি দেয়;
  • বাষ্প জেনারেটর মধ্যে রিসাইকেলিং flue গ্যাস সম্ভাবনা সঙ্গে গরম করার খরচ কমাতে সম্ভাবনা।
  • রেডিয়েটার তাপমাত্রা সমন্বয় অসম্ভব;
  • তাপ সিস্টেমের উপাদান স্পর্শ করার সময় পোড়া সম্ভাবনা (তাপমাত্রা 120-130 সি);
  • বাষ্প বয়লার উচ্চ শব্দ স্তর;
  • মাথার তাপ ক্ষতি
  • বাষ্প বয়লার, তাদের অপারেশন জন্য বিশেষ উল্লেখ, নির্ধারিত কাজ এবং তাদের ব্যবহারের আর্থিক সম্ভাব্যতার উপর নির্ভর করে নির্বাচিত করা উচিত।

বয়লার বাষ্প হয়, দাম ভলিউম উপর নির্ভর করে

বাষ্প উত্পাদন সরঞ্জাম, বিশেষত এবং শিল্প ও শক্তি অ্যাপ্লিকেশন ছাড়াও, এই সিস্টেমের নকশা প্রয়োজনীয়তা সঙ্গে অ আবাসিক প্রাঙ্গনে জল গরম করার বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে।

একটি বাষ্প বয়লার অপারেশন নীতি (ভিডিও)

এই ভিডিওতে, আপনি শিখবেন কিভাবে বাষ্প বয়লারের কাজটি কাজ করে 
ফলে জোড়া বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, এটি বাষ্প টারবাইন চালু করতে পারে বাষ্প বয়লার তাপবাহী হয় জ্বালানী জ্বলছে যখন গঠিত হয় যে গ্যাস। বাষ্প বয়লার একটি খুব আকর্ষণীয় কাজ নীতি, যা এই নিবন্ধে বিবেচনা করা হবে।

কাঠামোগতভাবে, বয়লারগুলি নিজেদের মধ্যে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে, তবে অভ্যন্তরীণ উৎপাদনকারীরা মূলত U-shape এর বয়লার উত্পাদন করে এবং তাদের সাথে আলোচনা করা হবে। যেমন একটি বয়লার দুটি প্রিজম্যাটিক শ্যাফট, যা একটি flue দ্বারা শীর্ষে সংযুক্ত করা হয়। দহন চেম্বারটি একটি বড় শাফট, যা আকারের বয়লারের উপর নির্ভর করে এবং ব্যবহৃত জ্বালানী প্রকারের উপর নির্ভর করে, যখন জ্বলন চেম্বারের দেয়ালগুলি বিশেষ পাইপ (গরম পর্দা) দিয়ে আবৃত থাকে, যা সরাসরি বিকিরণ দ্বারা উত্তপ্ত হয়। দ্বিতীয় শায়েং আকারের ছোট এবং একটি সংবহন গ্যাসের প্রবাহ, যা তাপ বিনিময় ঘটায়।

1900 ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় চুল্লি জ্বালানী জ্বালিয়ে দেয়। কিন্তু সংবহন শাফ্ফের আগে গ্যাসগুলি অনেকটা নিম্ন তাপমাত্রায় পৌঁছায় - প্রায় 800 ডিগ্রি, বাকি শক্তিটি ইতিমধ্যে চুল্লি পর্দার দ্বারা শোষিত হয়েছে। চিমনির মধ্য দিয়ে যাওয়ার পর, ধোঁয়া তাপমাত্রা প্রায় 100 ডিগ্রি পর্যন্ত চলে যায়, এবং দহন পণ্য বয়লার থেকে সরানো হয়, আরও ব্যবহার ইতিমধ্যে অর্থনৈতিকভাবে লাভজনক না হয়ে
সাধারণভাবে, একটি বাষ্প বয়লার অপারেশন নীতি নিম্নরূপ হয়। যখন জ্বালানী পুড়ে যায় তখন তাপ উৎপন্ন হয়, যা তাপ এক্সচেঞ্জারের মাধ্যমে পানিতে স্থানান্তরিত হয়। এই ক্ষেত্রে, জল অবিলম্বে উষ্ণায়ণ পর্যন্ত heats, তারপর দ্বিতীয় পর্যায়ে, বাষ্প গঠন সঞ্চালিত হয়, যা বাষ্প অতিরিক্ত গরম সঞ্চালিত হয়। এই সব বয়লার মধ্যে পৃথক গরম ডিভাইসের মধ্যে ঘটে। বাষ্পের চুল্লি মধ্যে অবস্থিত তাপ এক্সচেঞ্জার মধ্যে বাষ্প অতিরিক্ত গরম স্থান নেয়। সুপারহিটরটি বয়লারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, কারণ এটি অত্যন্ত উচ্চ তাপমাত্রায় ক্রমাগত হয়, যার মানে এটি খুব উচ্চ মানের এবং নির্ভরযোগ্য হতে হবে। এটি একটি বাষ্প বয়লার একটি জল-টিউব সংস্করণ হিসেবে বিবেচিত হয়, যা পানির মাধ্যমে প্রবাহিত হয় এবং পার্শ্ববর্তী স্থান থেকে তাপ শোষণ করে।
কিন্তু গ্যাস-নল বাষ্প বয়লারও আছে। এখানে, কাজের নীতি অন্য উপায় - পাইপগুলি উজ্জ্বল গ্যাসগুলির সাথে উত্তপ্ত হয় এবং পাইপের বাইরে অবস্থিত জলকে তাপ দেয়। কিন্তু এই ধরনের বাষ্প বয়লার বিরল, এবং এই ধরনের বয়লার যথেষ্ট শক্তি উত্পাদন করতে সক্ষম হয় না।

প্রায়ই বাষ্প একই সময়ে জল গরম করার প্রয়োজন হয়, এবং এই উদ্দেশ্যে, জল বয়লার ব্যবহার করা হয়।
বাষ্প বয়লার একটি বন্ধ ধরনের নির্মাণ যা, জ্বালানী দহন প্রভাব অধীনে, একটি তরল রাষ্ট্র থেকে একটি পদার্থ একটি উচ্চ চাপ গ্যাসীয় অবস্থা মধ্যে সক্রিয় করে।
একটি বাষ্প বয়লার একটি গঠন যা একটি তরল অবস্থা থেকে একটি পদার্থ একটি গ্যাসীয় পদার্থ মধ্যে পরিণত হয়।
একটি বাষ্প বয়লার জন্য একটি উপাদান হিসাবে, ঘনত্ব, শক্তি দ্বারা চিহ্নিত করা হয় যে এক চয়ন করা প্রয়োজন, গ্যাস ফুটা না এই উদ্দেশ্যে লোহা, লাল কুণ্ড এবং নরম ইস্পাতগুলির শীটগুলি ব্যবহারের জন্য এটি সর্বোত্তম। পূর্বে, বাষ্প বয়লার লোহা ব্যবহার করে তৈরি করা হয়, কিন্তু আজ এই উপাদান ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে, কারণ এই ধরনের কাঠামোর অপারেশন জন্য নির্ভরযোগ্য নয়।

বাষ্প বয়লার অপারেশন নীতি

বাষ্প বয়লার ডিভাইসটি তার অপারেশন এর নীতি মেনে চলতে হবে: যন্ত্রপাতি থেকে বাষ্পের ক্ষতি নতুনভাবে গঠিত বাষ্প দ্বারা ক্ষতিপূরণ করা আবশ্যক।
এই শর্ত পূরণ করা হয় না, ডিভাইসের মধ্যে বাষ্প চাপ দ্রুত হ্রাস করতে শুরু হবে এই কারণে, বয়লার এবং বায়ু চলাচলের ভলিউম বয়লার দ্বারা উত্পাদিত বাষ্পের পরিমাণের সাথে তুলনা করা আবশ্যক।

একটি বাষ্প বয়লার অপারেশন নীতির প্রকল্প।
বাষ্প আউটপুট (1 ঘন্টার জন্য উত্পাদিত বাষ্প বয়লার সংখ্যা) বাষ্প বয়লার বাষ্প প্রক্রিয়া করে একটি দম্পতি উত্পন্ন বয়লার মাধ্যমে পরিচালনা জোর করে নির্ধারিত। বয়লার শরীরের মাধ্যমে জ্বলনশীল জ্বালানী থেকে পানি ঢালেন; এলাকায় উত্তপ্ত (বাষ্প বয়লার দেয়াল পানি দিয়ে ভেতরের লেপা এবং বাইরে থেকে তাপ উপর ঢালা) মাত্রার চিমনি পাইপে বাষ্পীভবন কারণে উত্পাদিত "দরকারী" দম্পতি এবং তার ক্ষতির পরিমাণ নির্ভর করে।
উত্তপ্ত এলাকা বৃদ্ধির অনুপাতে, বাষ্প ডিভাইসের ওজন ও মূল্য বৃদ্ধি পায়।সবচেয়ে লাভজনক এবং ব্যবহারিক হয় বাষ্প বয়লার, যার জন্য জ্বালানি মূল্য, একসঙ্গে নির্মাণ নিজেই এবং তার উপাদান খরচ সঙ্গে, সর্বনিম্ন হতে হবে। যখন শিল্প বয়লার অপারেশন, হাই বাষ্প ধারণক্ষমতা দ্বারা চিহ্নিত, সমস্যা এক জ্বালানি উপর খরচ সঞ্চয়, তাই সর্বাধিক যেমন মূল্যের বাষ্প ইউনিট ডিভাইসের উত্তপ্ত এলাকা বৃদ্ধি, বয়লার নিজেদের মধ্যে কোনও বড় নগদ বিনিয়োগ মোচন চেষ্টা করছে।

বাষ্প বয়লার বিভিন্ন ধরনের


একটি নলাকার বয়লার সুবিধা তার ব্যবহার সহজে হয়, এবং অসুবিধা তার ভারীতা হয়।
একটি বাষ্প ইউনিট সহজ মডেল একটি নলাকার কাঠামো, লোহার তৈরি একটি পাইপ অনুরূপ, 90-150 সেমি একটি ব্যাস এবং 20 মিটার বা তার বেশি একটি ব্যাস সঙ্গে। সিলিন্ডার বাঁক বা ফ্ল্যাট কভারের শেষে থাকে, যা বাষ্প বয়লার নীচে বলা হয়। ডিভাইসের উত্পাদন জন্য উপাদান 7 মিমি পুরু থেকে লোহা শীট, যা একে অপরের সাথে সাবধানে সংযুক্ত করা হয়। বয়লার নীচে একই বেধের লোহাগুলির শীট তৈরি হয়। শক্তির ক্ষেত্রে এই ফর্মটি খুব সুবিধাজনক।
বাষ্প বয়লার সিলিন্ডার আকৃতির ইতিবাচক দিকগুলি এর সরলতা এবং রক্ষণাবেক্ষণের সহজলভ্যতা; অসুবিধা ছোট ছোট এলাকা বা অত্যধিক cumbersomeness হয়। বয়লার নিজেই দৈর্ঘ্য না বাড়িয়ে একটি বড় গরম করার এলাকা তৈরীর জন্য, এটি ছোট মাত্রার একটি অক্জিলিয়ারী বাষ্পীয় বাষ্প বয়লার একটি জোড়া সঙ্গে সজ্জিত করা প্রয়োজন। এই অক্জিলিয়ারী ইউনিটগুলি 2 ধরনের বিভক্ত করা যেতে পারে: তথাকথিত বয়লার (শিখাটি সরাসরি বয়লারতে পরিচালিত হয়) এবং উনান (প্রধান যন্ত্রের পরে আগুনের উন্মুক্ত)। এই ধরনের সহায়ক সরঞ্জাম এক বা একাধিক শাখা পাইপের মাধ্যমে প্রধান ইউনিটে সংযুক্ত করা হয়।
বেল্টের একটি গ্রিড (লোহা বা ঢালাই লোহা এর বার) এ বয়লার অধীনে, জ্বালানী বার্ন। অগ্নিশিখা এবং গরম গ্যাস প্রাথমিকভাবে বাষ্প বয়লার নিম্ন অংশ প্রভাবিত করে, প্রথম চিমনি বরাবর ডিভাইসের দ্বিতীয় প্রান্তে চলন্ত। তারপর, নীচের দিকে নেমে এবং দ্বিতীয় চিমনি দিয়ে ফিরে আসেন, আগুন অতিরিক্ত বয়লার উপরের অংশে কাজ করে এবং শেষ পর্যন্ত, তৃতীয় পাইপের মধ্য দিয়ে যায়, অক্জিলিয়ারী ইউনিটের নীচের অংশে কাজ করে।

অতিরিক্ত বয়লার সহ বাষ্প গঠন প্রধান ইউনিটে সঞ্চালিত হয়, এবং preheaters মধ্যে জল উত্তাপ পয়েন্ট কাছাকাছি তাপমাত্রা গরম হয়। ব্যাসের হিটার প্রায় 50 সেন্টিমিটার। প্রায়ই 3 টি অনুভূমিক বাষ্প ইউনিট এক চুল্লীতে ইনস্টল করা হয়, যার প্রতিটিতে ছোট ব্যাসের অক্জিলিয়ারী ডিভাইস রয়েছে। যেমন একটি বয়লার সিস্টেম একটি ব্যাটারি বয়লার বলা হয়।

ইংরেজি টাইপ বাষ্প বয়লার নির্মাণ


কর্ণিশ বাষ্প বয়লার নীতি
যুক্তরাজ্যে, একটি বিশেষ নকশা দিয়ে বাষ্প বয়লার তৈরি করা হয়, যা উত্তপ্ত এলাকার বৃদ্ধি তীব্র শিখা বা শিখা টিউব মধ্যে জ্বলন চেম্বারগুলির রূপান্তর দ্বারা উত্পাদিত হয়। এই পাইপ গ্রাউট থেকে গর্ত দিয়ে সজ্জিত করা হয়, যা জ্বালানী জ্বলন সঞ্চালিত হয়। ইংরেজী বাষ্প ইউনিট, একটি শিখা টিউব দিয়ে সজ্জিত, কর্ণিশ বাষ্প বয়লার বলা হয়, পাইপ একটি জোড়া সঙ্গে - ল্যাঙ্কাশায়ার। ইংরেজী বাষ্প কাঠামোর সবচেয়ে অনিরাপদ অংশ মসৃণ শিখা টিউব হয়, কারণ তারা সহজেই উচ্চ বহিরাগত বাষ্প চাপের প্রভাবে বিকৃত হয়ে যায়, তাই তাদের বিশেষভাবে বাঁধতে হবে। পাইপের লম্বা ধরনের পাইপ অনেক বেশি নির্ভরযোগ্য, কারন তারা মসৃণ লোকেদের তুলনায় অনেক বেশি প্রতিরোধের দ্বারা চিহ্নিত হয় এবং তাদের কোনও বিশেষ উপায়ে একসঙ্গে আবদ্ধ হওয়ার প্রয়োজন হয় না।

ল্যাঙ্কাশায়ার বাষ্প বয়লার দুটি পাইপের সাথে একটি বয়লার।
বাষ্প বয়লারের ইংরেজী নকশাের নীচে বদ্ধ এবং অভ্যন্তরীণ flanges সঙ্গে একটি উত্তল আকৃতি উত্পাদিত হয় চিমনি এবং বয়লার নিজেই সংযোগের জন্য উদ্দেশ্যে। এই ডিভাইসে, অন্যদের সঙ্গে অনুকরণ দ্বারা, জ্বলনশীল জ্বালানী আগুন ইট থ্রেশহোল্ড উপরে প্রথম যায়, যা জ্বালানী স্তর জন্য একটি বেড়া এবং ধোঁয়া সঙ্গে আগত বাতাসের আরও অনুকূল মিশ্রণ জন্য হিসাবে কাজ করে। জ্বালানি পাইপের পাশে অগ্রসর হওয়া, আগুন তার পৃষ্ঠ এবং পার্শ্ববর্তী জলকে গরম করে, তারপর বাষ্প বয়লারের পাশের এবং তলদেশের পৃষ্ঠগুলি হিট করে, দ্বিতীয় চিমনি থেকে তৃতীয় দিকে চলে যায়
বয়লার দ্বারা উত্পাদিত প্রাথমিক বাষ্প, মিশ্রণে প্রচুর পরিমাণে আর্দ্রতা থাকে এবং ভিজা হিসাবে বলা হয়। ভেজা বাষ্প শুকানোর জন্য, একটি বিশেষ বাষ্প হুড বাষ্প ইউনিট, যা পরিবহন স্থান থেকে পাশ্বর্ীয় পাইপ এবং বাষ্প পাইপ মাধ্যমে বাষ্প আকর্ষণ করে মাউন্ট করা হয়। বাষ্প ইউনিট ভর্তি পরিদর্শন, সেইসাথে তার অংশ এবং স্কেল এবং ধুলোর দেওয়াল থেকে অপসারণ, লেডের সাথে সজ্জিত বিশেষ openings মাধ্যমে বাহিত হয়, যা necks বা গর্ত বলা হয়।
ইংরেজ বয়লারগুলি ২4 সেমি ব্যাস থেকে 8-10 মিটার দৈর্ঘ্য পর্যন্ত উত্পাদিত হয়। চিমনি 70 সেন্টিমিটার ব্যাসের কম হয় না, তবে 0.9 মিটার ব্যাসযুক্ত পাইপ সবচেয়ে ভাল।
সামুদ্রিক (স্টিমার) টাইপ বাষ্প ইউনিট একটি কাঠামো নিচের অংশে উপরের চিমনী টিউব জোড়া (কিছু কিছু ক্ষেত্রে আরো) এবং আরো চিমনী টিউব সঙ্গে প্রদান করা হয়। এই ধরনের বয়লার ব্যাস 400 সেমি বা তার বেশি উত্পাদিত হয়, প্রাচীর বেধ 3 সেমি যেহেতু তারা শুধুমাত্র উত্তপ্ত এলাকা এবং কোন জ্বলন ধোঁয়া বৃদ্ধি প্রয়োজন হতে পারে। তার ফাংশনের নাম সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় অনুযায়ী জ্বালানী পাইপ। পরিবর্তে, এমনকি বিপরীতে, তারা ধোঁয়া উত্পাদন উদ্দীপিত, তারা তাদের মাঝখানে অবস্থিত গরম গ্যাস ঠান্ডা কারণ। এই টিউবগুলি, যার উপাদান লোহা বা পিতলের সেবা করে, সেগুলি সীমিত স্থানে ইনস্টল করা হয় যেখানে সর্বাধিক উত্তপ্ত এলাকা অর্জন করা প্রয়োজন। তারা প্রায়ই শিল্প বাষ্প বয়লার নির্মাণ এবং একটি লোকোমোটিভ বয়লার মধ্যে পাওয়া যাবে।
আমরা 10 বার একটি প্রচলিত পাইপের ব্যাস চেয়ে ছোট ব্যাস সঙ্গে এক বড় জ্বালানী পাইপ 100 ছোট টিউব প্রতিস্থাপন পারেন, ছোট টিউব মোট ক্রস বিভাগীয় এলাকায় অনুরূপ উচ্চ শিখা নল হতে, কিন্তু টিউব মোট উত্তপ্ত পৃষ্ঠ সঙ্গে তুলনা 10 বার বৃহত্তর মান হতে হবে একটি বড় শিখা টিউব এলাকা।

জল-টিউব ধরনের বয়লার ডিভাইস


উল্লম্ব টাইপ একটি জল টিউব বয়লার প্রকল্প।
ক্রমবর্ধমান উচ্চ বাষ্প চাপ একটি নতুন ধরনের পানি নল পাইপের একটি পার্থক্য যে তারা একটি ছোট ব্যাস যে জল ভরা এবং বরং একটি বৃহৎ বয়লার মাঝখানে চেয়ে শিখা ওভার সরাসরি স্থাপন, হয় নালি অন্তর্ভুক্ত থাকার বয়লার একটি কল ফলে ক্রমাগত ক্রমবর্ধমান ব্যবহার । জল-টিউব ধরনের বয়লার উচ্চ বাষ্প চাপ (10-15 এটম বা তার বেশি) সঙ্গে কাজ করতে পারেন ছোট ব্যাস সঙ্গে টিউব এবং পুরু দেয়াল না। নলাকার এবং ইংরেজি বয়লারগুলির তুলনায় জল-টিউব টাইপের বাষ্প বয়লার একটি ছোট ব্যাস, এটি সরাসরি শিখা প্রভাবের বিষয় নয়।
বায়ু-টিউব ধরনের বয়লার একটি উদাহরণ হল বাষ্প ইউনিট Durr তার নির্মাণ তির্যকভাবে অনুভূমিক নালি সেট একপাশে সিল এবং ইনস্টল ভরা ploskostennuyu চেম্বারের অন্য দিকে (সংগ্রাহক), যা জোড়ায় জোড়ায় গঠিত হয় উচ্চ বাষ্প গম্বুজ পাঠানো হয় আপেক্ষিক স্থাপন করা হয়। প্রতিটি জল পাইপ একটি এমনকি ছোট নল আছে। টিউবগুলির মাঝখানে পানি গরম করা হয় এবং এটি সংগ্রাহকের একটি বাষ্প হিসাবে পাঠানো হয়, যখন এটি থেকে পানি ফেরত আসে ভিতরের টিউব থেকে। এই ভাবে, জল প্রচুর পরিমাণে ছড়িয়ে পড়ে, ময়লা আবর্জনা টিউব এর ভেতরের পৃষ্ঠ জমা দেওয়ার অনুমতি না। রাশিয়ান ফেডারেশনের অঞ্চলটিতে, দুরের জল-টিউব বাষ্প বয়লার জনপ্রিয় হয়ে ওঠে না।

জল টিউব বয়লার অপারেশন নীতির প্রকল্প।
জলের পাইপ বয়লার রুমের নমুনাটি এটিকে বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত করা হয় যে তার নির্মাণে নল ঢালাই লোহার তৈরি বিশেষ সংযোগকারী বাক্সের মাধ্যমে সংযুক্ত। এই মডেল বাষ্প ইউনিট শীর্ষ নল মধ্যে বাষ্প ভলিউমের ছোট আকার একটি বড় অংশ, যা বাষ্প বুকে সঙ্গে পানি বাষ্প উৎপন্ন হয়।
বাশকক এবং উইলকক্স রাশিয়ায় সবচেয়ে জনপ্রিয় পানির পাইপ ব্যবস্থা। তাদের নকশা মধ্যে, টিউব একটি কম্পিত ভাবে সাজানো হয়।

বাষ্প বয়লার সংরক্ষণ


বাষ্প বয়লার সংরক্ষণের প্রকল্প
বায়ুমণ্ডলীয় স্তর এবং অক্সিজেন ও পানি স্টোরেজ বয়লার মধ্যে বাতাস প্রত্যাশিত অন্তর্বাহ করার জন্য একটি আরও চাপ ড্রপ ছাড়া উত্পাদন বাষ্প স্টপ সংরক্ষণ ডিভাইস, জারা প্রসেস বিকাশ হবে। তাপমাত্রা 20 ° সেঃ প্রসারণ গড় জারা হার 0.05 গ্রাম / মি 2 / ঘঃ হয়। 30000 মিটার 2 উত্তপ্ত স্থান জুড়ে মোট বয়লার, সংরক্ষণ ব্যবস্থা কারণে দৈনন্দিন অলস প্রায় 50 কেজি হাউজিং Ferum অক্সাইড হতে প্রবণ প্রেরণ করা হয় না।
জারা প্রক্রিয়াগুলি এড়ানোর জন্য, বাষ্প বয়লার অপারেশন বন্ধ করার জন্য সংরক্ষণের প্রয়োজন হয়। ২4 ঘন্টার জন্য সংরক্ষণ অতিরিক্ত চাপের একটি পদ্ধতি, 5 দিনের জন্য সংরক্ষণ ব্যবস্থা একটি শুষ্ক স্টপ অন্তর্ভুক্ত। যদি আপনি পাঁচ থেকে 60 দিনের মধ্যে বন্ধ করেন, তাহলে একটি হাইড্রোজিন-এ্যামোনিয়া প্রকারের সংরক্ষণ বা যোগাযোগ ইনhibitors প্রয়োগ করা হয়। যদি বয়লার 2 মাসের বেশি সময় ধরে বন্ধ হয়ে যায়, তাহলে যোগাযোগ ইনহিবিটরগুলি সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়।
নাইট্রোজেনের সাহায্যে কাঠামোটি ভরাট করার মতো শুষ্ক প্রকারের সংরক্ষণ ব্যবহার করা সম্ভব। কিন্তু শর্ত পূরণ করা আবশ্যক: এটি সম্পূর্ণভাবে আবরণ থেকে বায়ু মুক্তি প্রয়োজন।
সপ্তাহের জন্য সর্বাধিক জনপ্রিয় ব্লগ নিবন্ধ 

বয়লার নকশা উন্নয়ন ঐতিহাসিকভাবে, বাষ্প উৎপাদন, বাষ্প উৎপাদন মাপদণ্ডগুলি (চাপ এবং তাপমাত্রা), নির্ভরযোগ্যতা এবং অপারেশন নিরাপত্তা উন্নতি, বৃদ্ধি দক্ষতা (দক্ষতা) প্রতি যাচ্ছে বাষ্প জেনারেটর উন্নয়ন ও ইস্পাত কাঠামো ওজন কমাতে, উত্পাদিত বাষ্প 1 টন পতনশীল।
আধুনিক বয়লার উৎস প্রকার একটি সহজ নলাকার পাত্র ছিল (ডুমুর। 18.1, একটি), একটি চুল্লি নীচে সঙ্গে একটি অনুভূমিক ড্রাম আকারে। ড্রামের দেয়াল একসঙ্গে একটি গরম পৃষ্ঠ ছিল। ভবিষ্যতে, তাপ পৃষ্ঠের বৃদ্ধি দুটি দিক গিয়েছিলাম এক ক্ষেত্রে, বড় এবং ছোট পাইপগুলি ড্রামের পানির স্পেসে সরাসরি স্থাপন করা হয়েছিল; একই সময়ে বড় ছিল একটি চুল্লি (শিখা টিউব সঙ্গে বয়লার), এবং কম পরিমাণে দহন পণ্য (ধোঁয়া টিউব সঙ্গে বয়লার) মাধ্যমে পাস করা হয়েছে। অন্য ক্ষেত্রে, অতিরিক্ত বহিরাগত গরম টিউব পৃষ্ঠতলের জল দিয়ে ভর্তি ড্রাম-উঁকিয়ে beams সংযুক্ত করা হয় এবং তরল গ্যাস (জল টিউব বয়লার) দ্বারা উত্তপ্ত।
এই পৃষ্ঠতলের টিউব ব্যাস কমানো এবং তাদের সংখ্যা নির্দিষ্ট হিটিং পৃষ্ঠ বৃদ্ধি (মি 2 / মি 3 চিমনী ভলিউম) নেতৃত্বে বৃদ্ধি করা সম্ভব। diplegs দ্বারা ড্রাম থেকে মরীচি, যা, স্বাভাবিকভাবেই, জল চেয়ে অনেক লঘুতর বয়লার (বাষ্পীভবনের লীন) এর টিউব মধ্যে বাষ্প মিশ্রণ, ঊর্ধ্বমুখী রি, বাস্তুচ্যুত পানি: বাষ্প নল বান্ডিল মাধ্যমে তরল এই ধরনের আন্দোলনের বয়লার প্রাকৃতিক প্রচলন দ্বারা সরবরাহ করা হয়েছিল। একটি standpipe মধ্যে বাষ্প জল মিশ্রণ গঠনের প্রতিরোধ করার জন্য এবং তাদের প্রতিরোধের বৃদ্ধি ব্যাস উত্তোলন তুলনায় হ্রাস - (। ডুমুর 18.1,6) বাষ্প এবং হিটিং তাদের নিম্ন তাপমাত্রা জ্বলন পণ্য জোনে আয়োজন করে কমে যায় (ইন চিত্র 18.1।)। পরবর্তীতে, ডাউনপিপগুলি বয়লারের অন্তরক প্রাচীর (আস্তরণের) থেকে বের করা হয়েছিল (চিত্র 18.2)। বয়লার একটা বান্ডিল হিসাবে উল্লম্ব টিউব ব্যবহার (দেখুন। ডুমুর। মধ্যে 18.1) নির্ভরযোগ্যতা বৃদ্ধি তাতে ছড়িয়ে বাষ্প জল মিশ্রণ। এই ধরনের বয়লার বলা হয় উল্লম্ব জল-টিউব বয়লার বলা হয়। পরবর্তীতে, বাষ্পীভবন গরম পৃষ্ঠের উল্লম্ব (উদ্ধরণ) পাইপগুলি চুল্লির দেওয়ালে স্থাপন করা হয়েছিল। সুতরাং, পর্দা গরম পৃষ্ঠতল হাজির। সংগ্রাহক (গুলো যেমন কম ড্রাম পরিবর্তে (নাম আসলে যে তারা একটি evaporator পৃষ্ঠ হিসাবে তাদের মৌলিক ফাংশন সম্পাদন করা হয়, এবং এমনকি চুল্লি ভলিউমের বিকিরণ থেকে চুল্লি দেয়াল রক্ষা তাদের তারল্য ধাতুমল এবং ছাই আরও বাড়িয়ে তোলার প্রতিরোধ কারণে।)। 18.2, 18.1 6) মিশ্রন পাইপ এবং হিটিং পৃষ্ঠতলের যার therebetween রূপান্তরটি উপাদান এবং একটি standpipe, উচ্চ চাপ অপেক্ষাকৃত ছোট ব্যাস এর নলাকার চেম্বারের (নল) ব্যবহার বয়লার রয়েছে। ড্রাম ধীরে ধীরে একটি গরম পৃষ্ঠের ভূমিকা পালন করা বন্ধ। উপরন্তু, বয়লার নির্ভরযোগ্যতা উন্নত করার ইচ্ছার ফলে ড্রামটি হিটিং জোন থেকে বেরিয়ে আসতে পারে।
শক্তি উদ্ভিদের জন্য বাষ্প superheating এর সম্ভাব্যতা (§ 6.4 দেখুন) বিশেষ গরম পৃষ্ঠতল বসানো প্রয়োজন - সুপারহ্যাটর। সুতরাং, মাঝামাঝি এক্সএক্স শতকের একাধিক প্রাকৃতিক প্রচলন রক্ষা থাকার চুল্লি সঙ্গে ড্রাম উল্লম্ব বয়লার টিউব স্কিম্যাটিক গঠন ডায়াগ্রাম গঠন করা হয় (ডুমুর। 18.2)।
একটি আধুনিক বাষ্প বয়লার ডিভাইস প্রাকৃতিক সঞ্চলনের সঙ্গে বয়লার সার্কিট এক চিত্র। 18.2। ড্রাম একটি বাষ্প বয়লার এবং দহনকক্ষ flues, ড্রাম হিটিং পৃষ্ঠতলের চাপের কাজ তরল (জল-বাষ্প মিশ্রণ, বাষ্প), বায়ু preheater, পাইপ এবং নালি সংযোগ নিয়ে গঠিত।
জ্বালানীগুলি বার্নার 7 (চিত্র 18.2) এ সরবরাহ করা হয়। বায়ু preheated গ্যাসের বায়ু হিটার 5. বায়ু-জ্বালানি মিশ্রণ দহনকক্ষ দহনকারী (combustor) বাষ্প বয়লার থেকে 8 সরবরাহকৃত করার বয়লার রেখে দহনকারী সরবরাহ, একটি উচ্চ তাপমাত্রা (প্রায় 1500 ডিগ্রী সেলসিয়াস) শিখা, প্রভাশালী তাপ পাইপ 1 ব্যবস্থা গঠনের পুড়িয়ে ফেলা হয় চুল্লির দেয়ালের অভ্যন্তরীণ পৃষ্ঠভূমি। এই বাষ্পীভবন গরম পৃষ্ঠতলের - পর্দা একটি পিছন পর্দা নল যা দুই বা তিন সারিতে আলাদা উপরের অংশ মধ্য দিয়ে পাস সম্পর্কে 1000 ° সেঃ একটি তাপমাত্রায় তাপ ঢাল, জ্বলন গ্যাসের কিছু রয়ে, এবং তারপর superheater 3. ধুয়ে জ্বলন পণ্য পানি economizer, এয়ার হিটার মাধ্যমে সরানো এবং প্রায় একটি তাপমাত্রায় বয়লার ছেড়ে 110-150 ডিগ্রি সেন্টিগ্রেড
বাষ্প বয়লার প্রবেশের পানি পুষ্টিকর বলে। এটা একটা পানি economizer 4 গরম করা হয়, জ্বলন (চিমনী গ্যাস) এর পণ্য থেকে তাপ গ্রহণ, যার ফলে combusted জ্বালানী তাপ সংরক্ষণ। পানি বাষ্পীভবন একটি standpipe 10 একটি নিম্ন manifolds পর্দা একটি প্রচলন লুপ ফর্ম সঙ্গে ড্রাম সংযোগ একসাথে ড্রাম 2 সংযুক্ত পর্দা পাইপ 1. evaporative পৃষ্ঠ মধ্যে সঞ্চালিত হয় এবং। ড্রাম পৃথক করা হয় এবং জলীয় বাষ্প, উপরন্তু, এটা পানির বৃহৎ সরবরাহ বয়লার নির্ভরযোগ্যতা বৃদ্ধি পায়। ড্রাম থেকে শুকনো ভারবহিত বাষ্প সুপারহাট্টার 3 প্রবেশ, superheated বাষ্প ভোক্তা পাঠানো হয়।
বায়ু হিটার সহ বয়লার সব গরম পৃষ্ঠতলের, সাধারণত নলাকার হয়। শুধুমাত্র কিছু শক্তিশালী বাষ্প বয়লার একটি ভিন্ন নকশা বাতাস উনান আছে।
বয়লার ইউনিট চুল্লি নিচের trapezoidal অংশ ঠান্ডা ফানেল বলা হয় - এটি মশাল আংশিকভাবে sintered নীচে ছাই, যা একটি বিশেষ রিসিভার ধাতুমল আকারে পড়ে অধ আউট দ্বারা ঠান্ডা হয়। গ্যাসের তেলের বয়লারের কোন শীতল ফানেল নেই।
খাল, যা জল অর্থনীতিবিদ এবং বায়ু হিটার অবস্থিত, তাকে বলা হয় সংবহন (সংবহন খনি), যা তাপকে মৌলিক সংশ্লেষে জল এবং বায়ুতে হস্তান্তর করা হয়। সুপারহিটর থেকে প্রায় 100 ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত এই ডালটিও তৈরি করা হয়, যা পুচ্ছকেও বলা হয়, যা 500-700 ডিগ্রী সেন্টিগ্রেড থেকে তাপের তাপমাত্রা কমাতে সহায়তা করে, যা জ্বালানী জ্বালানীর তাপকে আরও পুরোপুরি ব্যবহার করে।
সম্পূর্ণ পাইপ সিস্টেম এবং বয়লার ড্রাম কলাম এবং প্রান্তিক বিমস গঠিত একটি ফ্রেম দ্বারা সমর্থিত। চুল্লি এবং গ্যাস ducts brickwork দ্বারা বাইরের তাপ ক্ষতি থেকে রক্ষা করা হয় - অবাধ্য এবং অন্তরক উপকরণ একটি স্তর। চাদরের বাইরের দিকে, বয়লারের দেওয়ালে অতিরিক্ত বায়ু চুল্লি মধ্যে স্তন্যপান এবং একটি বিষাক্ত উপাদান ধারণকারী ধুলো গরম দহন পণ্য আউট ধাক্কা একটি ইস্পাত শীট সঙ্গে একটি গ্যাস-আঁট আঙ্গিনা আছে। বয়লার নির্ভরযোগ্যতা উন্নত করার জন্য, কিছু কিছু ক্ষেত্রে, প্রচলন বর্তনী (ড্রাম - ডিপ্লেজিজ - নিম্ন সংগ্রাহক - উত্তোলন পাইপ - ড্রাম) মধ্যে পানি এবং বাষ্পীয় পানি মিশ্রণের আন্দোলন (পাম্প) বাধ্যতামূলক। এই একাধিক বাধ্য সার্কুলেশন সঙ্গে বয়লার হয়।

  শেষের একটি হলো জোর করে রমজেটের বয়লার ডিজাইন - একটি ফিড পাম্পের মাধ্যমে - জল, বাষ্পীয় পানি মিশ্রণ এবং হিমায়িত বাষ্পের গতি। এই ইউনিটগুলির জন্য, ড্রামের প্রয়োজন নির্মূল করা হয় এবং এটি ইনস্টল করা হয় না। প্রায় সব গরম জল বয়লার, যা বাষ্পীভবন বা সুপারহিটিং পৃষ্ঠতল না, এছাড়াও একটি সরল মাধ্যমে স্কিম কাজ। আধুনিক বয়লার ইউনিটের পানি-বাষ্পীয় পানি মিশ্রণ-বাষ্পের প্রবাহের মূল প্রবাহের নমুনাগুলি চিত্রের মধ্যে দেখা যায়। 18.3।
একটি বিশেষভাবে ইনস্টল করা ধোঁয়া exhauster এর তিরস্কারের কারণে, বয়লার flues এবং চুল্লি মধ্যে, ভ্যাকুয়াম বজায় রাখা হয়। এটি হ্যাশওয়ের এবং ম্যানহোলের মাধ্যমে কব্জির পণ্যগুলি আস্তরণের সম্ভাব্য লোকেমনের মাধ্যমে বয়লার রুমের বায়ুমণ্ডলে জোরপূর্বক অনুমতি দেয় না।
বাষ্প বয়লার রিমোট কন্ট্রোল এবং অটোমেশন সিস্টেম যে নির্ভরযোগ্য, নিরাপদ এবং অর্থনৈতিক কার্যকারিতা নিশ্চিত সঙ্গে সজ্জিত করা হয়।
দেশের উদ্যোগে, গার্হস্থ্য উদ্ভিদ দ্বারা নির্মিত বিভিন্ন ডিজাইনের বাষ্প বয়লার ইনস্টল করা হয়। বাষ্প বয়লারের আকারও ভিন্ন। কিছু একত্রিত সড়ক দ্বারা পরিবহিত করা যেতে পারে; একই সময়ে, তাপ বিদ্যুতের সর্বাধিক বয়লারগুলি 100 মিটার পর্যন্ত উচ্চতাযুক্ত।
বর্তমানে উত্পাদিত বয়লারগুলির বৃহত্তম শক্তি হল শক্তি। তাদের বাষ্প ক্ষমতা 4000 t / h পর্যন্ত পৌঁছেছে, এবং তাদের কাছ থেকে খাওয়ানো টারবাইন ক্ষমতা পর্যন্ত পৌঁছতে পারে 1200 মেগাওয়াট, 25 MPa থেকে বাষ্প চাপ, 560 ° সি পর্যন্ত উষ্ণ বায়ু তাপমাত্রা।

1 comments so far

Acha vaia boilar er upor practically training korar Moto kono protisthan Ace ki ? R thakleo kothai Ace janale khub help hoto. Thank you...


EmoticonEmoticon