১০ টি নিরাপত্তা বেষ্টনীতে ফেইসবুক একাউন্ট টিপস গুলো জেনে নিন!



হাই ! টুডে আই গনা শোও ইউ হাউ টু বি সেকিউর ওয়াইল ইউযিং ফেইসবুক । { আমি দেখি বাংলিশ না লিখে ইংলিবা লিখছি ! }
ফেইসবুকে আমার কাছে অনেক মেসেজ আসে ফেইসবুক একাউন্ট হ্যাকিং রিলেটেড! কিভাবে রিকভার করবো ? আমার কথা হল তোমার একাউন্ট হ্যাক হয় কেমনে ! আপনি তো থাকেন ফ্রী নেট ইউযের চিন্তায়, তাই মোড করা অপেরা আর UC Browser ইউয করেন । আপনি থাকেন হাজার লাইকের আশায় অটোলাইকের এপ ইউযের চিন্তায় ! কেউ ১৮+ কোন লিঙ্ক দিলেই ক্লিক করেন উপভোগের আশায়,  তো আপনার আইডি হ্যাক হবে না তো কি হবে ? ২০০৯ থেকে ফেইসবুক ইউয করি । আলহামদুলিল্লাহ আমার এই কাহিনি আজো হয় নাই ! কথা হল আপনি নিজেকে নিরাপদ রাখেন, একটু সতর্ক থাকেন ! ব্যাস ! এই টুকুই যথেস্ট !
সেদিন আমার এক পোস্টে এক জন কমেন্ট করেছিল "ভাইয়া অনেক সময় দেখা যায় কেউ কোন লিঙ্ক দিয়েছে, আমি ক্লিক করলেই ফেইসবুক থেকে লোগ আউট হয়ে যায়, পরে দেখা যায় আইডি হ্যাকড। এই গুলা কিভাবে করে"।
লুল ! আপনারে এক জন একটা সাইটের লিঙ্ক দিল http://www.ত্রিপল এক্স .com আপনি মহা আনন্দে ক্লিক করলেন। দেখলেন আপনার ফেইসবুক আইডি লোগ আওউ ! আপনি ইউযার পাস দিলেন দেখলেন পরের মুহুর্তে আপনার আইডি হ্যাকড ! এখানে প্রথম ভুলটা কার ? হ্যাকারের ? না , আপনার ! আপনি একটু সতর্ক থাকলেই এই কাহিনিটা হয় না ! আমি আজ ফেইসবুক আইডি নিরাপদ রাখার ১০ টি উপায় দিচ্ছি !
{এইটুকু লিখে আমি ড্রাফটে সেইভ করে সেদিন  ঘুমাইতে গেছিলাম ! ঘুমে যাওয়ার আগে ফেইসবুকে পোস্ট দিয়েছিলাম আগামি কাল "১০ টি নিরাপত্তা বেষ্টনীতে আমার ফেইসবুক একাউন্ট ! আপনারটা ?" এই শিরনামে একটা পোস্ট হবে টেক্টিউন্সে। ঘুম থেকে উঠে দেখি আমার একাউন্টেই কেউ এক জন ৬২ বার হানা দিয়েছে ! আচ্ছা আমি বা আমরা এমন কেন ? আপনার ভালর জন্য আমি পোস্ট লিখছি আর আপনি কিনা আমারে বাঁশ দিতে চান ! আপনার বাঁশ খেয়ে আমার তেমন কিছু হয় নাই ! জাস্ট আমি আমার প্রিয় পাওয়ার্ডটা হারাইছি ! আমার রিকুয়েস্ট এই বার আমারে বাঁশ দেওয়ার ট্রাই কইরেন না পিলিয}

প্রথম বেষ্টনী !
 আপনার মোবাইল এবং এমেইল  ভেরিফাই করে রাখেন । আশা করি এটা ইমেজ দিয়ে দেখাইতে হবে না !
দ্বিতীয় বেষ্টনী !
কঠিন পাসওয়ার্ড দিন ।  “ic@ta@i2@01@2”  এইটা একটা ভাল পাসওয়ার্ডের উধাহরন ।
তৃতীয় বেষ্টনী !
লগিন এপ্রভাল এড করে রাখেন ! Account Settings > Security 
৪র্থ বেষ্টনী !
login Notification কে enable করেন !
৫ম বেষ্টনী !
ট্রস্টেড কন্টাক্ট এড করে রাখেন তাইলে কেউ আপনার আইডি নাড়া চাড়া করার সাথে সাথে আপনার ট্রাস্টেড ফ্রেন্ডের কাছে কোড যাবে ।  হ্যাকড আইডি ফিরে পেতেও হেল্প করবে !
6th বেষ্টনী !
ফ্রেন্ডলিস্ট লুকয়ে রাখবেন ! অনেকে ৫০০০ ফ্রেন্ড এর লিস্ট দেখানোর জন্য এটা পাব্লিক করে রাখে ! কিন্তু আপনি কি জানেন এই আপনার জন্য অনেক বিপদ ডেকে আনতে পারে এই জিনিসটা !
৭ম বেষ্টনী !
কিছু দিন পরপর বা যদি মনে হয় কেউ ঢুকছে তাইলে আপনি Active Session থেকে গিয়ে unfamiliar activity গুলা এন্ড  করেন ! End activity তে ক্লিক করলেই হবে ।
৮ম বেষ্টনী !
safe browser use কইরেন ! CTRL+SHIFT+N এ ক্লিক করেন এটা করতে পারেন ।
৯ম বেষ্টনী !
untrusted কার কাছ থেকে কোন মেসেজ পেলেই ক্লিক করবেন না ! স্পাম সব কিছু এড়িয়ে যাবেন। আন্ট্রাস্টেড কোন এপ্লিকেশনের পার্মিশন দিবেন না
১০ বেষ্টনী !
পৃথিবীর কাউকে বিশ্বাস করবেন না ! অহো এইটা আমি প্রথমে দিতে চাইছিলাম ! মনে নাই !
Happy Hacking :- uɐɯıɐןns uıq uɐʍzıɹ
We are Black Hat hackers But we wear White hats.
( I am filled up ! আমারে মেসেজ কইরেন তাইলে বুঝবো যে আপনি টেক্টিউন থেকে এসেছেন, নাইলে একসেপ্ট করার ওয়ারেন্টি নাই :-P )


EmoticonEmoticon